Video: ১২ কোটি টাকার সেতু, উদ্বোধনের আগেই ভেসে গেল কয়েক সেকেন্ডে

Bihar bridge collapse: মঙ্গলবার (১৮ জুন) বিহারে ফের ভেঙে পড়ল একটি নবনির্মিত সেতু। ঘটনাটি ঘটেছে বিহারের আরারিয়া জেলায়। বাকরা নদীর উপর ১২ কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছিল সেতুটি। এর ফলে, সিক্তি এবং কুরসাকান্ত ব্লকের মধ্যে যাতায়াত সহজ হবে বলে আশা করা হচ্ছিল।

Video: ১২ কোটি টাকার সেতু, উদ্বোধনের আগেই ভেসে গেল কয়েক সেকেন্ডে
ধসে গেল ১২ কোটি টাকার সেতুImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 18, 2024 | 7:39 PM

পটনা: কয়েক সেকেন্ডে ভেঙ্গে গেল কংক্রিটের সেতু। কয়েক সেকেন্ডে ভেসে গেল জনগণের ১২ কোটি টাকা! মঙ্গলবার (১৮ জুন) বিহারে ফের ভেঙে পড়ল একটি নবনির্মিত সেতু। ঘটনাটি ঘটেছে বিহারের আরারিয়া জেলায়। বাকরা নদীর উপর ১২ কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছিল সেতুটি। এর ফলে, সিক্তি এবং কুরসাকান্ত ব্লকের মধ্যে যাতায়াত সহজ হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু, এদিন তারই একটা বড় অংশ হুড়মুড়িয়ে ভেঙে, ভেসে গেল নদীর জলে। এই নিয়ে গত এক বছরের মধ্যে বিহারে দ্বিতীয় সেতু ভেঙে পড়ল। এই ঘটনায় কোনও হতাহতের খবর নেই।

বস্তুত, সেতুটি যে ভেঙে পড়তে চলেছে, তা আগেই আঁচ করতে পেরেছিলেন স্থানীয় বাসিন্দারা। সেতুটির কাছে নদীর তীরে মোবাইল ক্যামেরা হাতে জড়ো হয়ে গিয়েছিল ভিড়। তাদের ক্যামেরায় সেতুটি ভেঙে পড়ার মুহূর্ত বন্দি হয়েছে। ঘটনাস্থলের ভিডিয়োতে দেখা গিয়েছে, সেতুটি একদিকে কাত হয়ে রয়েছে। নীচ দিয়ে দ্রুত বেগে বয়ে চলেছে বাকরা নদী। এক সময়, কাত হয়ে থাকা অংশটি নদীর জলে পড়ে যায়। ধসে পড়া অংশটি কয়েক সেকেন্ডের মধ্যেই ভেসে যায় নদীর স্রোতে।

আতঙ্কিত লোকজনকে দেখা যায় নিরাপদ আশ্রয়ের খোঁজে ছোটাছটি করতে। অন্য এক ভিডিয়োয় দেখা যায়, ভেঙে যাওয়া অংশের ঠিক ধারে বিপজ্জনকভাবে দাঁড়িয়ে আছেন কিছু মানুষ। সেতুটির নীচেও কয়েকজনকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। মজার বিষয়, সেতুটির যে অংশ নদীর উপরে ছিল, সেটিই ভেঙে পড়েছে। যে অংশটা স্থলভাগে আছে, তা অক্ষত রয়েছে। সেতু ভেঙে পড়ার সব দায় নির্মাণ সংস্থার উপরই চাপিয়েছেন সিকতির বিধায়ক বিজয় কুমার। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেছেন, “নির্মাণ সংস্থার মালিকের অবহেলার কারণেই সেতুটি ভেঙে পড়েছে। আমরা প্রশাসনের তদন্তের দাবি করছি।”

চলতি বছরের শুরুতে, বিহারের সুপলেও একটি নির্মীয়মান সেতু ভেঙে পড়েছিল। ওই ঘটনায় কমপক্ষে একজনের মৃত্যু হয়েছিল এবং আরও ১০ জন আহত হয়েছিলেন। ঘটনাটি ঘটেছিল ভেজা এবং বাকাউরের মাঝামাঝি মারিচা নামে এক এলাকায়। কোসি নদীর উপর ৯৮৪ কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছিল ওই সেতু। ২০২৩ সালের জুনে, বিহারের ভাগলপুরে চার লেনের নির্মীয়মান আগুয়ানি-সুলতানগঞ্জ সেতুর ১৯০ মিটারেরও বেশি অংশ ভেঙে গঙ্গা নদীতে তলিয়ে গিয়েছিল। আগে, ২০২২ সালেও একবার এই সেতুটিরই সুলতানগঞ্জেরদিকের প্রায় ১০০ মিটার নদীতে ভেঙে পড়েছিল।