WB Power Supply Department: বৃহস্পতি পর্যন্ত খোলা কন্ট্রোল রুম, চালু টোল ফ্রি নম্বর

Power Department Control Room: প্রত্যেকটি জেলায় কন্ট্রোল রুম খোলা থাকবে বৃহস্পতিবার পর্যন্ত। দিনে ২৪ ঘণ্টা খোলা থাকবে এই কন্ট্রোল রুমগুলি। প্রয়োজনে তা আরও কয়েকদিন বাড়নো হতে পারে।

WB Power Supply Department: বৃহস্পতি পর্যন্ত খোলা কন্ট্রোল রুম, চালু টোল ফ্রি নম্বর
কড়াকড়ি করছে বিদ্যুৎ মন্ত্রক (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 5:32 PM

কলকাতা : নিম্নচাপ ও ভারী বৃষ্টির পূর্বাভাসের কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর, ২০২১) সকাল থেকে বিদ্যুৎ ভবনে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে যা দিনে ২৪ ঘণ্টা চালু থাকবে। এদিন সকাল থেকেই সেখানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস। এছাড়াও ছিলেন বিদ্যুৎ দফতরের অতিরিক্ত মুখ্য সচিব শ্রী সুরেশ কুমার, সি.এম.ডি-ডব্লু.বি.এস.ই.ডি.সি.এল শ্রী শান্তনু বসু ও বিদ্যুৎ দফতরের অন্যান্য আধিকারিকরা।

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সব জেলার বিদ্যুতের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেন মন্ত্রী। আজ থেকে তিন দিন এই কন্ট্রোল রুম চলবে বলে জানান তিনি। একই সঙ্গে মন্ত্রী জানান, সমস্ত অঞ্চলে মাইকিংয়ের মাধ্যমে জনগণকে সচেতন করা হয়েছে ও গ্রাহকদের এসএমএসের মাধ্যমেও অবগত করা হয়েছে। এছাড়াও বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

কী কী বার্তা দেওয়া হয়েছে বিদ্যুৎ দফতর থেকে

প্রত্যেকটি জেলায় কন্ট্রোল রুম খোলা থাকবে বৃহস্পতিবার পর্যন্ত। দিনে ২৪ ঘণ্টা খোলা থাকবে এই কন্ট্রোল রুমগুলি। প্রয়োজনে তা আরও কয়েকদিন বাড়নো হতে পারে। এছাড়াও জেলার আধিকারিকদের সঙ্গে বিদ্যুত দফতরের জেলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সমন্বয় সাধন করা হয়েছে।

বিদ্যুৎ দফতরের অতিরিক্ত মুখ্য সচিবের পক্ষ থেকে সব জেলার জেলা শাসক, পুলিশ সুপার, পৌরনিগম, জেলা পরিষদ ও সিইএসসিকে পোষ্ট, ফিডার বক্স, মিটার বক্স ও বিদ্যুতের তার যুদ্ধকালীন তৎপরতায় পরীক্ষা করার জন্য অ্যাডভাইজ়রি পাঠান হয়েছে।

সংবাদপত্র ও সংবাদ মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে সতর্কতা অবলম্বনের বিষয়ে অবগত করা হয়েছে। ট্রান্সফর্মার, ফিডার বক্স, সাব-স্টেশনে জল জমে থাকলে সেখানে বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যতক্ষণ না পর্যন্ত স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বিদ্যুৎ চালু করার অনুমতি দেওয়া হচ্ছে, ততক্ষণ বিদ্যুৎ পরিষেবা বন্ধ থাকবে।

১৮৮৯ টি মোবাইল ভ্যান এবং পর্যাপ্ত টিম সব জেলা জুড়ে প্রস্তুত রয়েছে। কন্ডাক্টর, কেবল এবং ট্রান্সফর্মার পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে। এছাড়াও মন্ত্রী জানান, বিদ্যুৎ দফতরের টোল ফ্রি নম্বর ১৯১২১ এবং হোয়াটসঅ্যাপ নম্বর ৮৯০০৭৯৩৫০৩, ৮৯০০৭৯৩৫০৪-এর মাধ্যমে যে কেউ তাদের সমস্যার কথা ছবি সহ জানাতে পারবেন।

মঙ্গলবার রাত সাড়ে দশটার সময় আবার বিদ্যুৎ ভবনের কন্ট্রোল রুমে সামগ্রিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করবেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস।

এদিকে গতকালের ঘূর্ণাবর্ত সুস্পষ্ট নিম্নচাপ এ পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উপকূল এলাকায় রয়েছে। এর প্রভাবে আগামিকালও দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হবে। একটু বেশি বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলিতে। বিশেষ করে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া বাকি কলকাতা,হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই বর্ধমানের কয়েক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

উপকূলের জেলাগুলিতে অর্থাৎ পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় উপকূলবর্তী এলাকাগুলিতে ঘণ্টায় চল্লিশ থেকে পঞ্চাশ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। কলকাতা সহ দক্ষিণের একাধিক জেলায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামিকাল মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। আগামী ৩০ তারিখ পরিস্থিতি খানিকটা ভাল হবে এবং বৃষ্টির পরিমাণও কিছুটা কমবে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন : Rain Forecast: আগামী ১-২ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ দক্ষিণের এই জেলাগুলিতে ঘনিয়ে আসছে দুর্যোগ