Bengaluru Blast Update: বাংলায় ট্রেনের বদলে বাসেই ভ্রমণ, মিলল জঙ্গিদের রাঁচি-যোগও

Bengaluru Blast Update: তদন্তকারীরা জানাচ্ছেন, মোজাম্মেলই ওই দুই জঙ্গিকে লজিস্টিক সাপোর্ট দিয়েছিল। সিম কার্ড, নগদ টাকা, মোজাম্মেল দিয়েছিল। ২৬ মার্চ মোজাম্মেল চেন্নাই ফিরে যায়। তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের পর বিভিন্ন এলাকার সিসিটিভি ফুটেজ দেখে বাকি দুজনকে শনাক্ত করা হয়।

Bengaluru Blast Update: বাংলায় ট্রেনের বদলে বাসেই ভ্রমণ, মিলল জঙ্গিদের রাঁচি-যোগও
বেঙ্গালুরু বিস্ফোরণ কাণ্ডে অভিযুক্ত দুইজন।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2024 | 4:13 PM

কলকাতা: বেঙ্গালুরু বিস্ফোরণকাণ্ডে সামনে আসছে রাঁচি যোগের বিষয়টিও। রাঁচি থেকে চেন্নাই যাওয়ার পরই এনআইএ-এর হাতে গ্রেফতার হয় মুজাম্মেল। এই মুজাম্মেলকে জেরা করেই কলকাতায় বাকি দুজনের খবর পান তদন্তকারীরা। এমনটাই সূত্র মারফত জানা যাচ্ছে।  তদন্তকারীরা জানাচ্ছেন, ১৬-২০ মার্চের মধ্যেই রামেশ্বরম ক্যাফে বিস্ফোরণকাণ্ডে অভিযুক্ত দুই জঙ্গি কলকাতা থেকে রাঁচি গিয়েছিল। রাঁচি যাওয়ার পর দুজনে মুজাম্মেলের সঙ্গে দেখা করে। তদন্তকারীরা জানাচ্ছেন, মোজাম্মেলই ওই দুই জঙ্গিকে লজিস্টিক সাপোর্ট দিয়েছিল। সিম কার্ড, নগদ টাকা, মোজাম্মেল দিয়েছিল। ২৬ মার্চ মোজাম্মেল চেন্নাই ফিরে যায়। তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের পর বিভিন্ন এলাকার সিসিটিভি ফুটেজ দেখে বাকি দুজনকে শনাক্ত করা হয়। এনআইএ সূত্রের খবর, তৃতীয় আরও এক জনেরও কলকাতায় আসার কথা ছিল। প্রশ্ন হচ্ছে, কলকাতায় আদৌ সে এসে গিয়েছে কিনা। বাংলার পাশাপাশি রাঁচিতেও একাধিকবার জায়গা বদল করেছিল জঙ্গিরা।

আরও চাঞ্চল্যকর কয়েকটি বিষয় উঠে এসেছে। সূত্রের খবর, রাজ্যে পর্যটক হিসাবে ঘোরার ক্ষেত্রে ট্রেনের বদলে বাসেই বেশি চলাফেরা করেছিল জঙ্গিরা। বাসেই কলকাতা থেকে উত্তরবঙ্গে গিয়েছিল জঙ্গিরা। বাসে টিকিট কাটতে যে কোনও আইডি কার্ডের প্রয়োজন পড়ে না। তাই পরিচয় গোপন করতে বাসেই ভ্রমণ করছিল জঙ্গিরা, অনুমান তদন্তকারীদের। জঙ্গিরা পুরুলিয়াও গিয়েছিল। আর সেক্ষেত্রে জঙ্গিরা বাসেই গিয়েছিল।

তদন্তকারীরা বলছেন, বিস্ফোরণকাণ্ডে ধৃতরা ভুয়ো আইডি কার্ড তৈরি করলেও তা ব্যবহারের ক্ষেত্রে সচেতন ছিল তারা।  রাজ্যে পর্যটক হিসাবে ঘোরার ক্ষেত্রে ট্রেনের বদলে বাসে চলাফেরা করেছিল বেশি। কলকাতা থেকে উত্তরবঙ্গ যাওয়ার ক্ষেত্রে ট্রেনের বদলে বাসে গিয়েছিল তারা। বাসের টিকিটে আইডি কার্ড প্রয়োজন হয় না। তাই বাসে গিয়েছিল বলে মনে করছে তদন্তকারীরা। পুরুলিয়া যাওয়ার ক্ষেত্রে জেনারেল টিকিটে গিয়েছিল তারা, সেই তথ্য পেয়েছেন তদন্তকারীরা।