Civic Volunteers: মাথায় ‘সুপ্রিম’ নির্দেশ, অবশেষে সব হাসপাতাল থেকে সিভিক তুলে নিল কলকাতা পুলিশ

Civic Volunteers: তিলোত্তমা কাণ্ডে শুরুতেই এক সিভিক ভলান্টিয়ারকে ধরেছিল কলকাতা পুলিশ। সদ্য জমা দেওয়া চার্জশিটে তাঁকেই আবার মূল অভিযুক্ত হিসাবে দেখিয়েছে সিবিআই। গত ১৫ অক্টোবর আরজি কর মামলার শুনানি সুপ্রিম কোর্টে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে লাগাতার গুচ্ছ গুচ্ছ প্রশ্ন উঠতে থাকে।

Civic Volunteers: মাথায় ‘সুপ্রিম’ নির্দেশ, অবশেষে সব হাসপাতাল থেকে সিভিক তুলে নিল কলকাতা পুলিশ
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2024 | 8:59 PM

কলকাতা: কড়া অবস্থান সুপ্রিম কোর্টের। কোন পথে নিয়োগ, কোন পথে কাজ, সিভিক ভলান্টিয়ারদের নিয়ে আরজি কর শুনানিতে কৌতূহল প্রকাশ করেছিলেন খোদ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। এরইমধ্যে এবার সব মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল থেকে সিভিক ভলান্টিয়ার তুলে নিল কলকাতা পুলিশ। 

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের পরেই রাজ্য পুলিশের তরফ থেকে সব জেলা পুলিশ সুপার এবং কমিশনারেটের কমিশনারদের কাছে তাঁদের জেলা এবং কমিশনারেটের সরকারি মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে, স্কুল এবং স্পর্শকাতর জায়গায় কত সিভিক পুলিশ মোতায়েন তা চাওয়া হল। জেলা পুলিশ বা কমিশনারেটগুলিকে সিভিক পুলিশের বিকল্প মূল্যায়ন করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, তিলোত্তমা কাণ্ডে শুরুতেই এক সিভিক ভলান্টিয়ারকে ধরেছিল কলকাতা পুলিশ। সদ্য জমা দেওয়া চার্জশিটে তাঁকেই আবার মূল অভিযুক্ত হিসাবে দেখিয়েছে সিবিআই। গত ১৫ অক্টোবর আরজি কর মামলার শুনানি সুপ্রিম কোর্টে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে লাগাতার গুচ্ছ গুচ্ছ প্রশ্ন উঠতে থাকে। তারপরই আসে কড়া নির্দেশ। হাসপাতাল এবং স্কুলের মত সংবেদনশীল জায়গায় সিভিক ভলান্টিয়ার নিয়োগ করা যাবে না। সাফ জানায় শীর্ষ আদালত। একইসঙ্গে কোন আইনের দ্বারা সিভিকদের নিয়োগ করা হয়, মোট কত সিভিক ভলেন্টিয়ার আছে, কোথায় কোথায় তাদের নিয়োগ করা হয়েছে, কীভাবে তাদের ভেরিফিকেশন হয় এ বিষয়ে রাজ্যকে হলফনামা দিতেও বলা হয়। আরজি কর মামলার পরবর্তী শুনানি ৫ নভেম্বর। তার আগেই নড়েচড়ে বসল কলকাতা পুলিশ।