Zika Virus : উত্তর প্রদেশে জ়িকার আতঙ্ক, যোগী রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে স্বাস্থ্য মন্ত্রক

Health Ministry: উত্তর প্রদেশে জ়িকার সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য মন্ত্রকও (Health Ministry)। পরিস্থিতি খতিয়ে দেখতে তড়িঘড়ি স্বাস্থ্য মন্ত্রকের এক উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ দল কানপুরে পাঠাচ্ছেন মনসুখ মাণ্ডব্য।

Zika Virus : উত্তর প্রদেশে জ়িকার আতঙ্ক, যোগী রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে স্বাস্থ্য মন্ত্রক
কানপুরে উদ্বেগ বাড়াচ্ছে জ়িকা ভাইরাসে (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 3:38 PM

নয়া দিল্লি ও কানপুর: উত্তর প্রদেশের কানপুরে গতকালই এক রোগীর শরীরে জ়িকা ভাইরাসের (Zika Virus) সংক্রমণ ধরা পড়ে। আর তারপর থেকেই কার্যত ঘুম উড়েছে যোগী প্রশাসনের স্বাস্থ্য আধিকারিকদের। মুখ্য স্বাস্থ্য আধিকারিকর নইপাল সিং জ়িকার সংক্রমণ কতটা ছড়িয়েছে, তা খতিয়ে দেখার জন্য দুটি পৃথক দল গঠন করেছেন। উত্তর প্রদেশে জ়িকার সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য মন্ত্রকও (Health Ministry)। পরিস্থিতি খতিয়ে দেখতে তড়িঘড়ি স্বাস্থ্য মন্ত্রকের এক উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ দল কানপুরে পাঠাচ্ছেন মনসুখ মাণ্ডব্য।

স্বাস্থ্য মন্ত্রকের ওই বিশেষজ্ঞ দল আজই কানপুরে পৌঁছে যাচ্ছে। সেখানে রাজ্য স্বাস্থ্য দফতরের আধিকারিকদের সঙ্গে একসঙ্গে কাজ করবেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের বিশেষজ্ঞ চিকিৎসকরা। জ়িকার সংক্রমণের বাস্তব চিত্র কীরকম এবং স্বাস্থ্য মন্ত্রকের তরফে জ়িকা নিয়ন্ত্রণের জন্য যে পরিকল্পনার কথা বলা হয়েছে, তা কতটা মেনে চলা হচ্ছে, সেই সব সরেজমিনে ঘুরে দেখবেন তাঁরা। এর পাশাপাশি, জ়িকার সংক্রমণ রোধের জন্য আর কী কী পদক্ষেপ করা যেতে পারে, সেই সম্পর্কেও দিশা দেখাতে পারে উত্তর প্রদেশ স্বাস্থ্য দফতরকে।

৫৭ বছর বয়সি ওই রোগীকে কানপুরের বায়ুসেনার হাসপাতালে ভরতি রয়েছেন। বিগত চার – পাঁচ দিন ধরে জ্বরে ভুগছিলেন তিনি। পরে হাসপাতালে ভরতি হওয়ার পর তাঁর নমুনা পরীক্ষার জন্য পুণেতে পাঠানো হলে তাঁর শরীরে জ়িকা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

উত্তর প্রদেশের মুখ্য স্বাস্থ্য আধিকারিকর নইপাল সিং জ়িকার সংক্রমণ কতটা ছড়িয়েছে, তা খতিয়ে দেখার জন্য দুটি পৃথক দল গঠন করেছেন। অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক সুবোধ প্রকাশের নেতৃত্বাধীন একটি দল যায় পরদেবনপুর – পোখারপুরে। সেখান থেকে ২২ জনের নমুনা সংগ্রহ করা হয় যাঁরা ওই ব্যক্তির স্ত্রী, ছেলে এবং মেয়ের সংস্পর্শে এসেছিলেন। দ্বিতীয় দলটি বায়ুসেনার হাসপাতালের ৭ জনের নমুনা সংগ্রহ করেছে। যাঁদের শরীরের নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছে, তাঁদের প্রত্যেককে আপাতত আইসোলেশনে থাকার জন্য বলা হয়েছে।

কানপুরের জেলাশাসক বিশাক জি জানিয়েছেন, জ়িকার সংক্রমণ রোধ করার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। মেডিক্যাল কলেজের চিকিৎসক এবং পৌর আধিকারিকদের জরুরিকালীন বৈঠকে ডেকে পাঠানো হয়েছে।

জ়িকা ভাইরাস নতুন নয়। ১৯৪৭-এ আফ্রিকায় প্রথম এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। তবে সে ভাবে বাড়বাড়ন্ত ছিল না এই ভাইরাসের। পরে ২০১৫ তে প্রথম ব্রাজিলে মহামারির আকার নেয় জ়িকা । মশা থেকে এই সংক্রমণ ছড়ায় ঠিকই তবে যৌন সংসর্গেও ভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে। ২০১৬-তে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জ়িকা ভাইরাসকে ‘পাবলিক হেল্থ এমার্জেন্স’ তকমা দেয়। ব্রাজিলের আশেপাশে অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ে জিকা। আমেরিকাতেও জিকা পৌঁছে যায়।

আরও পড়ুন : “আমি বিজেপি সাংসদ, ইডি আমার পিছনে আসবে না”, সাংসদের মন্তব্যে শোরগোল জাতীয় রাজনীতিতে