Foxconn-Vedanta: ফক্সকন ও বেদান্ত উভয়েই ভারতের ‘সেমি কন্ডাকটর মিশন’ পূরণে বদ্ধপরিকর, জানালেন অশ্বিনী বৈষ্ণব

Semi Conductor Industry: প্রধানমন্ত্রী নমো শুরু থেকেই দেশের আর্থিক বিকাশের স্ট্র্যাটেজিতে সেমি-কন্ডাকটর ক্ষেত্রকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। বিশ্বব্যাপী সেমিকন্ডাকটর ক্ষেত্রে ও চিপ প্রস্তুত ক্ষেত্রে যে ব্যাপক পরিবর্তন আসছে, তার সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে ভারতও।

Foxconn-Vedanta: ফক্সকন ও বেদান্ত উভয়েই ভারতের 'সেমি কন্ডাকটর মিশন' পূরণে বদ্ধপরিকর, জানালেন অশ্বিনী বৈষ্ণব
কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী?Image Credit source: টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2023 | 12:02 AM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নেতৃত্বে সেমি কন্ডাকটর ক্ষেত্রে এক নতুন বিপ্লব আনার লক্ষ্যে এগোচ্ছে ভারত। তাইওয়ানের সংস্থা ফক্সকনের সঙ্গে গত বছর একটি চুক্তিও হয়েছিল ভারতীয় সংস্থা বেদান্তর। দুই সংস্থার যৌথ উদ্যোগে গুজরাটে এক বিরাট প্ল্যান্ট তৈরির কথা ছিল। সেই যৌথ উদ্যোগের জন্য, ১৯.৫ বিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ১ লাখ ৬১ হাজার কোটি টাকা) বিনিয়োগের কথাও বলেছিল ফক্সকন। কিন্তু আজ জানা যায়, বেদান্তর সঙ্গে চুক্তি ভাঙছে তাইওয়ানের সংস্থা। আর এরপরই থেকেই জোর চর্চা বিভিন্ন মহলে। তবে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) দেশবাসীকে আশ্বস্ত করেছেন, এর কোনও প্রভাব ভারতের উপর পড়বে না। বেদান্ত ও ফক্সকন উভয় সংস্থাই আলাদা আলাদাভাবে ভারতের সেমি-কন্ডাকটর মিশন পূরণের লক্ষ্যে কাজ করবে বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নমো শুরু থেকেই দেশের আর্থিক বিকাশের স্ট্র্যাটেজিতে সেমি-কন্ডাকটর ক্ষেত্রকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। বিশ্বব্যাপী সেমিকন্ডাকটর ক্ষেত্রে ও চিপ প্রস্তুত ক্ষেত্রে যে ব্যাপক পরিবর্তন আসছে, তার সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে ভারতও। গতমাসে মার্কিন মুলুকে সফরে গিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে সেমি কন্ডাকটরের কথা শোনা গিয়েছিল। আমেরিকান চিপ প্রস্তুতকারক সংস্থা মাইক্রনকে ভারতে কাজ করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন তিনি। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, গুজরাটে মাইক্রনের একটি সেমি কন্ডাকটর প্ল্যান্ট তৈরি হওয়ার কথা চলছে। ফলে আগামী দিনে ভারতের সেমি কন্ডাকটর ক্ষেত্রে এক ব্যাপক বিকাশের সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে ফক্সকন ও বেদান্তের চুক্তি ভেঙে যাওয়ার পর সূত্র মারফত জানা যাচ্ছে, উভয় সংস্থাই নতুন কোনও সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধার প্রস্তুতি নিচ্ছে। তাইওয়ানের সংস্থার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, উভয় পক্ষ আলোচনা করেই এই চুক্তি থেকে বেরিয়ে এসেছে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও আশ্বস্ত করছেন, এই দুই সংস্থার চুক্তি ভাঙা নিয়ে ভারতের বিশেষ উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। ভারতের সেমি কন্ডাকটর ক্ষেত্রে এই চুক্তি ভাঙার কোনও বিরূপ প্রভাব পড়বে না বলেও দেশবাসীকে আশ্বস্ত করেছেন তিনি।