Baguiati Bangaliana: বাগুইআটির বাঙালিয়ানায় হারিয়ে যান টেরাকোটার জগতে, যা চাইবেন তাই পাবেন…

Artisans of Bankura: বাগুইআটির বাঙালিয়ানায় এবার তুলে ধরা হয়েছে বাঁকুড়ার শিল্প-সৃষ্টিকে। এবার বাঙালিয়ানার তৃতীয় বর্ষ। প্রতি বছর এখানে তুলে ধরা হয় বাংলার বিভিন্ন প্রান্তের শিল্প-স্থাপত্যকে। এ বছরে বাগুইআটির বাঙালিআনায় পা রাখলেই আপনি হারিয়ে যাবেন টেরাকোটার জগতে। যেন এক টুকরো বাঁকুড়া ঝুপ করে এসে পড়েছে শহরতলির বুকে।

Baguiati Bangaliana: বাগুইআটির বাঙালিয়ানায় হারিয়ে যান টেরাকোটার জগতে, যা চাইবেন তাই পাবেন...
বাঙালিয়ানাImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2024 | 8:56 PM

কলকাতা: বাংলার, বাঙালির মনের একের গভীরে গেঁথে রয়েছে শিল্পসৃষ্টি, সংস্কৃতি, কৃষ্টি। বাংলার প্রতিটি প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই শিল্প-সংস্কৃতির ভাবনা। সেই শিল্প ভাবনাই এবার বাঁকুড়ার সঙ্গে জুড়ল বাগুইআটিকে। বাগুইআটির বাঙালিয়ানায় এবার তুলে ধরা হয়েছে বাঁকুড়ার শিল্প-সৃষ্টিকে। এবার বাঙালিয়ানার তৃতীয় বর্ষ। প্রতি বছর এখানে তুলে ধরা হয় বাংলার বিভিন্ন প্রান্তের শিল্প-স্থাপত্যকে। এ বছরে বাগুইআটির বাঙালিআনায় পা রাখলেই আপনি হারিয়ে যাবেন টেরাকোটার জগতে। যেন এক টুকরো বাঁকুড়া ঝুপ করে এসে পড়েছে শহরতলির বুকে।

গত ১৬ এপ্রিল থেকে শুরু হয়েছে বাগুইআটির বাঙালিয়ানা। এবারের মেলায় বিষ্ণুপুরের শ্যাম রায় মন্দিরের আদলে টেরাকোটা শিল্পকে তুলে ধরা হয়েছে। মেলায় ঘুরবেন, কেনাকাটি করবেন… আর খাওয়া দাওয়া করবেন না? তা আবার হয় নাকি! বাঙালিয়ানার মেলায় রয়েছে তারও এলাহি আয়োজন। বাঙালির রসনাতৃপ্তির জন্য ভরপুর আয়োজন বাগুইআটির বাঙালিয়ানায়। রয়েছে রকমারি মুখোরোচক খাবারের দোকানও। শুধু তাই নয়, বাঙালিয়ানায় আসা শহরবাসীর জন্য রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের বন্দোবস্তও।

বাংলার শিল্প ও শিল্পীদের প্রাধান্য দিতেই এই বাঙালিয়ানার মেলা। প্রায় ৭৫টি স্টল বসেছে এবার। প্রতিটি স্টলে রয়েছে বাংলার শিল্প-সৃষ্টির অসামান্য নিদর্শন। শিল্পীরা তাঁদের নিজেদের হাতের সৃষ্টি তুলে ধরেছেন এই স্টলগুলিতে। পোশাক থেকে শুরু করে সাজসজ্জার সামগ্রী, সবই রয়েছে এখানে।