রাসবিহারী বসু স্মরণে বাংলায় টুইট শাহ-নাড্ডার

সায়নী জোয়ারদার

সায়নী জোয়ারদার |

Updated on: Jan 21, 2021 | 3:13 PM

এর আগে নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে 'পরাক্রম দিবস' হিসাবে ঘোষণা করেছে কেন্দ্র। নেতাজীর নামে নাম রেখেছে হাওড়া-কালকা মেলেরও।

রাসবিহারী বসু স্মরণে বাংলায় টুইট শাহ-নাড্ডার
ফাইল চিত্র।

কলকাতা: বিপ্লবী রাসবিহারী বসুর প্রয়াণ দিবসে টুইটারে শ্রদ্ধা নিবেদন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। আর ভারত মায়ের বাঙালি এই বীর সন্তানকে শ্রদ্ধা জানাতে তাঁদের টুইটের ভাষা হিসাবে বাংলাকেই বেছে নেন বিজেপির দুই শীর্ষ মুখ।

অমিত শাহ তাঁর টুইটে লেখেন, ‘আমি অগ্রগণ্য বিপ্লবী শ্রী রাসবিহারী বসু মহাশয়কে সশ্রদ্ধ প্রণাম জানাই। যাঁর সাংগঠনিক দক্ষতা পরাধীন ভারতের স্বাধীনতা আন্দোলনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তিনি গদর আন্দোলন এবং আজাদ হিন্দ ফৌজ গঠনের অন্যতম ব্যক্তিত্ব। তাঁর আত্মবলিদান আগামী প্রজন্মকে সর্বদাই অনুপ্রাণিত করবে।’ তিনি ইংরাজিতেও একটি টুইট করেছেন।

অন্যদিকে জেপি নাড্ডা লেখেন, ‘আমি মহান মুক্তিযোদ্ধা রাসবিহারী বোসজীকে তাঁর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাই। তিনি সর্বদা আমাদের সবার জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন।’

আরও পড়ুন: কমিশনের ফুল বেঞ্চে ‘নালিশ’ পার্থ-দিলীপের, পিছিয়ে নেই রবীন দেবও

রাসবিহারী বসু নামের সঙ্গে আদ্যোপান্ত জড়িয়ে বাঙালির আবেগ। রাজনৈতিক মহল বলছে, বাংলা ভোটের মরসুমে বিজেপি সেই বাঙালি মনীষাকেই উস্কে দিতে সদা তৎপর। রবীন্দ্রনাথ, বিবেকানন্দ, নেতাজী বা রাসবিহারী বসুকে ‘নিয়মিত’ স্মরণ দেখে তেমনটাই বলছে ওয়াকিবহাল মহল। যদিও বিজেপি আগেই বলেছে, ভারত বাংলা আলাদা নয়। এই বাঙালিরা ভারতের অহংকার। মধ্য প্রদেশের এক বিজেপি সাংসদ নেতাজি সুভাষচন্দ্র বসুকে ‘ভারত রত্ন’ দেওয়ার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছেন। তবে শুধু ভারত মায়ের বীর সন্তান বলেই বাঙালি কৃতীদের নিয়ে এতটা এগিয়ে আসছে বিজেপি নাকি এর রাজনৈতিক কোনও তাৎপর্য রয়েছে তা প্রশ্ন সাপেক্ষ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla