Sourav Ganguly: হাইকোর্টে খারিজ সৌরভ মামলা, মোটা অঙ্কের জরিমানা হয়েও রক্ষা পেলেন মামলাকারী

Calcutta High Court: ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় আইনজীবী মারফত আদালতে জানিয়ে দিয়েছিলেন, ওই মামলায় তাঁর কোনও সমর্থন নেই।

Sourav Ganguly: হাইকোর্টে খারিজ সৌরভ মামলা, মোটা অঙ্কের জরিমানা হয়েও রক্ষা পেলেন মামলাকারী
কলকাতা হাইকোর্টে সৌরভ মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 3:54 PM

কলকাতা: ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি পদ থেকে কেন সরানো হল সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly)? তা নিয়ে জনস্বার্থ মামলা করা হয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। কিছুদিন আগেই আইনজীবী রমাপ্রসাদ সরকার হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিষয়টি নিয়ে। কিন্তু সেই মামলা সোমবার খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। ওই মামলার কোনও গ্রহণযোগ্যতা নেই বলেও জানিয়েছে আদালত। ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় আইনজীবী মারফত আদালতে জানিয়ে দিয়েছিলেন, ওই মামলায় তাঁর কোনও সমর্থন নেই। এরপরই এদিন সেই মামলা খারিজ করে দেয় প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

সম্প্রতি রমাপ্রসাদ সরকার ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি পদ থেকে সৌরভকে সরানো হলেও বাকিদের কেন রাখা হয়েছে, তা নিয়ে মামলা করেছিলেন। সেই প্রেক্ষিতে এদিন সৌরভের আইনজীবী সম্রাট সেন আদালতে জানান, “সৌরভ মনে করেন ব্যাটন পরিবর্তন করা উচিৎ। নতুন করে নমিনেশন দেননি। কারও প্রতি ক্ষোভও নেই।” প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবও এই অবস্থানকে সাধুবাদ জানান। মামলাকারী আইনজীবীকে আদালত প্রশ্ন করে, “মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। বিসিসিআই তাঁকে পদচ্যুত করেছে কোথায়? জরিমানা করা হতে পারে মামলাকারীকে।”

অন্যদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকেও জানানো হয়, এটি একটি স্বাধীন সংস্থা। সেক্ষেত্রে কীভাবে জনস্বার্থ মামলা করা যায় তা নিয়েও প্রশ্ন বোর্ডের। এদিকে সৌরভ গঙ্গোপাধ্যায়কে এই মামলার সম্পর্কে না জানিয়েই আদালতে আসা হয়। সব দিক বিবেচনা করে আদালত সেই মামলা খারিজ করে দেয় এবং মামলাকারীকে এই ধরনের মামলা করার জন্য ২৫ হাজার টাকা জরিমানা দিতে নির্দেশ দেওয়া হয়। পরে অবশ্য সেই জরিমানা বাদ দেয় কলকাতা হাইকোর্ট।

প্রসঙ্গত, বিসিসিআই সভাপতির পদ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়কে সরিয়ে সেই জায়গায় নতুন বোর্ড প্রেসিডেন্ট করা হয়েছে রজার বিনিকে। সেই নিয়ে তীব্র জলঘোলা হয়েছে বিগত কিছুদিনে। মুখ খুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও। তবে এবার সৌরভের বোর্ড সভাপতির পদ থেকে সরানোর মামলা খারিজ হয়ে গেল হাইকোর্টে।