Calcutta High Court: সম্পত্তি বৃদ্ধির মামলায় হাইকোর্টে দ্রুত শুনানির আর্জি তিন মন্ত্রীর

Calcutta High Court: নেতাদের সম্পত্তি কী ভাবে ক্রমশ ফুলে ফেঁপে উঠছে, সেই প্রশ্ন তুলে একটি মামলা হয়েছিল। সম্প্রতি সেই মামলায় ইডিকে পার্টি করার নির্দেশ দিয়েছে আদালত।

Calcutta High Court: সম্পত্তি বৃদ্ধির মামলায় হাইকোর্টে দ্রুত শুনানির আর্জি তিন মন্ত্রীর
হাইকোর্টের দ্বারস্থ তিন মন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 12:23 PM

কলকাতা : সম্প্রতি বেশ কয়েকটি ঘটনায় শাসক দলের নেতাদের সম্পত্তি নিয়ে প্রশ্ন উঠেছে। এরই মধ্যে নেতাদের সম্পত্তি বৃদ্ধি সংক্রান্ত একটি মামলায় নতুন করে চর্চা শুরু হয়েছে। মামলাটি পুরনো হলেও সম্প্রতি সেই মামলায় কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে পার্টি করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানিয়ে শাসক দলের  তিন নেতা আদালতের দ্বারস্থ হয়েছেন। বৃহস্পতিবার সেই তিন নেতা ওই মামলা দ্রুত শুনানির আর্জি জানিয়েছে।

রাজ্যের তিন মন্ত্রী অরূপ রায়, জ্যোতিপ্রিয় মল্লিক ও ফিরহাদ হাকিম হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন আগেই। এবার সেই মামলায় আদালতের দৃষ্টি আকর্ষণ করলেন তাঁরা। তাঁদের দাবি, জনপ্রতিনিধিদের মামলা শোনার জন্য রয়েছে লোকায়ুক্ত। তাই মামলায় হাইকোর্ট এই মামলায় ইডি-কে যুক্ত করার নির্দেশ দিতে পারে না বলেই দাবি তিন মন্ত্রীর। তাই প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব যে নির্দেশ দিয়েছেন, তা পুনর্বিবেচনার আর্জি জানানো হয়েছে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের তরফে লিখিত বক্তব্য জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। ইডি-কে পার্টি করা হবে কি না, সেটা বক্তব্য পেলে তবেই বিবেচনা করা হবে বলে উল্লেখ করেছে আদালত।

২০১৭ সালের কী সেই মামলা?

মোট ১৯ জন নেতা-মন্ত্রীর নাম রয়েছে ওই মামলায়। ২০১৭ সালের একটি জনস্বার্থ মামলায় গত ৮ অগস্ট ইডি-কে পার্টি করার নির্দেশ দেয় আদালত। আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস ওই জনস্বার্থ মামলা করেছিলেন। ২০১১ থেকে ২০১৬ সালের মধ্যে ওই সব নেতাদের সম্পত্তি কী ভাবে বৃদ্ধি পেয়েছিল, তা নিয়েই মূলত প্রশ্ন তোলা হয়।

কারা সেই ১৯ জন?

সেই ১৯ জনের তালিকায় রয়েছেন ফিরহাদ হাকিম, ব্রাত্য বসু, অমিত মিত্র, জ্যোতিপ্রিয় মল্লিক, মলয় ঘটক, শিউলি সাহা, অরূপ রায়,সব্যসাচী দত্ত, রাজীব বন্দ্যোপাধ্যায়, জাভেদ খান, শোভন চট্টোপাধ্যায়। নাম রয়েছে প্রয়াত দুই নেতা সুব্রত মুখোপাধ্যায় ও সাধন পাণ্ডেরও।

বাম-কংগ্রেস নেতাদেরও নাম রয়েছে?

সম্প্রতি তৃণমূলের নেতারা দাবি করেন, শাসক দলের নেতা ছাড়াও অন্যান্যদের নামও রয়েছে এই মামলায়। এক সাংবাদিক বৈঠক করে ফিরহাদ হাকিম, ব্রাত্য বসুরা দাবি করেছেন, মামলার কপিতে বাম, কংগ্রেস নেতাদেরও নাম রয়েছে। বাম নেতা সূর্যকান্ত মিশ্র, অশোক ভট্টাচার্য, কান্তি গঙ্গোপাধ্য়ায়ের পাশাপাশি কংগ্রেস নেতা অধীর চৌধুরীর নাম রয়েছে বলেও দাবি করেন তাঁরা।