বাড়ির সামনেই বদলি এ বার এক ক্লিকে! শিক্ষকদের মমতার উপহার ‘উৎসশ্রী’

Mamata Banerjee Utshasree: এই প্রকল্পের সাহায্যে কোনও শিক্ষক যদি বাড়ির কাছাকাছি বদলি চান, তবে আবেদন জানাতে পারেন।

  • Updated On - 5:12 pm, Thu, 22 July 21 Edited By: ঋদ্ধীশ দত্ত
বাড়ির সামনেই বদলি এ বার এক ক্লিকে! শিক্ষকদের মমতার উপহার 'উৎসশ্রী'
শিক্ষকদের মমতার উপহার- উৎসশ্রী

কলকাতা: রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের সুবিধার কথা মাথায় রেখে লক্ষ্মীবারে নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত যে শিক্ষকরা বদলি চান, তাঁদের কথা মাথায় রেখেই এই প্রকল্পের সূচনা বলেন জানান মুখ্যমন্ত্রী। এই নতুন প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘উৎসশ্রী’। এই প্রকল্পের সাহায্যে কোনও শিক্ষক যদি বাড়ির কাছাকাছি বদলি চান, তবে আবেদন জানাতে পারেন। যদিও সবাই মিলে একসঙ্গে বদলি চাইলে সেই দাবি পূরণ করা সম্ভব বলে না বলেন জানিয়ে দেন মমতা।

মুখ্যমন্ত্রীর কথায়, “উৎসশ্রী প্রকল্পটা মূলত শিক্ষকদের জন্য। যারা হয়তো নিজের জেলায়, বা বাড়ির সামনে বদলি চায় তাঁদের জন্য। তবে একটা স্কুলের ১০ জন শিক্ষকের মধ্যে ১০ জনই যদি একই জায়গায় বদলি চায় সেটা দেওয়া সম্ভব হবে না। কিন্তু এটা যেভাবে হোক অ্যাডজাস্ট করে আমরা করে দেব। এই বিষয়ে রাজ্যের একটা নীতি আমরা আগেই বলেছিলাম। শিক্ষকদের যাতে অনেক দূরে যেতে না হয়, যতটা কাছাকাছি তাদের পোস্টিং করা যায়, সেই চেষ্টা আমরা করব।”

বদলির আবেদন জানানোর জন্য ‘উৎসশ্রী’ নামের একটি পোর্টাল তৈরি করা হচ্ছে বলে এ দিন ঘোষণা করেন মমতা। সেই পোর্টালে শিক্ষকরা নিজেরাই বদলির আবেদন জানাতে পারবেন। সেটা দেখার পর রাজ্য সরকার এবং শিক্ষা দফতর বদলির বিষয়ে নির্দিষ্ট সিদ্ধান্ত নেবে। কিন্তু এই পোর্টালের নাম ‘উৎসশ্রী’ কেন? ব্যাখা করে মুখ্যমন্ত্রী বলেন, “যেহেতু এটা শিক্ষার ব্যাপার। এবং শিক্ষা সমস্ত কিছুর উৎস, এবং উৎস সবকিছুর শ্রী-বৃদ্ধি করে, তাই এটার নাম দেওয়া হয়েছে উৎসশ্রী।” আরও পড়ুন: ‘লক্ষ্মীর ভাণ্ডার’ ভরতে অগস্টে ফের দুয়ারে আসছে সরকার, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

Click on your DTH Provider to Add TV9 Bangla