Supreme Court: এত তাড়াহুড়ো কীসের? মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে কেন্দ্রকে প্রশ্ন শীর্ষ আদালতের

মুখ্য নির্বাচন কমিশনার পদে অরুণ গয়ালকে নিয়োগ প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন সুপ্রিম কোর্টের। আদালতের পর্যবেক্ষণ, "নিয়োগে ক্লিয়ারেন্স দেওয়া থেকে একই দিনে নিয়োগ। ফাইল সরতে ২৪ ঘণ্টাও সময় লাগছে না। এ তো আলোর গতিতে চলছে।"

Supreme Court: এত তাড়াহুড়ো কীসের? মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে কেন্দ্রকে প্রশ্ন শীর্ষ আদালতের
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Sukla Bhattacharjee

Nov 24, 2022 | 4:01 PM

নয়া দিল্লি: মুখ্য নির্বাচন কমিশনার পদে অরুণ গোয়েলকে নিয়োগ করা নিয়ে জলঘোলা ক্রমশ বাড়ছে। এত তাড়াহুড়ো করে কেন অরুণ গোয়েলকে নিয়োগ করা হল, তা নিয়ে এবার প্রশ্ন তুলল খোদ শীর্ষ আদালত। বৃহস্পতিবার শুনানিতে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের আরও প্রশ্ন, “এত তাড়াহুড়ো কীসের?” শীর্ষ আদালতের এই মন্তব্য যে মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে কেন্দ্রের অস্বস্তি আরও বাড়াল, তা বলা বাহুল্য।

আদালত সূত্রে খবর, এদিন শুনানির সময় মুখ্য নির্বাচন কমিশনার পদে অরুণ গোয়েলকে নিয়োগের ব্যাপারে দ্রুত ফাইল প্রেরণ এবং ২৪ ঘণ্টার মধ্যে কী ভাবে তাঁকে নিয়োগ করা হল, তা নিয়ে প্রশ্ন তোলেন সুপ্রিম কোর্টের বিচারপতি অজয় রাস্তোগি। কার্যত ভর্ৎসনার সুরে তিনি বলেন, “২৪ ঘণ্টার মধ্যে তদন্ত কী ভাবে হল? যে পদটি ১৫ মে খালি হয়েছিল, সেই পদে নিয়োগের জন্য কেন এত তাড়াহুড়ো করেছিল সরকার? নিয়োগে ক্লিয়ারেন্স দেওয়া থেকে একই দিনে নিয়োগ। ফাইল সরতে ২৪ ঘণ্টাও সময় লাগছে না। এ তো আলোর গতিতে চলছে।”

যদিও আদালতের সমস্ত জবাব দেওয়া হবে বলে জানিয়েছেন অ্যার্টনি জেনারেল আর ভেঙ্কটারমণি। তবে আদালতের প্রশ্ন,  “আইনমন্ত্রী চারজনের নাম বাছাই করেছিলেন। ১৮ নভেম্বর সেই ফাইল চলে গিয়েছে। এত দ্রুততার সঙ্গে হল?” নিয়োগ প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে শীর্ষ আদালতের মন্তব্য, “আমাদের ভোঁতা করে দেওয়া হচ্ছে। চারটি নামের মধ্যে যেন সঠিকভাবে বেছে নেওয়া হয়।” কী ভাবে চারটি নাম বাছাই হল, তা নিয়েও প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, মুখ্য নির্বাচন কমিশনার পদে সম্প্রতি নিয়োগ করা হয় অরুণ গোয়েলকে। এরপরই এই নিয়োগ প্রক্রিয়ার যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত। মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগে সঠিকভাবে নিয়ম মানা হয়নি বলে অভিযোগ উঠেছে। অরুণ গোয়েলের নিয়োগ সংক্রান্ত সমস্ত ফাইল আদালতে জমা দেওয়ার ব্যাপারে ইতিমধ্যে কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল বিচারপতি কে.এম জোসেফের নেতৃত্বাধীন বেঞ্চ। তার প্রেক্ষিতেই এদিন এই মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla