মেধা এবং কৃতিত্বের মাপকাঠিতে সেরার শিরোপা কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে, টুইট ‘গর্বিত’ মমতার

একমাত্র রাজ্য সরকার পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নাম তুলল কলকাতা বিশ্ববিদ্যালয়।

মেধা এবং কৃতিত্বের মাপকাঠিতে সেরার শিরোপা কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে, টুইট 'গর্বিত' মমতার
অলংকরণ- তুহিন সেন
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 9:34 PM

কলকাতা: আবারও নতুন পালক কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) মুকুটে। দেশের একমাত্র রাজ্য সরকার পরিচালিত একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নাম তুলল কলকাতা বিশ্ববিদ্যালয়। শুক্রবার সন্ধ্যায় টুইট করে এই বিষয়টি জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। টুইটে তিনি জানিয়েছেন, “সাংহাই র‍্যাকিং বা ২০২০ সালের অ্যাকাডেমিক র‍্যাকিং অব ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয় অনুযায়ী ভারতের মধ্যে মেধা এবং কৃতিত্বের মাপকাঠিতে প্রথম স্থান অধিকার করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।”

এখানেই শেষ নয়। সামগ্রিকভাবে দেশের সবগুলি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে তৃতীয় স্থান অধিকার করেছে শহর কলকাতার এই গর্বের প্রতিষ্ঠান। এর আগে প্রথম স্থানে জায়গা পেয়েছে শুধুমাত্র ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স এবং দ্বিতীয় স্থানে রয়েছে আইআইটি মাদ্রাজ। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে আলিগড় বিশ্ববিদ্যালয় এবং আইআইটি খড়্গপুরের মতো দেশের অন্যান্য নামজাদা প্রতিষ্ঠানও কলকাতা বিশ্ববিদ্যালয়ের তুলনায় পিছিয়ে রয়েছে এই তালিকায়।

শহরের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানের এই সাফল্যে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ‘গর্বিত’ মুখ্যমন্ত্রী নিজেও। পরবর্তী টুইটে তিনি লিখেছেন, “এটা গোটা রাজ্যের জন্য একটা গর্বের মুহূর্ত। আমি সকল শিক্ষক, গবেষক, পড়ুয়া এবং বাকি সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানাই যারা এই অসামান্য কৃতিত্বে নিজেদের অবদান রেখেছেন।”