Nirbhaya Fund: নির্ভয়া প্রকল্পের টাকা পাঠিয়েছে কেন্দ্র, শহরের রাস্তায় ক্যামেরা কোথায়? প্রশ্ন কলকাতা হাইকোর্টের

KMC: এদিনই নির্ভয়া প্রকল্পের কাজ নিয়ে আলোচনা হয় কলকাতা পুরসভার মেয়র পরিষদের প্রথম বৈঠকে।

Nirbhaya Fund: নির্ভয়া প্রকল্পের টাকা পাঠিয়েছে কেন্দ্র, শহরের রাস্তায় ক্যামেরা কোথায়? প্রশ্ন কলকাতা হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 6:41 PM

কলকাতা: নির্ভয়াকাণ্ডের পর মেট্রো শহরজুড়ে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর কথা ছিল। তার জন্য কেন্দ্র অর্থও বরাদ্দ করে। ২০১৬ সালে সেই টাকা বরাদ্দ করা হলেও কলকাতায় এখনও সিসিক্যামেরা সব জায়গায় বসানো হয়নি বলে অভিযোগ রয়েছে। এ নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও হয়। মঙ্গলবার সেই মামলার শুনানি ছিল। রাজ্য সরকারের এজিকে এদিন এ নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়। তিনি অবশ্য জানান, সরকার আশা করছে এ বছরের মাঝেই সেই কাজ সম্পূর্ণ হয়ে যাবে।

এদিন আদালতে এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, শহরে সিসি ক্যামেরা বসানোর জন্য ১৮১ কোটির কিছু বেশি টাকা এসেছে কেন্দ্র থেকে। ইতিমধ্যেই ওয়েবেলের মতো বিশেষজ্ঞ কোম্পানিকে এর বরাত দেওয়া হয়েছে। শহরে ১০২০ সিসি ক্যামেরা বসবে। সরকার আশা করছে, এ বছরের মাঝেই এই কাজ শুরু করা যাবে।

২০১২ সালে নির্ভয়াকাণ্ডের পর দেশের বিভিন্ন মেট্রো শহরে সিসিক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সেইমতো প্রত্যেকটি রাজ্যের মেট্রো সিটির জন্য ২০১৬ সালে অর্থও বরাদ্দ করা হয়। কিন্তু চার বছর পার করেও কেন সেই ক্যামেরা রাজ্য সরকার বসাতে পারল না সেই প্রশ্ন ওঠে। এরপরই শহরে মহিলাদের নিরাপত্তার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়ে জনস্বার্থ মামলা করেন আইনজীবী শ্যেনজ্যোতি মুখোপাধ্যায়।

তারই শুনানি চলাকালীন এদিন এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আশ্বাস দেন চলতি বছরের মাঝামাঝিই সিসিক্যামেরা বসানোর কাজ শেষ হয়ে যাবে। কেন্দ্রের থেকে টাকাও এসেছে। এর জন্য ওয়েবেলকে বরাতও দেওয়া হয়েছে। আগামী ১৫ ফ্রেবরুয়ারি ফের এই মামলার শুনানি রয়েছে।

অন্যদিকে এদিনই নির্ভয়া প্রকল্পের কাজ নিয়ে আলোচনা হয় কলকাতা পুরসভার মেয়র পরিষদের প্রথম বৈঠকে। এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ‘অরক্ষিত’ বা ‘ভালনারাবেল’ (Vulnerable) এলাকাগুলিতে আলো বসানো হবে। অর্থনৈতিক কারণে কলকাতা পুরসভা শহরের একাধিক অংশে আলো বসাতে পারেনি। মহিলাদের সুরক্ষায় সংশ্লিষ্ট প্রকল্পে এবার বাতিস্তম্ভ বসাতে চলেছে কলকাতা পুরসভা। নির্ভয়া প্রকল্পে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে রাজ্য সরকার হয়ে কলকাতা পুরসভার হাতে ৩২ লক্ষ টাকা এসেছে। সেই টাকা দিয়েই এই আলোস্তম্ভ বসানো হবে।

দেশে মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টিতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কেন্দ্র অভিনব কর্মসূচি ও প্রকল্প রূপায়ণের জন্য নির্ভয়া তহবিল গঠন করে। ২০১৩ সালের নভেম্বর মাসে নগর উন্নয়ন মন্ত্রণালয় রাজ্যগুলিকে নির্ভয়া তহবিলের তত্ত্বাবধানে নতুন পরিকল্পনার প্রস্তাব ও রূপায়ণ করার জন্য বলেছিল।

কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রক হিংসা বা নির্যাতনের শিকার মহিলাদের সাহায্যার্থে ‘ওয়ান স্টপ সেন্টার’ কর্মসূচি রূপায়ণের পাশাপাশি মহিলা হেল্পলাইন এবং মহিলা পুলিশ স্বেচ্ছাসেবক কর্মসূচিও ঘোষণা করে। হিংসা ও নির্যাতনের শিকার মহিলাদের এক ছাতার তলায় পুলিশি সহায়তা, চিকিৎসাগত সুবিধা, আইনি পরামর্শ, মনস্তাত্ত্বিক উপদেশ ও সাময়িক থাকার জায়গা করে দিতে ‘ওয়ান স্টপ সেন্টার’ প্রকল্প রূপায়িত হয়।

আরও পড়ুন: Covid Spike: এবার উত্তরবঙ্গ মেডিকেলে করোনার থাবা! ২৫ জন চিকিৎসক-স্বাস্থ্যকর্মী পজিটিভ