Plastic Usage: ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারে জারি নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য হলেই জরিমানা

Plastic Ban: বার থেকে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (Central Pollution Control Board)। এই প্রেক্ষিতে নবান্নের (Nabanna) নির্দেশ, আগামী ১ অক্টোবর থেকে পুরসভাগুলিতে আর ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না।

Plastic Usage: ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারে জারি নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য হলেই জরিমানা
প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 5:45 PM

কলকাতা: প্লাস্টিক ব্যবহারে (Plastic Usage) নিষেধাজ্ঞা। আর সেই কেন্দ্রীয় নির্দেশিকা চালু করতে পদক্ষেপ করল রাজ্য সরকার (West Bengal Government)। এবার থেকে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (Central Pollution Control Board)। এই প্রেক্ষিতে নবান্নের (Nabanna) নির্দেশ, আগামী ১ অক্টোবর থেকে পুরসভাগুলিতে আর ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। নিষেধাজ্ঞা মানা না হলে শাস্তির কোপে পড়তে পারে সংশ্লিষ্ট পুরসভা বা পুরসভাগুলি।

জানা গিয়েছে, কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশ অনুযায়ী, ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই এই নির্দেশ রাজ্য সরকারের কাছে এসে পৌঁছেছে। নবান্ন সূত্রে খবর, এই নির্দেশ কার্যকরী করতে পুরসভাগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে।

মঙ্গলবার এক নির্দেশিকায় নবান্ন জানিয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ। পশ্চিমবঙ্গের প্রতিটি পুরসভাকে এই সিদ্ধান্ত মেনে চলতে হবে। চটজলদি এই নিয়ম চালু করতে নির্দেশ দেওয়া হয়েছে নগরোন্নয়ন দফতরের তরফে।

প্লাস্টিক ব্যবহারের এই নিষেধাজ্ঞা মানলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারিও রয়েছে বলে খবর। সেই কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন খোদ মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। পুরসভাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, সংশ্লিষ্ট এলাকাগুলির বাজার, দোকান কোথাও ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। আর তা হলে তার বন্ধের দায়িত্ব নিতে হবে ওই পুরসভাকেই।

তাছাড়া পুর এলাকার কোনও দোকান, বাজারে এই নিয়মের অন্যথা হলে আর্থিক জরিমানাও ধার্য হচ্ছে। তার অঙ্কটা নেহাত কম নয়। ২০০০ টাকা পর্যন্ত জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। আবার পুরসভা এই নির্দেশ কার্যকরে ব্যর্থ হলে তাদেরও জরিমানার কোপে পড়তে হতে পারে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়। তবে সাধারণ মানুষের ক্ষেত্রে প্লাস্টিক ব্যবহারে এমন কোনও নির্দেশিকা এখনও পাওয়া যায়নি।

প্রসঙ্গত, এর আগে কেন্দ্র থেকে ৫০ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তা আবার বাড়িয়ে ৭৫ মাইক্রন করল কেন্দ্রীয় কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। আর তাদের নির্দেশ অনুযায়ী তা বলবতের লক্ষ্যে হাঁটছে রাজ্য সরকার।

উল্লেখ্য গত কয়েকদিনের বৃষ্টিতে কলকাতার জমা জল নামাতে গিয়ে প্লাস্টিক সমস্যায় জেরবার হতে হয়েছে শহর কলকাতাকে। ড্রেনে ড্রেনে প্লাস্টিক জমে জল পরিবহণে সমস্য দেখা দেয়। শহরের জমা জল যন্ত্রণার অন্যতম কারণ এই প্লাস্টিক ব্যাগ, বোতল ইত্যাদি। শুধু শহর কেন, গ্রামে গ্রামেও প্লাস্টিক ব্যাগের মাত্রাতিরিক্ত ব্যবহারে ব্যাপক দূষণ ছড়াচ্ছে। এই প্রেক্ষিতে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই নির্দেশ ইতিবাচক বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: WB Power Supply Department: বৃহস্পতি পর্যন্ত খোলা কন্ট্রোল রুম, চালু টোল ফ্রি নম্বর