মাধ্যমিক পরীক্ষার রুটিন জানাল পর্ষদ

মাধ্যমিকের সূচি প্রকাশ। ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত পরীক্ষা। বিজ্ঞপ্তি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ

মাধ্যমিক পরীক্ষার রুটিন জানাল পর্ষদ
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Dec 26, 2020 | 5:37 PM

কলকাতা: মাধ্যমিকের সূচি প্রকাশ। ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত পরীক্ষা। বিজ্ঞপ্তি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ।

মাধ্যমিকের সূচি—–

১লা জুন— প্রথম ভাষা (First language) ২জুন— দ্বিতীয় ভাষা (Second language) ৩জুন— ভূগোল (Geography) ৫ জুন— ইতিহাস (History) ৭ জুন— অঙ্ক (Mathematics) ৮ জুন— জীবন বিজ্ঞান (life science) ৯ জুন— পদার্থবিদ্যা (physical science)

মধ্যশিক্ষা পর্ষদের প্রকাশিত বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তিতে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, অন্যান্য বছরের মতোই এ বছরও দুপুর ১২টা থেকে ৩টে পর্যন্ত পরীক্ষা চলবে। তবে প্রশ্নপত্র দুপুর ১১টা ৪৫ মিনিটে বিলি করে দেওয়া হবে। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ে নেওয়ার জন্য বরাদ্দ থাকছে। অতিমারির মধ্যেও কোভিড বিধি বজায় রেখেই পরীক্ষা নেওয়া হবে বলে পর্ষদ সূত্রে জানা গিয়েছে। তবে করোনা সংক্রান্ত কী ধরনের বিধিনিষেধ পালন করতে হবে তা এখনও পর্ষদের পক্ষ থেকে থেকে জানানো হয়নি। পরীক্ষার সময় সার্বিক পরিস্থিতির কথা মাথায় রেখেই পরে তা জানানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচি প্রকাশ পেলেও তা পরিবর্তন করা হবে বলেই এদিন জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি জানান, “৩০ জুনে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার যে সূচি প্রকাশ করেছে তা বদল করতে বলা হয়েছে।” কারণ হিসেবে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ওই দিন হুল দিবস রয়েছে। বিষয়টি মুখ্যমন্ত্রীর নজরেও রয়েছে বলে তিনি দাবি করেন।

শনিবার তিনি আরও ইঙ্গিত দিয়ে রেখেছেন যে জানুয়ারি মাসেও হয়তো স্কুল-কলেজ খুলবে না। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘স্কুল খোলা নিয়ে ভাবনাচিন্তা হচ্ছে। নতুন করে করোনার ঢেউ এসেছে। খুলে দিলেই তো হল না ছাত্রছাত্রীর স্বাস্থ্যের কথাও ভাবতে হবে।’ আগামী বছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা জুন মাস পর্যন্ত পিছিয়ে গিয়েছে। কোভিডের জেরে দীর্ঘ ৯ মাস ধরে স্কুল বন্ধ রয়েছে। সরকারি স্তরে ভাবনা চিন্তা ছিল জানুয়ারি নাগাদ স্কুল খোলার। যাতে নির্বাচন শুরু হওয়ার আগে অন্তত দুমাস ক্লাস করা যায়। কিন্তু নতুন করে সংক্রমণের আশঙ্কা বাড়ায় স্কুল খোলা নিয়ে সংশয় বেড়ে গিয়েছে। এখন নবান্নের নির্দেশের অপেক্ষায় রয়েছে শিক্ষা দফতর।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষার রুটিন বেরিয়ে গেলেও চলতি বছরে খুব কম সময়েই স্কুলে গিয়ে ক্লাস করার সুযোগ হয়েছে শিক্ষার্থীদের। ফলে পর্ষদের বিজ্ঞপ্তি জারি হওয়ার পর চাপা উদ্বেগে রয়েছে পড়ুয়াদের একাংশ। অভিভাবকদের একটি বড় অংশের মনে আবার করোনার বর্তমান অবস্থা ও তার সঙ্গে সংক্রমণের নতুন ঢেউয়ের আশঙ্কা জাঁকিয়ে বসেছে। যদিও অন্যান্য বছরের তুলনায় পরীক্ষা এবার অনেকটা সময় পরে শুরু হচ্ছে। তবে উদ্ভুত পরিস্থিতির মাঝে রাজ্যে এবার নতুন এক মাধ্যমিক পরীক্ষা দেখা যেতে পারে বলেই মনে করা হচ্ছে।