টিকায় পার্শ্ব প্রতিক্রিয়া হলে ক্ষতিপূরণ নিয়ে কী ভাবছে কেন্দ্র, ক্রমেই জোরাল হচ্ছে বিতর্ক

যদি ফাইজ়ার-মডার্নাকে রক্ষাকবচ দেওয়া হয়, তা হলে ভারতীয় সংস্থাগুলির (COVID Vaccine) দোষ কোথায়?

টিকায় পার্শ্ব প্রতিক্রিয়া হলে ক্ষতিপূরণ নিয়ে কী ভাবছে কেন্দ্র, ক্রমেই জোরাল হচ্ছে বিতর্ক
প্রতীকী ছবি
সায়নী জোয়ারদার

|

Jun 05, 2021 | 9:18 AM

কলকাতা: কোভিড (COVID-19) থেকে বাঁচতে ভ্যাকসিনই ভরসা। কিন্তু এই ভ্যাকসিন নিয়ে যদি কারও পার্শ্ব প্রতিক্রিয়া হয় তা হলে রক্ষাকবচ দেবে কে? টিকাকরণ শুরুর সাড়ে ৪ মাস পর নতুন করে উঠতে শুরু করেছে এই প্রশ্ন। দানা বাঁধছে বিতর্ক। ভ্যাকসিন নেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়লে কে দেবে ক্ষতিপূরণ? মার্কিন দুই সংস্থা ফাইজ়ার, মডার্না ক্ষতিপূরণে রাজি নয়। এখনও অবধি যা খবর, তাতে এই দুই সংস্থাকে রক্ষাকবচ দিতে পারে কেন্দ্র। রেহাই মিলতে পারে যাবতীয় আইনি ঝামেলা থেকে। তা হলে টিকাপ্রাপকের যদি কোনও ক্ষতি হয়, পাশে থাকবে কে, সে প্রশ্নই ঘুরে ফিরে আসছে।

জুলাইয়ে ভারতে আসতে পারে ফাইজ়ারের ভ্যাকসিন। কিন্তু এই সুখবরে রয়েছে শর্তের কাঁটা। কেন্দ্রীয় সরকারকে তারা স্পষ্ট জানিয়েছে, আইনি ঝামেলা থেকে মুক্তি দিতে হবে। টিকা নেওয়ার পর কোনও সমস্যা হলে, তাদের কোনও দায় নেই। এই শর্ত মানলে তবেই তারা টিকা পাঠাবে। একই দাবি মডার্নারও।

সূত্রের খবর, দুই সংস্থাকেই ক্ষতিপূরণ ও আইনি ঝামেলা থেকে রেহাই দিতে চলেছে কেন্দ্র সরকার। ক্লিনিক্যাল ট্রায়ালে প্রাপকের গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়ায় ক্ষতিপূরণ দেয় সংস্থা। ২০১৩-১৪ সালের পর থেকে এই নিয়ে নির্দিষ্ট নীতি রয়েছে ভারতে। কিন্তু টিকাকরণের ক্ষেত্রে এ ধরনের ক্ষতিপূরণ দেওয়ার কোনও চল নেই। আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশে ক্ষতিপূরণের ব্যবস্থা করেছে সরকারই। এই পরিস্থিতিতে টিকা প্রস্তুতকারক সংস্থা আইনি কবচ পেলে আম জনতা কোথায় যাবে, কেন ক্ষতিপূরণ নিয়ে স্পষ্ট নির্দেশিকা নেই?

ওষুধ নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করা মালিনী আইসোলার বক্তব্য, এ দেশে টিকা নেওয়ার পর কেউ অসুস্থ হলে তা লিপিবদ্ধ করারই তো জায়গা নেই। বৃহস্পতিবার পর্যন্ত দেশে ২২ কোটি ৪১ লক্ষকে টিকা দেওয়া হয়েছে। যাঁদের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তাঁদের নথি কোথায়? কোভিশিল্ডের ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার অভিযোগ রয়েছে। ১০ কোটিতে ৬১ জনের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে দেশে। সংখ্যা কম হলেও তা সঠিক ভাবে লিপিবদ্ধ করা আবশ্যক। কিন্তু তা কি আদৌ হচ্ছে? হাসপাতালের খরচ-সহ অন্যান্য ক্ষতিপূরণ কে দিচ্ছে? এখনও পর্যন্ত কো-উইন অ্যাপে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া লিপিবদ্ধ করার সুযোগ নেই প্রাপকদের। শীঘ্রই সে প্রক্রিয়া শুরু হতে পারে। কিন্তু কেন এই চার মাসে কাজ এগোল না।

আরও পড়ুন: আজ তৃণমূল ভবনে মহা বৈঠকে নজরে পাঁচ, বড়সড় রদ বদলের ইঙ্গিত

বিশেষজ্ঞদের বক্তব্য, টিকা নিয়ে অনীহা কাটানোর জন্য স্বচ্ছতা দরকার। কিন্তু কোথায় তা। একই সঙ্গে বিতর্ক, যদি ফাইজ়ার-মডার্নাকে রক্ষাকবচ দেওয়া হয়, তা হলে ভারতীয় সংস্থাগুলির দোষ কোথায়? এ নিয়ে প্রশ্ন তুলেছে সিরাম ইনস্টিটিউটও। এই বিতর্কের সমাধান কোথায়, তা সময়ই বলবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla