‘প্রতিবেশী প্রথম’ নীতির ভিত্তিই বাংলাদেশ, হাসিনাকে বললেন নমো

নরেন্দ্র মোদী বলেন, "বাংলাদেশের বিজয় দিবস পালন করতে পেরে আমরা গর্বিত।"

'প্রতিবেশী প্রথম' নীতির ভিত্তিই বাংলাদেশ, হাসিনাকে বললেন নমো
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 17, 2020 | 3:17 PM

নয়া দিল্লি: গতকাল ছিল বাংলাদেশের বিজয় দিবস। বাংলাদেশে তো বটেই ভারতেও শ্রদ্ধা জানানো হয়েছে একাত্তরের মুক্তিযোদ্ধাদের। তার একদিন পরে মুখোমুখি হলেন দুই দেশের প্রধানমন্ত্রী। ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) বললেন, “ভারত বাংলাদেশের প্রকৃত বন্ধু।” উত্তরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, দেশের ‘প্রতিবেশী প্রথম’ নীতির ভিত্তিই বাংলাদেশ।

১৯৭১-এ বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল ভারত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে পালিত হয় বিজয় দিবস। মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয় পাকিস্তান। যার ফলে স্বাধীন দেশ হিসাবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। তারই ৫০-তম বর্ষ পালিত হল ১৬ ডিসেম্বর।

Sheikh Hasina

ছবি- এএনআই

বৃহস্পতিবারের ভার্চুয়াল বৈঠকে হাসিনা বলেন, “আমি ৩০ লক্ষ শহিদদের শ্রদ্ধা জানাচ্ছি। ভারতীয় সেনাবাহিনীর যাঁরা শহিদ হয়েছেন তাঁদের ও তাঁদের পরিবারকে সম্মান জানাচ্ছি। সর্বোপরি সমগ্র ভারত, যারা বাংলাদেশের আত্মপ্রকাশের সমর্থনে ছিল, তাদেরও আন্তরিক শ্রদ্ধা জ্ঞাপন করছি।” ভার্চুয়াল বৈঠকে একাধিক দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনা হয় দুই দেশের মধ্যে।

আরও পড়ুন: গড়ে তুলছে করোনা প্রতিরোধ, নেই পার্শ্ব প্রতিক্রিয়া! কোভ্যাকসিনের ফেজ-১ ট্রায়ালের ফল আশাব্যঞ্জক

নরেন্দ্র মোদী বলেন, “বাংলাদেশের বিজয় দিবস পালন করতে পেরে আমরা গর্বিত।” সামনের বছর বাংলাদেশ যাওয়ার আমন্ত্রণ পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে শহিদদের শ্রদ্ধা জানাবেন মোদী। সেই আমন্ত্রণের জন্যও হাসিনাকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী বক্তব্যে বারবার বুঝিয়ে দিলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিন বঙ্গবন্ধু ও মহাত্মা গান্ধীর ডিজিটাল প্রদর্শনীরও উদ্বোধন করেন মোদী-হাসিনা।