Kolkata Metro: লোকাল ট্রেনের চাকা গড়াতেই মেট্রোয় বাড়ছে যাত্রী, ফের চালু হচ্ছে টোকেন পরিষেবা

Kolkata Metro: করোনাকালে সংক্রমণ এড়াতে টোকেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ।

Kolkata Metro: লোকাল ট্রেনের চাকা গড়াতেই মেট্রোয় বাড়ছে যাত্রী, ফের চালু হচ্ছে টোকেন পরিষেবা
মেট্রোতে ফের চালু হল টোকেন টিকিট পরিষেবা। ফাইল চিত্র।


কলকাতা: কলকাতা মেট্রোয় ফের চালু হতে চলেছে টোকেন টিকিট। আগামী বৃহস্পতিবার থেকে ফিরছে টোকেন পরিষেবা। এতদিন পর্যন্ত শুধুমাত্র স্মার্টকার্ড থাকলেই মেট্রো ওঠার অনুমতি পাচ্ছিলেন যাত্রীরা। চলতি সপ্তাহ থেকে ফের শুরু হবে টোকেন দেওয়া।

করোনাকালে সংক্রমণ এড়াতে টোকেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। স্মার্টকার্ডের মাধ্যমেই মেট্রোর যাত্রীদের যাতায়াত করতে হতো। অবশেষে আবারও ফিরতে চলেছে টোকেন পরিষেবা।

মেট্রোর তরফে জানানো হয়েছে, আগামী বৃহস্পতিবার ২৫ নভেম্বর থেকে মেট্রো পরিষেবায় টোকেন টিকিটের ব্যবস্থা পুনরায় চালু করা হচ্ছে। মেট্রো যাত্রীদের সুবিধার কথা ভেবে আগের মতোই সমস্ত স্টেশনের কাউন্টার থেকে এই টোকেন দেওয়া হবে। স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (এএসসিআরএম) থেকেও টোকেন সংগ্রহ করা যাবে।

তবে মেট্রো কর্তৃপক্ষ নিত্য যাত্রীদের স্মার্ট কার্ড ব্যবহার করার জন্য অনুরোধ করেছে। স্মার্ট কার্ড ব্যবহারের সুবিধা থাকায় যাত্রীরা মেট্রো কাউন্টারের সামনে ভীড় এড়াতে পারবেন এবং তাঁরা স্মার্ট কার্ড ব্যবহার করে যাতায়াত করলে ১০ শতাংশ বোনাসও পাবেন। এমনকী যাত্রীরা অনলাইনে তাদের স্মার্ট কার্ড রিচার্জ করতে পারবেন।

বিভিন্ন শ্রেণির যাত্রীর জন্যই সব সময় নিজেদের প্রস্তুত রাখে মেট্রো। সে কারণেই নিয়মিত যাঁরা যাতায়াত করেন , তাঁদের সুবিধার কথা চিন্তা করে যেমন স্মার্ট কার্ড রাখা হয়েছে। তেমনই মাঝে মধ্যে যাঁরা মেট্রো পরিষেবা নেন তাঁদের জন্য রয়েছে টোকেনের ব্যবস্থাও।

কিন্তু করোনার জন্য আপাতত শুধু মাত্র স্মার্ট কার্ড রয়েছে এমন যাত্রীই মেট্রোয় ওঠার অনুমতি পান। টোকেন দেওয়া বন্ধ রাখা হয়েছে। তবে ধীরে ধীরে যখন সমস্ত পরিষেবা স্বাভাবিক হচ্ছে, সেখানে শুধুমাত্র টোকেন পরিষেবা বন্ধ রেখে খুব একটা উপকার কিছু হচ্ছে কি না তা নিয়ে প্রশ্ন ছিল যাত্রীদের মনেই।

প্রতিদিনের যাঁরা যাত্রী তাঁদের স্মার্ট কার্ডে সুবিধা হলেও, যাঁরা রোজ মেট্রোয় যাতায়াত করেন না তাঁদের জন্য যথেষ্ট সমস্যা হচ্ছে। বিশেষ করে লোকাল ট্রেন চালু হওয়ার পর মেট্রোয় ভিড় বাড়ছে। ফলে এ ক্ষেত্রেও সমস্ত পরিষেবা দ্রুত স্বাভাবিক হওয়ার প্রয়োজন রয়েছে।

সম্প্রতি ক্রেতা সুরক্ষা দফতরের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষের এক বৈঠক হয়। সেখানেই সংশ্লিষ্ট দফতরের তরফে মেট্রো কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়েছিল, টোকেন চালু করার ব্যাপারে যেন ভাবনাচিন্তা করে তারা। সেই সুপারিশ সাদরে গ্রহণও করে মেট্রো কর্তৃপক্ষ।

সোমবারই জানানো হয়েছে, মেট্রো স্টেশনগুলির টিকিট কাউন্টারে আবারও বৃহস্পতিবার থেকে টোকেন টিকিট পাবেন যাত্রীরা। তবে কর্তৃপক্ষ চায়, বেশি সংখ্যক মানুষ যেন স্মার্টকার্ডের দিকেই ঝোঁকেন। তাতে সংক্রমণের চিন্তা কম হবে।

আরও পড়ুন: এখনও পড়ে টিকার ২১ কোটি ডোজ়, হর ঘর দস্তকে জোর দিতে রাজ্যগুলিকে চিঠি স্বাস্থ্যমন্ত্রকের

Click on your DTH Provider to Add TV9 Bangla