Weather Update: সিকিমে তুষারপাত, ভূমিধস; হাজার হাজার পর্যটক আটকে

Weather Update: ১ এপ্রিল অবধি বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা ও পশ্চিমবঙ্গে।

Weather Update: সিকিমে তুষারপাত, ভূমিধস; হাজার হাজার পর্যটক আটকে
সিকিমে তুষারপাত।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 12:04 PM

নয়াদিল্লি: ভারী বৃষ্টিতে জলমগ্ন রাজধানী। বৃহস্পতিবারের মতো শুক্রবারও দিল্লির একাধিক রাস্তায় জল জমে থাকার কারণে যান চলাচল ব্যহত হয়। একাধিক ক্ষেত্রে দিল্লি ট্রাফিক পুলিশ বিকল্প রাস্তায় যাওয়ার পরামর্শও দিয়েছে। ভারী বর্ষণের জেরে ব্যহত হচ্ছে এয়ার ট্রাফিকও। ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (IGIA) থেকে ২২টি বিমান বিকল্প পথে ওড়ানো হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ১১টি বিমান লখনউয়ের দিকে, ৮টি জয়পুরের দিকে এবং একটি দেহরাদুন, একটি আমেদাবাদ ও একটি চণ্ডীগঢ়ের দিকে গিয়েছে। মৌসম ভবন বৃহস্পতিবারই পূর্বাভাস দিয়েছে, ৩০ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত উত্তর পশ্চিম ভারতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। দিল্লির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে।

আইএমডির পূর্বাভাস, বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হবে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, বিহার, ঝাড়খণ্ড ও পূর্ব রাজস্থানে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে জম্মু ও কাশ্মীরে। মধ্য ভারতের ক্ষেত্রে মৌসম ভবনের পূর্বাভাস, মধ্য প্রদেশ, বিদর্ভ ও ছত্তিসগঢ়ে শুক্রবার ঝড় বৃষ্টি হতে পারে।

১ এপ্রিল অবধি বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা ও পশ্চিমবঙ্গে। উত্তরপূর্ব ভারতের ক্ষেত্রে অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে বৃষ্টি চলবে ২ এপ্রিল পর্যন্ত। তামিলনাড়ু, কর্নাটকের মতো দক্ষিণ ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টি হবে।

মধ্য মার্চ থেকেই লাগাতার বৃষ্টির জেরে সিকিমে তুষারপাত, ভূমিধস। বরফে আটকে রয়েছে রাস্তা। আটকে রয়েছে ১০ হাজারেরও বেশি পর্যটক, ৩ হাজারের বেশি গাড়ি। বরফ সরানোর কাজ করছে বর্ডার রোড অর্গানাইজেশন বা BRO। চলতি মার্চে রেকর্ড বৃষ্টি ও তুষারপাত হয়েছে। ধসের জেরে উত্তর ও পূর্ব সিকিএমের একাধিক পর্যটনকেন্দ্রে গাড়ি আটকে পড়ে। নাথু লা পাস, ছাঙ্গু লেক, জুলুক, লাচেং জিরো পয়েন্টে আটকে পড়ে ৩ হাজারের বেশি গাড়ি।