যোগদান নাকি জোট, বিনয়-অনিতদের ভাগ্য ঝুলে শাহ-সম্মতির অপেক্ষায়

রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক তথা উত্তরবঙ্গের ইনচার্জ সায়ন্তন বসু বলেন, "যদি তারা দলে আসেন বা আমাদের হাত ধরেন তাহলে আমরা অবশ্য়ই স্বাগত জানাতে প্রস্তুত।"

যোগদান নাকি জোট, বিনয়-অনিতদের ভাগ্য ঝুলে শাহ-সম্মতির অপেক্ষায়
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 16, 2020 | 4:46 PM

কলকাতা: বিজেপিতে যোগদান নাকি জোট? শাহের সিদ্ধান্তের অপেক্ষায় বিনয় তামাং, অনিত থাপারা। শোনা যাচ্ছিল, বুধবার দুপুরেই দলবল নিয়ে বিজেপিতে যেতে পারেন গোর্খা জনমুক্তি মোর্চার অন্যতম মুখ বিনয় তামাং এবং তাঁর ছায়াসঙ্গী অনিত থাপা। ইতিমধ্যেই কলকাতায় গোর্খা ভবনে নিজেদের মধ্যে কয়েক দফা বৈঠকও করেছেন তাঁরা। কিন্তু দুপুর গড়ালেও এখনও কেন তামাংদের সঙ্গে বিজেপির মিলন আটকে তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

বিজেপি সূত্রে খবর, বিনয় তামাংরা গেরুয়া শিবিরে থাকবেন নাকি গেরুয়া শিবিরের সঙ্গে থাকবেন তা নিয়ে দ্বিমত তৈরি হয়েছে। অর্থাৎ, বিজেপিতে সরাসরি যোগদান নাকি নিজেদের দলের অস্তিত্ব বজায় রেখে বিজেপির সঙ্গে জোট করে পাহাড়ে লড়াই, এখনও তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তটা ঝুলে। সূত্রের খবর, এই সিদ্ধান্ত নিয়ে বারবার আলোচনা হলেও বঙ্গ বিজেপি শিবির সে অর্থে কোনও দিশা দেখাতে পারেনি। তাই দু’পক্ষের কাছেই অমিত শাহর হস্তক্ষেপ এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন শুভেন্দু অধিকারী

এমন হতে পারে নিজের কর্মী, সমর্থকদের নিয়ে বিজেপিতে যোগদান করলেন বিনয় তামাং। অর্থাৎ বিনয়-পন্থী মোর্চা মিশে গেল বিজেপির অন্দরে। আবার এমনটাও হতে পারে, তামাংরা গোর্খা জনমুক্তি মোর্চার অস্তিত্ব বজায় রেখেই বিজেপির হাত ধরলেন। পাহাড়ে তামাংপন্থী মোর্চা সদস্যরা নিজেদের সংগঠনের হয়েই বিজেপির সঙ্গে হাত ধরে ভোট লড়লেন।

শেষ অবধি বিনয়-অনিতদের ভাগ্যে কী রয়েছে তা অবশ্য শাহি-সিদ্ধান্তেই চূড়ান্ত হবে বলে বিজেপির অন্দরের খবর। সূত্র বলছে, তামাংরা বিজেপিতে যোগদানে আপত্তি জানিয়েছেন এমনটা নয়। কিন্তু তাঁরা প্রস্তাব দিয়েছেন, যদি মোর্চার অস্তিত্বকে বজায় রেখে জোট করে লড়াই করা যায়। বাংলার বিজেপি নেতারা এই ‘কঠিন’ সিদ্ধান্ত নিতে পারেননি। তাই শাহর দরবারে তাঁরা।

বর্তমানে অমিত শাহ বিজেপির সর্বভারতীয় সভাপতি নন ঠিকই। তবে প্রথম থেকেই বাংলায় দলের অগ্রগতি এবং সাংগঠনিক বিষয়গুলি নিয়ে তিনি বিশেষ আগ্রহী। দলও তাঁর সেই আগ্রহকে সম্মান জানিয়েছে। আর দার্জিলিংয়ের মতো সংবেদনশীল বিষয়ে তাঁর বক্তব্য বিশেষ গুরুত্বের দাবিদার।

আরও পড়ুন: ‘ঘনিষ্ঠ মুহূর্তের ছবি ছেড়ে দেব, আমার মা উপপ্রধান, পুলিসও কিচ্ছু করবে না’

বিজেপি সূত্রে খবর, সিদ্ধান্ত যাই হোক খুব সমস্যা না হলে বুধেই চূড়ান্ত হবে। অর্থাৎ আজই নির্ধারিত হয়ে যাবে বিনয় তামাং, অনিত থাপাদের রাজনৈতিক-ভবিষ্যৎ। বিজেপির সঙ্গে কোন পথে তাঁদের মিলন হবে। জোট করে নাকি বিজেপিতে যোগ দিয়ে। যদিও এ বিষয়ে বিজেপির কোনও নেতা মুখ খুলতে রাজি নন।

শুধু রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক তথা উত্তরবঙ্গের ইনচার্জ সায়ন্তন বসু বলেন, “যদি তারা দলে আসেন বা আমাদের হাত ধরেন তাহলে আমরা অবশ্য়ই স্বাগত জানাতে প্রস্তুত।” সায়ন্তনের কথায়, “পাহাড়ের সমস্যার স্থায়ী সমাধান একমাত্র বিজেপিই করতে পারে। এবং স্থায়ী সমাধান করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। তাই বিজেপির হাত ধরতে বিনয় তামাংদের কোনও সমস্যা থাকার কথা নয়।”