Bizarre: পঞ্চায়েত ভোটে সংরক্ষিত আসনে জিতেছেন মহিলারা, শপথ নিচ্ছেন তাঁদের স্বামীরা!

Madhya Pradesh: মধ্য প্রদেশের দামো ও ধর জেলার ২টি পঞ্চায়েতে এই ঘটনা ঘটেছে। ধর জেলায় সুন্দ্রেল গ্রাম পঞ্চায়েত এবং দামো জেলার গাইসাবাদ পঞ্চায়েতে  ঘটেছে এই ঘটনা।

Bizarre: পঞ্চায়েত ভোটে সংরক্ষিত আসনে জিতেছেন মহিলারা, শপথ নিচ্ছেন তাঁদের স্বামীরা!
শপথ নিচ্ছেন নির্বাচনে জেতা মহিলার স্বামীরা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 7:12 PM

ভোপাল: রাজনীতির ময়দানে মহিলাদের উপস্থিতি নিশ্চিত করতে সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। প্রশাসনেও মহিলাদের ক্ষমতায়নের উদ্দেশেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু সরকারের এই সমস্ত উদ্যোগ প্রায়শই বৃথা পরিণত হয় সমাজের চাপে। অনেক জায়গাতেই দেখা যায়, মহিলা সংরক্ষিত আসন থেকে জিতে কোনও মহিলা জনপ্রতিনিধি হলেও আদতে এলাকা নিয়ন্ত্রণ করেন তাঁর স্বামী বা পরিবারের লোকেরা। কিন্তু মধ্য প্রদেশের ২টি পঞ্চায়েতে যা ঘটেছে তা ছাপিয়ে গিয়েছে আগের সমস্ত ঘটনাকে। তফশিলি জাতি এবং মহিলা সংরক্ষিত ওই আসন গুলিতে ভোটে দাঁড়িয়ে জিতেছেন মহিলারা। কিন্তু সেই জেতার পর শপথ নিচ্ছেন ওই মহিলাদের স্বামীরা। সম্প্রতি ঘটনাটি ঘটেছে মধ্য প্রদেশে। ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়ার পর বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে প্রশাসন। কিন্তু কী ভাবে সরকারি আধিকারিকের উপস্থিতি এই ঘটনা ঘটল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

জানা গিয়েছে, মধ্য প্রদেশের দামো ও ধর জেলার ২টি পঞ্চায়েতে এই ঘটনা ঘটেছে। ধর জেলায় সুন্দ্রেল গ্রাম পঞ্চায়েত এবং দামো জেলার গাইসাবাদ পঞ্চায়েতে  ঘটেছে এই ঘটনা। সুন্দ্রেল পঞ্চায়েতের ভোটে জিতেছিলেন রাধা বাই, লক্ষ্মী বাই এবং কিরণ বাই। কিন্তু ভিডিয়োয় দেখা যাচ্ছে, শপথ গ্রহণে দর্শকের ভূমিকায় ওই তিন জন মহিলা। বদলে তাঁদের স্বামী লখন, দিলীপ এবং জীবন শপথ বাক্য পাঠ করছেন। স্থানীয় বিজেপি নেতা তত্ত্বাবধানেই এই অনুষ্ঠান চলছে।

ঘটনা নিয়ে ধর জেলা পঞ্চায়েতের মুখ্য নির্বাচনী আধিকারিক বলেছেন, “আমরা ঘটনার ব্যাপারে অবহিত। এই ঘটনা পঞ্চায়েত সেক্রেটারিকে শোকজ করা হয়েছে। নেতা কী করে শপথবাক্য পাঠ করালেন সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।”

দামো জেলার ঘটনা আরও বড় আকারের। সেখানে পঞ্চায়েত থেকে জিতেছেন ১২ জন মহিলা। তাঁদের বদলের তাঁদের স্বামীরা শপথ নিচ্ছেন সেখানে। পঞ্চায়েত সেক্রেটারই প্রতিদ্বন্দ্বিতা করে জেতা মহিলাদের বদলে তাঁদের স্বামীদের শপথ বাক্য পাঠ করিয়েছেন। ঘটনার কথা সামনে আসতেই তড়িঘড়ি ওই ১২ জন মহিলাকে রাতে পঞ্চায়েত ভবনে নিয়ে এসে শপথ বাক্য পাঠ করানো হয়েছে। দামো  জেলার পঞ্চায়েতের মুখ্য নির্বাচনী আধিকারিক অজয় শ্রীবাস্তব বলেছেন, ঘটনার বিস্তারিক রিপোর্ট তলব করা হয়েছে। তদন্ত শেষ হলেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।