Student Credit Card: জুন মাসেই পড়ুয়াদের জন্য বড় সুযোগ, বিশেষ ঘোষণা রাজ্য সরকারের

Student Credit Card: জুন মাসেই পড়ুয়াদের জন্য বড় সুযোগ, বিশেষ ঘোষণা রাজ্য সরকারের
কার্ডের জন্য আবেদন করার সুযোগ বাড়ল আরও

Student Credit Card: উচ্চশিক্ষায় পড়াশোনার ক্ষেত্রে টাকার অভাব যাতে না হয়, সে জন্যই এই উদ্যোগ রাজ্য সরকারের।

TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

May 29, 2022 | 11:22 AM

কলকাতা : টাকার অভাব যাতে পড়ুয়াদের উচ্চশিক্ষার পথে বাধা হয়ে না দাঁড়ায়, সে কথা মাথায় রেখেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই কার্ড বিলি করেছেন তিনি। অনেক পড়ুয়ার আবেদনেও অনুমোদন দেওয়া হয়েছে। আরও বেশি পড়ুয়া যাতে রাজ্য সরকারের এই সুবিধা নিতে পারেন, তারই উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী। ৪৫ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন বের করার নির্দেশ দিল রাজ্য সরকার। নতুন করে আবারও আবেদনের সুযোগ দেওয়া হচ্ছে। জুন মাসের মধ্যেই সেই আবেদন বের করা হবে।

নবান্ন সূত্রের খবর, জুন মাসের পরে মুখ্যমন্ত্রী খোদ স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে রিভিউ মিটিং করবেন। সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকদের সঙ্গে কথা বলবেন তিনি। শনিবার নবান্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, শিক্ষা সচিব মণীশ জৈনের সঙ্গে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকদের বৈঠক হয়। সেই বৈঠকেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড সংক্রান্ত এই নির্দেশ দেন মুখ্যসচিব।

নবান্ন সূত্রে খবর, ২৪ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদনে ইতিমধ্যেই অনুমোদন দেওয়া হয়ে গিয়েছে, যার আর্থিক মূল্য ৬৫০ কোটি টাকা। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, গোটা রাজ্যে চার হাজার ব্যাঙ্কের শাখায় মোবিলাইজেশন ক্যাম্প করা হবে। এই ক্যাম্পগুলোতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের পাশাপাশি আর্টিজেন ক্রেডিট কার্ড এবং মৎস্যজীবী ক্রেডিট কার্ডের পরিষেবাও দেওয়া হবে বলে নবান্ন সূত্রে জানা যাচ্ছে।

রাজ্য সরকারের নতুন প্রকল্প এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড। পড়াশোনার কোর্স ফি, হস্টেল ফি সবই পাওয়া যায় এই কার্ডে। এ ক্ষেত্রে সরকারই গ্যারেন্টার। তাই ব্যাঙ্কগুলিকে মুখ্যমন্ত্রী বারবার অনুরোধ করেছেন যাতে তারা এই ঋণ দিতে কোনও দ্বিধা না করে।

এই খবরটিও পড়ুন

অনলাইনেই এই আবেদন করা যায় এই কার্ডের জন্য। রাজ্যের সরকারি, বেসরকারি, কো-অপারেটিভ সব ব্যাঙ্ক থেকে এই ঋণ পাওয়া যাবে বলে আগেই জানানো হয়েছিল। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্যও ছাত্রছাত্রীদের ঋণ দেওয়া হয়। এগিয়ে বাংলা, উচ্চ শিক্ষা দফতরের পোর্টালে আবেদন করা যায়। এই সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে ১৮০০১০২৮০১৪ টোল ফ্রি নম্বরে ফোন করা যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA