অমাবস্যার কোটালে বাংলার আকাশে নিম্নচাপের ভ্রুকুটি, গভীর নিম্নচাপ হলেই ফের বিপদ!

১১ জুন নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা। অর্থাৎ শুধু নিম্নচাপ নয়, সাঁড়াশি চাপ রয়েছে অমাবস্যার কোটালেরও।

অমাবস্যার কোটালে বাংলার আকাশে নিম্নচাপের ভ্রুকুটি, গভীর নিম্নচাপ হলেই ফের বিপদ!
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jun 04, 2021 | 6:13 PM

কলকাতা: ইয়াস (Yaas) পরবর্তী পরিস্থিতিই এখনও সামলে ওঠা যায়নি। এরই মধ্যে ফের বাংলার উপকূলে নিম্নচাপের আশঙ্কা। দুশ্চিন্তা বাড়াচ্ছে ইয়াস বিধ্বস্ত সুন্দরবন ও উপকূলের জেলাগুলির। এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হলে বইতে পারে দমকা হাওয়া। ফলে ভাঙা বাঁধের আবারও বড় পরীক্ষা। ১০ জুন অমাবস্যার ভরা কোটাল। ১১ জুন নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা। অর্থাৎ শুধু নিম্নচাপ নয়, সাঁড়াশি চাপ রয়েছে অমাবস্যার কোটালেরও।

অন্যান্য বছর এই সময় নিম্নচাপ হলে, প্যাচপ্যাচে গরম থেকে খানিক স্বস্তি মিলতে পারে ভেবে ভালই লাগত বঙ্গবাসীর। কারণ, বঙ্গোপসাগরে নতুন যে নিম্নচাপের আশঙ্কা তৈরি হয়েছে, তার হাত ধরে মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষাও বাংলায় ঢুকে আসবে।

১১ জুন নাগাদ নিম্নচাপ হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একইসঙ্গে মৌসম ভবনের ইঙ্গিত, নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ‘ডিপ্রেশন’-এর কারণ হতে পারে। অর্থাৎ গভীর নিম্নচাপ। কিন্তু এই মুহূর্তে এ ধরনের গভীর নিম্নচাপ সুন্দরবনের জন্য একটা বড় হুমকি। একইসঙ্গে পূর্ব মেদিনীপুরের উপকূল এলাকার জন্যও যথেষ্ট উদ্বেগের।

আরও পড়ুন: মেডিক্যালে জীবনদায়ী ওষুধ কেলেঙ্কারি এবার গড়াল আদালতে

সাধারণ নিম্নচাপে হাওয়ার গতিবেগ কম থাকে। কিন্তু তা গভীর নিম্নচাপ হলে ৩০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই হাওয়া ভাঙা বাঁধের জন্য অশনি সঙ্কেত। সঙ্গে আবার ভরা কোটাল। এ দুইয়ের জোড়া ফলায় বেপরোয়া জলোচ্ছ্বাস আবার কোনও বিপদের মুখে ঠেলে দেবে কি না, প্রশ্ন ঘুরপাক খাচ্ছে উপকূলের মানুষগুলির মনে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla