সঙ্কটময় পরিস্থিতিতে ভার্চুয়াল বৈঠক প্রধানমন্ত্রীর, কী বার্তা দিলেন?

এই বৈঠকে রাজ্য সরকারের সঙ্গে মিলিত হয়ে কেন্দ্রের উদ্যোগে স্বাস্থ্য পরিকাঠামো তৈরি করা, হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানো, অক্সিজেনের উৎপাদন বাড়ানো ও দ্রুত সরবরাহ নিয়ে আলোচনা হয়।

সঙ্কটময় পরিস্থিতিতে ভার্চুয়াল বৈঠক প্রধানমন্ত্রীর, কী বার্তা দিলেন?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 01, 2021 | 11:08 AM

জ্যোতির্ময় রায়: করোনা (COVID) সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভেঙে পড়েছে দেশের স্বাস্থ্য পরিকাঠামো। চারিদিকে কেবল হাহাকার। এই সঙ্কটময় পরিস্থিতি সামাল দিতে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ ভার্চুয়াল বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সকাল ১১ টা থেকে টানা ৩ ঘণ্টা চলে এই বৈঠক। এই বৈঠকের উদ্দেশ্য ছিল, দেশের বর্তমান করোনা পরিস্থিতি এবং করোনা মোকাবিলায় জন্য নেওয়া পদক্ষেপের পর্যালোচনা করা।

নরেন্দ্র মোদী তার মন্ত্রিসভার প্রত্যেক সদস্যকে দেশের এই পরিস্থিতিতে মানুষের পাশে গিয়ে দাঁড়াতে ও সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার অনুরোধ করেন। নমো বলেন, “এই অতিমারিকে শতাব্দীতে একদিন আসা ভয়ংকর সঙ্কট হিসেবে দেখতে হবে। এখন কেন্দ্র, রাজ্য ও সাধারণ মানুষ একজোট হয়ে কাজ করার প্রয়োজন। সরকার নিজের দায়িত্ব পালন করছে এবং করবে। সাধারণ মানুষকেও সরকারকে সাহায্য করতে এবং সরকারি নির্দেশ পালন করতে এগিয়ে আসতে হবে।” মোদী জানান, কেন্দ্রীয় সরকারের শব মন্ত্রক এবং দফতর এক হয়ে কাজ করছে।

এই বৈঠকে রাজ্য সরকারের সঙ্গে মিলিত হয়ে কেন্দ্রের উদ্যোগে স্বাস্থ্য পরিকাঠামো তৈরি করা, হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানো, অক্সিজেনের উৎপাদন বাড়ানো ও দ্রুত সরবরাহ নিয়ে আলোচনা হয়। এ ছাড়াও গত ১৪ মাসে রাজ্য ও কেন্দ্র মহামারী মোকাবিলায় যেসব প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে তার পর্যালোচনা করা হয়। অক্সিদেন, শয্যা ছাড়াও জরুরি ওষুধের জোগান, মজুত ও বণ্টনের প্রতি নজর দেওয়ার বিষয়ে রাজ্যের সঙ্গে এক হয়ে কাজ করার বার্তা দেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৯৯৩ জন। যা এখনও অবধি একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। একদিনেই মৃত্যু হয়েছে ৩৫২৩ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৯১ লক্ষ ৬৪ হাজার ৯৬৯-এ। এরমধ্যে ১ কোটি ৫৬ লক্ষ ৮৪ হাজার ৪০৬ মানুষ সুস্থ হয়ে উঠেছেন। মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ১১ হাজার ৮৩৫ জনের।

আরও পড়ুন: ৪ লক্ষ পার করল দৈনিক আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় মৃত ৩৫২৩