‘লক্ষ্মীর ভাণ্ডার’ ভরতে অগস্টে ফের দুয়ারে আসছে সরকার, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee: আগামী সেপ্টেম্বর মাস থেকেই 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্পের লাভ পেতে শুরু করবেন বাংলার মহিলারা।

  • Updated On - 4:09 pm, Thu, 22 July 21 Edited By: ঋদ্ধীশ দত্ত
'লক্ষ্মীর ভাণ্ডার' ভরতে অগস্টে ফের দুয়ারে আসছে সরকার, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর
ছবি-PTI

কলকাতা: লক্ষ্মীবারেই লক্ষ্মীর ভাণ্ডার পূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর। তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসার আগে করা একটি বড় প্রতিশ্রুতি পূরণ করতে এ বার উদ্যত হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই একাধিক স্টুডেন্ট ক্রেডিট কার্ড এবং কৃষকবন্ধুর মতো প্রকল্পে রাজ্যে কার্যকর হলেও দু’টি নতুন প্রকল্পের মুখ দেখা এখনও বাকি রাজ্যবাসীর। তা হল- ‘দুয়ারে রেশন’ এবং ‘লক্ষ্মীর ভাণ্ডার’। বৃহস্পতিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মমতা জানান, আগামী সেপ্টেম্বর মাস থেকেই ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের লাভ পেতে শুরু করবেন বাংলার মহিলারা। তবে তার আগে নাম নথিভুক্ত করাতে হবে। তার জন্য অগস্ট মাসে ফের একবার দুয়ারে সরকারের আয়োজন করছে রাজ্য।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, “লক্ষ্মীর ভাণ্ডারে সেপ্টেম্বর থেকেই সুবিধা পাওয়া যাবে। কিন্তু তার আগে আবেদন পত্র নিতে হবে। সেই আবেদন পত্র নেওয়ার জন্য ফের দুয়ারে আসছে সরকার। আগামী ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর দুয়ারে সরকার চলবে। সেখানে মা-বোনেরা তাঁদের আবেদনপত্র গুলো জমা দেবেন যাঁরা লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা পেতে চান। এই প্রকল্পের মাধ্যমে তপসিলি ও আদিবাসীদের মাসে ১০০০ টাকা এবং জেনারেল ক্যাটাগরির মহিলাদের মাসে ৫০০ টাকা করে হাত খরচ দেওয়া হবে। যাদের স্বাস্থ্যসাথী কার্ড আছে তা দেখালেও হবে, তবে সঙ্গে দরখাস্ত নিয়ে যাবেন।”

এর পাশাপাশি রাজ্য সরকারের সব ধরনের প্রকল্পে যে কোনও ধরনের সমস্যা থাকলে তা সমাধানের জন্যই ফের নতুন করে দুয়ারে সরকারের আয়োজন করা হচ্ছে বলে জানান মমতা। যে কোনও প্রকল্প-সহ সরকারি সব ধরনের পরিষেবা দুয়ারে সরকারের মাধ্যমে পাওয়া যাবে। কারোর স্বাস্থ্যসাথী না হয়ে থাকলে, বা কোনও প্রকল্পে নামভুক্ত করাতে হলে, বা জাতি শংসাপত্র প্রয়োজন হলে, সেই কাজ করা যাবে দুয়ারে সরকারের মাধ্যমে। এই মাস গোটা রাজ্যজুড়ে এই কর্মসূচি চালাবে সরকার। আরও পড়ুন: Higher Secondary Result 2021: উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, ৪৯৯ পেয়ে শীর্ষে সংখ্যালঘু ছাত্রী

 

Click on your DTH Provider to Add TV9 Bangla