বাইডেনের দেশে জোর ধাক্কা ‘মেড ইন ইন্ডিয়া’ কোভ্যাক্সিনের, পেল না জরুরিভিত্তিতে অনুমোদন

সম্প্রতিই মার্কিন যুক্তরাষ্ট্রেও কোভ্যাক্সিন টিকা পৌঁছে দিতে অকুজেন নামক একটি মার্কিন  সংস্থার সঙ্গে হাত মেলায় হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক।

বাইডেনের দেশে জোর ধাক্কা 'মেড ইন ইন্ডিয়া' কোভ্যাক্সিনের, পেল না জরুরিভিত্তিতে অনুমোদন
ফাইল চিত্র

নয়া দিল্লি: মার্কিন মুলুকে পা বাড়িয়েছিল “মেড ইন ইন্ডিয়া” ভ্যাকসিন। তবে প্রথমেই ধাক্কার মুখে পড়তে হল তাদের। আমেরিকায় কোভ্যাক্সিনের জরুরিভিত্তিতে প্রয়োগের আবেদন জানিয়েছিল ওকুজেন সংস্থা, কিন্তু সেই আবেদন খারিজ করে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেটর।

সম্প্রতিই মার্কিন যুক্তরাষ্ট্রেও কোভ্যাক্সিন টিকা পৌঁছে দিতে অকুজেন নামক একটি মার্কিন  সংস্থার সঙ্গে হাত মেলায় হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। সেই সংস্থাই জরুরিভিত্তিতে প্রয়োগের জন্য কোভ্যাক্সিনের অনুমোদনের আবেদন জানিয়েছিল। কিন্তু পর্যাপ্ত তথ্য না থাকায় এই আবেদন বাতিল করে দেওয়া হয়।

বৃহস্পতিবার এই আবেদন বাতিল হয়ে যাওয়ার পরই অকুজেনের তরফে জানানো হয়, এ বার জরুরিভিত্তিতে প্রয়োগের আবেদন নয়, সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমোদনের জন্যই আবেদন করবে। উল্লেখ্যে, বুধবারই ভারত বায়োটেক সংস্থার তরফে জানানো হয় যে আগামী জুলাই মাসের মধ্যেই কোভ্যাক্সিনের তৃতীয় ট্রায়ালের ফলাফল প্রকাশিত হবে। তারপরই সরকারি অনুমোদনের আবেদন জানানো হবে।

অকুজেনের আবেদন বাতিল হয়ে যাওয়ার পর সংস্থার তরফে বিবৃতি জারি করে বলা হয়, “জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমতি প্রায় চূড়ান্ত হয়ে গেলেও মার্কিন যুক্তরাষ্ট্রের এফডিএ-র তরফেই জানানো হয় যে প্রয়োজনীয় তথ্য জমা দিয়ে সরাসরি ভ্যাকসিনের অনুমোদনের জন্য আবেদনের পরামর্শ দেওয়া হয়।”  সংস্থার তরফে জানানো হয়, মার্কেটিং অ্যাপ্লিকেশন জমা দেওয়ার জন্যও কোভ্যাক্সিনের অতিরিক্ত ক্লিনিক্যাল ট্রায়ালের প্রয়োজন।

ইতিমধ্যেই কানাডার স্বাস্থ্য নিয়ামক সংস্থার সঙ্গেও কোভ্যাক্সিনের জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমতি চাওয়ার জন্য কথাবার্তা শুরু করেছে অকুজেন।

আরও পড়ুন: ২০২৩ সালের মধ্যে কমপক্ষে ১০ কোটি ভ্যাকসিন পাঠাবে জি-৭, ঘোষণা ব্রিটেনের