সোমবার থেকেই শিশুদের পরীক্ষামূলক কোভ্যাক্সিন প্রয়োগ: সূত্র

বিশেষজ্ঞরা বলছেন, করোনার (COVID-19) তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি সংক্রমিত হবে শিশুরা।

সোমবার থেকেই শিশুদের পরীক্ষামূলক কোভ্যাক্সিন প্রয়োগ: সূত্র
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 10:00 PM

নয়া দিল্লি: করোনার (COVID-19) তৃতীয় ঢেউ নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা। গবেষকরা বলছেন, এই ঢেউয়ে সবথেকে বেশি সংক্রমিত হবে শিশুরা। এ নিয়ে আতঙ্ক বিভিন্ন মহলে। এরই মধ্যে সুখবর। পাটনার পর এবার শোনা যাচ্ছে, দিল্লির এইমস (AIIMS)-এও সোমবার থেকে শিশুদের উপর কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ (Trial) শুরু করতে চলেছে। এমনটা হলে নিঃসন্দেহে বড় স্বস্তি।

গত মাসেই বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ২-১৮ বছর বয়সীদের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা যেতে পারে। দেশের ৫২৫টি জায়গায় এই পরীক্ষামূলক প্রয়োগের কথাও শোনা গিয়েছিল। তালিকায় পাটনা ও দিল্লির এইমস, নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের নাম ছিল। সূত্রের খবর, সোমবার প্রথম শিশুদের শরীরে টিকার পরীক্ষামূলক প্রয়োগ হবে দিল্লিতে।

আরও পড়ুন: করোনা পজিটিভ রাম রহিম, শুনেই হাসপাতালে ছুটলেন ‘পাপা কি পরি’ হানিপ্রীত

ইতিমধ্যেই ফাইজ়ার, মডার্নার মত একাধিক টিকা প্রস্তুতকারক সংস্থা শিশুদের উপর টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে। আমেরিকা, কানাডা-সহ বিশ্বের একাধিক দেশে এই পরীক্ষা হচ্ছে। শিশুকে স্কুলে পাঠানো কিংবা বাড়ির বাইরে বের করার আগে তার সুরক্ষাটুকু নিশ্চিত করা প্রথম কর্তব্য। শুধু তাই নয়, বাড়ির বড়রা বাইরে বের হলে, তাঁরাও সংক্রমণ নিয়ে আসতে পারে। যা ঘরের শিশুর জন্য মারাত্মক হতে পারে।

এ ক্ষেত্রে ভারতেও যদি শিশুদের টিকার পরীক্ষামূলক প্রয়োগ তাড়াতাড়ি শেষ করা যায়, তা হলে তাদেরও রক্ষাকবচ পরানো সহজ হবে। পাটনার এইমস ইতিমধ্যেই এই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে। প্রথম দিকে পাটনায় ৩জন শিশুর উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। ১২-১৭ বছর বয়সীকে এই টিকা দেওয়া হয়েছে।