প্যাচপ্যাচে গরমেই বঙ্গে বর্ষার আগমনী শোনাল হাওয়া অফিস, জেনে নিন কবে থেকে বৃষ্টি শুরু

শনিবার কলকাতায় (Kolkata) আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে। কখনও আংশিক মেঘলা আকাশ, কখনও আবার পরিষ্কার আকাশ থাকায় এই অস্বস্তি বাড়ার সম্ভাবনা রয়েছে।

প্যাচপ্যাচে গরমেই বঙ্গে বর্ষার আগমনী শোনাল হাওয়া অফিস, জেনে নিন কবে থেকে বৃষ্টি শুরু
ফাইল চিত্র

কলকাতা: গত কয়েক দিনের প্যাচপ্যাচে গরমে নাজেহাল বঙ্গবাসী। এক ফোঁটা বৃষ্টির (Monsoon in Bengal) জন্য চাতকের অপেক্ষা। ইতিমধ্যেই কেরলে বর্ষা ঢুকে গিয়েছে। এবার বাংলার পালা। এমনই আশার কথা শোনাল হাওয়া অফিস। আগামী সাতদিনের মধ্যে বঙ্গে আসছে বর্ষা।

১১ জুন উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট একটি নিম্নচাপের হাত ধরেই রাজ্যে বর্ষার আগমন ঘটবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, ১০ তারিখ পর্যন্ত হালকা, বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। ১১ তারিখ থেকে সব জেলাতেই বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। আপাতত সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “নর্থ বে অব বেঙ্গল অর্থাৎ উত্তর বঙ্গোপসাগরে ১১ তারিখ নাগাদ নিম্নচাপ তৈরির একটা সম্ভাবনা দেখা গিয়েছে। আমরা আশা করছি এই নিম্নচাপ তৈরি হলে তার প্রভাবে বর্ষা পশ্চিমবঙ্গে প্রবেশ করবে। রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির পাশাপাশি কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে ১১ তারিখের পর থেকে।”

আরও পড়ুন: দিলীপ, কৈলাসদের তুলোধনা করলেও চন্দ্রিমার প্রশংসায় বিজেপির তথাগত

তবে এই নিম্নচাপ নিয়ে ইতিমধ্যেই চিন্তা বাড়ছে উপকূলের জেলা ও সুন্দরবনের মানুষের। কারণ, নিম্নচাপ যদি কোনও ভাবে গভীর নিম্নচাপের চেহারা নেয় তা হলে ফের বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট তৈরি হবে। এখনও ঘূর্ণিঝড় ইয়াসের ধাক্কাই সামাল দিয়ে উঠতে পারেননি তাঁরা। ফের ঝড়-বৃষ্টি মানেই ভাঙা বাঁধের উপর ধাক্কা।

পশ্চিমবঙ্গ ছাড়াও ওড়িশা, বিহার, ঝাড়খন্ড, সিকিম এবং ছত্তীসগঢ়ে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে আগামী সপ্তাহে। বৃষ্টির সম্ভাবনা বাড়ছে উত্তরবঙ্গেও। আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের দু’ একটি জেলায়। রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে।

শনিবার কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে। কখনও আংশিক মেঘলা আকাশ, কখনও আবার পরিষ্কার আকাশ থাকায় এই অস্বস্তি বাড়ার সম্ভাবনা রয়েছে। সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।