পুলিশের সঙ্গে বচসা, কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরকে গ্রেফতার করল পুলিশ

রাজ্যে আজ শহিদ সম্মান যাত্রার প্রথম দিন। সকালেই উত্তরবঙ্গে বিধায়ক সহ ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এবার বিরাটিতেও বিজেপি কর্মীদের সঙ্গে বচসা পুলিশের।

পুলিশের সঙ্গে বচসা, কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরকে গ্রেফতার করল পুলিশ
কালিবাড়ির সামনে অবস্থানে শান্তনু ঠাকুর
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 1:17 PM

কলকাতা: উত্তরবঙ্গের পর এ বার দক্ষিণে। পুলিশের সঙ্গে বচসায় জড়ানোর পর গ্রেফতার কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর। বিজেপির বিশেষ কর্মসূচি ‘শহিদ সম্মান যাত্রা’য় বাধা দেওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে। শান্তনু ঠাকুরের সঙ্গে বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার ও বেশ কয়েকজন বিজেপি কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এয়ারপোর্ট থানায় নিয়ে যাওয়া হয়েছে তাঁদের।

বিরাটির গৌরীপুর কালিবাড়ি এলাকা থেকে কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, এ দিন ‘শহিদ সম্মান যাত্রা’ শুরু করার আগে এই কালিবাড়িতে পুজো দিতে এসেছিলেন শান্তনু ঠাকুর ও তাঁর ভাই বিধায়ক সুব্রত ঠাকুর। কিন্তু তাঁরা  আসার আগেই বিজেপি কর্মী সমর্থকদের গ্রেফতার করে থানায় নিয়ে চলে যায় পুলিশ। এরপরই মহাজাতি নগরের গৌরীপুরে ওই কালি মন্দিরের কাছে অবস্থান বিক্ষোভে বসেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর।

তিন দাবি করেন, যে কর্মসূচিতে তাঁদের যাওয়ার কথা সেখানে তাঁর সঙ্গে কর্মী সমর্থকদেরও যেতে দিতে হবে। পুলিশ শান্তনু ঠাকুর এবং তাঁর বিধায়ক ভাই সুব্রত ঠাকুরকে যাওয়ার অনুমতি দিলেও সঙ্গে আসা বিজেপি কর্মী সমর্থকদের আটকে দেয়। তারপরই পুলিশ প্রশাসনের সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বচসায় জড়িয়ে পড়েন। অন্যান্য কর্মীদের গ্রেফতার করা হলে সেই গাড়িতে উঠে পড়েন শান্তনু। তিনি পুলিশকে বলেন, তাঁর কর্মীদের গ্রেফতারি মানেই তাঁর গ্রেফতারি। এরপরই পুলিশ তাঁকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়। শান্তনু ঠাকুর ও বিজেপি নেতাদের গ্রেফতার করার প্রতিবাদে মধ্যমগ্রাম থানায় বিক্ষোভ দেখাতে শুরু করেছেন বিজেপি কর্মীরা ।

অন্যদিকে, দলীয় কর্মসূচিতে যোগ দিতে গিয়ে বাধার মুখে পড়েন আরও এক কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার। উত্তরপাড়ায় বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারকে সংবর্ধনা দেওয়ার জন্য অস্থায়ী মঞ্চ তৈরি করা হচ্ছিল। সেই মঞ্চ করতে বাধা দেয় পুলিশ। ঘটনাস্থলে পৌঁছয় চন্দননগর পুলিশ কমিশনারেটের বিশাল পুলিশবাহিনী। সেখান থেকে ১৫ জন বিজেপি কর্মীকে আটক করেছে পুলিশ।

এ দিকে, সকালেই উত্তরবঙ্গে বাধার মুখে পড়ে বিজেপি। শিলিগুড়িতে বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ সহ ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এ দিন সকালে জেলা বিজেপির কার্যালয় থেকে ‘শহিদ সম্মান যাত্রা’ শুরু হওয়ার কথা ছিল। দলীয় কার্যালয়ের দিকে যাওয়ার সময় বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত শিলিগুড়ির হাসমি চক।

সুভাষ সরকার সকালেই জানান সব বাধা কাটিয়েই কর্মসূচি এগিয়ে নিয়ে যাবে বিজেপি। খুব বেশি লোককে নিয়ে কর্মসূচি হবে না বলেও জানিয়েছেন তিনি। শিলিগুড়িতে বিজেপি নেতাদের গ্রেফতারি প্রসঙ্গে সুভাষ সরকার বলেন, ‘রাজ্য সরকার ঠিক করেছে কোনও বিরোধী থাকতে দেওয়া হবে না, সেটা হতে পারে না।’ কেন্দ্র থেকে তাঁদের এই কর্মসূচি পালন করার কথা বলা হয়েছে, তাই এই কর্মসূচিতে বাধা দেওয়া উচিৎ নয় বলেই উল্লেখ করেন তিনি। আরও পড়ুন: ‘এক মাস সময় চাই’, শিশিরের পথে হেঁটেই এবার চিঠি দিলেন মুকুল