মুকুল পিএসি চেয়ারম্যান হলে বিধানসভার সমস্ত কমিটি বয়কটের ভাবনা বিজেপির

গেরুয়া শিবির চাইছে, অশোক লাহিড়ী এই পিএসি কমিটির চেয়ারম্যান হন। কারণ বিরোধী দল থেকেই এই কমিটির প্রধান নির্বাচিত করা হয়।

মুকুল পিএসি চেয়ারম্যান হলে বিধানসভার সমস্ত কমিটি বয়কটের ভাবনা বিজেপির
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 6:03 PM

কলকাতা: বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে মুকুল রায়কে আনা হলে সমস্ত কমিটি বয়কটের ভাবনা বিজেপির। নিয়ম অনুযায়ী, কোনও বিরোধী দলের নেতাকেই এই পদ দেওয়া হয়। মুকুল খাতায় কলমে এখনও বিজেপির বিধায়ক হলেও তিনি সর্বসমক্ষে তৃণমূলে যোগ দিয়েছেন। এরপরও কী ভাবে মুকুলকে সেই কমিটির দায়িত্ব দেওয়া সম্ভব? এই প্রশ্ন তুলেই বিধানসভার কার্যত সমস্ত কমিটি বয়কট করার কথা ভাবছে বিজেপি। বুধবার বিজেপির পক্ষ থেকে যে ৬ জনের নামের তালিকা জমা দেওয়া হয়েছে সেখানে শুভেন্দু অধিকারীর নামও রয়েছে।

গেরুয়া শিবির চাইছে, অশোক লাহিড়ী এই পিএসি কমিটির চেয়ারম্যান হন। কারণ বিরোধী দল থেকেই এই কমিটির প্রধান নির্বাচিত করা হয়। মুকুলকে চেয়ারম্যান করার প্রস্তাবের বিরোধিতা করে ইতিমধ্যেই বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি দিয়েছে বিজেপি। বিরোধীদের সাফ কথা, যদি পিএসি-র চেয়ারম্যানের পদ তাদের না দেওয়া হয়, তবে তারা কোনও কমিটিই নেবে না।

পাবলিক অ্যাকাউন্টস কমিটির জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল বুধবার। সেখানে বিরোধীদের পক্ষ থেকে দেওয়া হয় ৬ নাম। অশোক লাহিড়ী, শুভেন্দু অধিকারী, নিখিল রঞ্জন দে, বঙ্কিমচন্দ্র ঘোষ, অম্বিকা রায় ও বিবেকানন্দ বাউড়ির নাম পড়েছে। শাসকদলের তরফে ১৪ জনের নাম দেওয়া হয়। তাৎপর্যপূর্ণ বিষয়টি হল, শাসকদলের তরফ থেকে দেওয়া নামের তালিকায় মুকুলের নামও শামিল ছিল। মুকুলের নাম সেখানে প্রস্তাবক হিসেবে রয়েছে। এই নিয়ে শাসকদলের ব্যাখ্যা, খাতায়-কলমে মুকুল রায় এখনও কৃষ্ণনগর উত্তরের বিজেপি বিধায়ক। ফলে বিরোধীদের হাতেই তো পিএসি-র দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: ভ্যাকসিন নিয়ে তথ্য নেই পুরসভা-স্বাস্থ্য দফতরের কাছে, কসবার ভুয়ো ক্যাম্পে কী দেওয়া হল কয়েক’শ লোককে?

বিজেপির পালটা দাবি, মুকুল খাতায়-কলমে বিজেপি বিধায়ক হলেও তিনি যে তৃণমূলে যোগ দিয়েছেন তা এখন আর গোপন নেই। ফলে যদি অশোক লাহিড়ীকে চেয়ারম্যান না করা হয় সেক্ষেত্রে বিধানসভার সমস্ত কমিটি বয়কট করতে পারে বিজেপি। বিধানসভার ৪০ টি কমিটির মধ্যে ১০ টি কমিটি বিজেপির হাতে তুলে দেওয়া হতে পারে বলে খবর। বিজেপি যদিও কমপক্ষে ১৪ টি কমিটির দাবি জানিয়েছে।

আরও পড়ুন: WBJEE: পিছিয়ে গেল রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, ফলাফল অগস্ট মাসেই