Kolkata Metro: সপ্তাহান্তে কমছে মেট্রো, শেষ ট্রেন কটায় জেনে নিন

Kolkata Metro: যাত্রীসুরক্ষার কথা মাথায় রেখে সোমবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে কলকাতা মেট্রোর টোকেন পরিষেবা। যাত্রীরা কেবলমাত্র স্মার্ট কার্ড ব্যবহার করেই মেট্রোয় উঠতে পারবেন।

Kolkata Metro: সপ্তাহান্তে কমছে মেট্রো, শেষ ট্রেন কটায় জেনে নিন
কমানো হল মেট্রোর সংখ্যা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 6:35 PM

কলকাতা : লাগাম ছাড়া করোনা সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকেরা। রাজ্যে প্রশাসনের তরফ থেকে বিধি-নিষেধ জারি করা হয়েছে ইতিমধ্যেই। এবার কমানো হল মেট্রোর সংখ্যা। এর আগেও করোনা পরিস্থিতিতে মেট্রোর সংখ্যা কমানো হয়েছিল। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় আবার সংখ্যা স্বাভাবিক হয়। এবার ফের নতুন করে মাথাচাড়া দিয়েছে করোনা। আর তার জেরেই ফের প্রভাব পড়ল মেট্রো পরিষেবায়। শনিবার ও রবিবার কমানো হচ্ছে মেট্রোর সংখ্যা।

শনিবার ও রবিবার সন্ধেয় দুটি মেট্রোর মধ্যে ফারাক থাকবে ৩০ মিনিটের। আগামী ৮ জানুয়ারি থেকে কার্যকর হবে এই নিয়ম। শনিবার বর্তমানে ২৩০ টি মেট্রো চালানো হয়। এবার থেকে সেই সংখ্যা কমিয়ে করা হবে ২২৪। আর রবিবার ১২০ টি মেট্রোর বদলে চলবে ১১৪ টি ট্রেন।

সকালে মেট্রো পরিষেবা শুরুর সময়ে কোনও বদল আনা হয়নি। তবে শেষ মেট্রোর সময়ে বদল এসেছে। শনিবার রাত ৯ টা ১৮-র বদলে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ ট্রেন ছাড়বে ৮ টা ৪৮ মিনিটে। দমদম থেকে ৯ টা ৩০- এর বদলে কবি সুভাষগামী শেষ ট্রেন ছাড়বে ৯ টায়, আর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ ট্রেন ৯ টা ৩০- এর বদলে ছাড়বে রাত ৯ টায়।

আর রবিবারও শেষ ট্রেনের সময় একই। রাত ৯ টা ১৮-র বদলে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ ট্রেন ছাড়বে ৮ টা ৪৮ মিনিটে। দমদম থেকে ৯ টা ৩০- এর বদলে কবি সুভাষগামী শেষ ট্রেন ছাড়বে ৯ টায়, আর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ ট্রেন ৯ টা ৩০- এর বদলে ছাড়বে রাত ৯ টায়।

যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে সোমবার থেকেই ফের বন্ধ করে দেওয়া হয়েছে কলকাতা মেট্রোর টোকেন পরিষেবা। যাত্রীরা কেবলমাত্র স্মার্ট কার্ড ব্যবহার করেই মেট্রোয় উঠতে পারবেন। রবিবার এমনটাই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। মূলত যে টোকেনগুলি ব্যবহার করা হয়ে থাকে, তাতে বহু ব্যবহারকারী সংস্পর্শে আসে। এই ক্ষেত্রে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কাও বেশি। আর সেই কারণেই টোকেনগুলির ব্যবহার আপাতত বন্ধ রাখছে কলকাতা মেট্রো।

উল্লেখ্য, গত বছরের ২৫ নভেম্বর কলকাতা মেট্রোয় ফের টোকেন ব্যবস্থা চালু হয়েছিল। করোনাকালে বন্ধ রাখা হয় টোকেন ব্যবহার। স্মার্ট কার্ডই ছিল মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে একমাত্র ভরসা। কিন্তু করোনার বাড়বাড়ন্তের জন্য আবার শুধু মাত্র স্মার্ট কার্ড রয়েছে এমন যাত্রীই মেট্রোয় যাতায়াতের অনুমতি পাবেন।

আগামী সপ্তাহ থেকে কলকাতা মেট্রোতে আরও এক লক্ষ ২৫ হাজার স্মার্ট কার্ড বিক্রি করা শুরু হবে বলে জানা গিয়েছে। বর্তমানে কেবল স্মার্ট কার্ড দিয়েই যাতায়াত করতে পারবেন যাত্রীরা। ফলে স্মার্ট কার্ডের চাহিদা আরও বাড়বে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন : Corona Virus: করোনার কবলে হাওড়ার ৪৬ স্বাস্থ্য কর্তা! ‘পরিষেবা দেওয়াই চ্যালেঞ্জ’ মানছেন মুখ্যস্বাস্থ্য আধিকারিক