অভিষেকের শ্যালিকাকে তিন ঘণ্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদ, কী বলছে সিবিআই

মঙ্গলবারই সিবিআইয়ের মুখোমুখি হবেন অভিষেকের (Abhisek Banerjee) স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায় নারুলা। তার আগে এদিন মেনকার সঙ্গে কথা বলে তদন্তকারীরা কী তথ্য পেলেন, তা নিয়ে প্রশ্ন থাকছেই।

  • TV9 Bangla
  • Published On - 16:11 PM, 22 Feb 2021
অভিষেকের শ্যালিকাকে তিন ঘণ্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদ, কী বলছে সিবিআই
গ্রাফিক্স: অভীক দেবনাথ।

কলকাতা: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) শ্যালিকা মেনকা গম্ভীরকে প্রায় তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের। কেন্দ্রীয় এই গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, তদন্তে সহযোগিতা করেছেন মেনকা। তবে তাঁর জবাব সন্তোষজনক কি না তা আলোচনা সাপেক্ষ। একইসঙ্গে এই জিজ্ঞাসাবাদ-পর্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, মঙ্গলবারই সিবিআইয়ের মুখোমুখি হবেন অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায় নারুলা। দুই বোনের বয়ানে কতটা সঙ্গতি রয়েছে তার উপর ভিত্তি করে এগোবে কয়লাকাণ্ডের তদন্ত।

কয়লাকাণ্ডে রবিবারই রুজিরা বন্দ্যোপাধ্যায় নারুলা ও মেনকা গম্ভীরকে নোটিস পাঠায় সিবিআই। তদন্তকারীদের নজর দু’জনের ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেনে। কয়লাকাণ্ডে রুজিরা কিংবা মেনকার বিরুদ্ধে গুরুতর কোনও অভিযোগ এখনও তদন্তকারীরা তোলেননি। তবে তদন্তের স্বার্থে সাক্ষী হিসাবে তাঁদের সঙ্গে কথা বলতে চায় বলেই সিবিআই তাদের নোটিসে জানায়।

আরও পড়ুন: অবশেষে জবাব পেল সিবিআই! আগামিকাল দেখা করবেন, চিঠিতে জানালেন অভিষেকের স্ত্রী

রবিবারই মেনকা জানিয়েছিলেন, তিনি তদন্তকারীদের সঙ্গে কথা বলবেন। রুজিরা অবশ্য এদিন মুখ খোলেননি। এরপরই জোরাল হয় গুঞ্জন। তবে কি সোমবার সিবিআইয়ের দ্বিতীয় নোটিস পৌঁছবে কালীঘাটের শান্তিনিকেতন ভবনে। যদিও সকাল ১০টার কিছু পরেই সে জল্পনায় জল ঢালেন রুজিরা। নোটিসের প্রাপ্তি স্বীকার করে অভিষেক-জায়া একটি চিঠি পাঠান সিবিআইকে। জানান, মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর তিনটের মধ্যে যে কোনও সময়ই তদন্তকারীরা তাঁর সঙ্গে কথা বলতে পারেন।

এরইমধ্যে দুপুর ১২টা নাগাদ মেনকার পঞ্চসায়রের আবাসনে পৌঁছয় সিবিআইয়ের দল। উমেশ কুমারের নেতৃত্বে এই দলে ছিলেন দুই মহিলা আধিকারিকও। প্রায় তিন ঘণ্টা ধরে চলে ম্যারাথন জিজ্ঞাসাবাদ। সিবিআই সূত্রে খবর, মেনকার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে মূলত এদিন জানতে চান তদন্তকারীরা। তদন্তকারীরা জানতে পেরেছেন, বিভিন্ন সময় রুজিরার অ্যাকাউন্ট থেকে মেনকার অ্যাকাউন্টে মোটা অঙ্কের টাকা লেনদেন হয়েছে। সিবিআই সূত্রে খবর, এদিন সেসব বিষয়েই জানতে চাওয়া হয়। তদন্ত সংস্থা সূত্রে খবর, এদিন সহযোগিতা করেছেন মেনকা। তবে কী কী তথ্য তদন্তকারীদের হাতে উঠে এসেছে তা এখনও স্পষ্ট নয়।

এদিনের জেরা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, মেনকা যে সমস্ত তথ্য তদন্তকারীদের সামনে তুলে ধরবেন, সেই তথ্য় নিয়ে মঙ্গলবার পাল্টা প্রশ্ন করা হতে পারে রুজিরাকে। দুই বোনের বক্তব্যে কতটা সঙ্গতি রয়েছে তা মিলিয়ে দেখবে সিবিআই। যাবতীয় নথি এবং দু’ তরফের তথ্য বিশ্লেষণ করার পরই আবারও মেনকা গম্ভীরকে জিজ্ঞাসাবাদ করা হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সিবিআই।