অপেক্ষার অবসান! আগামিকাল রাজ্যে ভ্যাকসিন আসার সম্ভাবনা

কোভিশিল্ড নাকি কোভ্যাকসিন, কোনটা আসছে সেই বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য স্বাস্থ্য দফতরের হাতে এসে পৌঁছয়নি। কত সংখ্যক ভ্যাকসিন প্রথম দফায় আসছে, তাও জানা নেই।

অপেক্ষার অবসান! আগামিকাল রাজ্যে ভ্যাকসিন আসার সম্ভাবনা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 07, 2021 | 9:38 PM

সৌরভ দত্ত: অপেক্ষার অবসান! আগামিকাল, অর্থাৎ ৮ জানুয়ারি থেকেই রাজ্যে (West Bengal) কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) আসা শুরু হতে পারে। তবে এই বিষয় এখনও নিশ্চিত নয় স্বাস্থ্য দফতর। এদিন এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। যদিও কত সংখ্যক ভ্যাকসিন প্রথম দফায় আসছে, তা জানা নেই। কোভিশিল্ড নাকি কোভ্যাকসিন, কোনটা আসছে সেই বিষয়েও নির্দিষ্ট কোনও তথ্য স্বাস্থ্য দফতরের হাতে এসে পৌঁছয়নি। তবে স্বাস্থ্য দফতরের আশা, প্রথম দফায় কমপক্ষে ১২ লক্ষ ভ্যাকসিনের ডোজ় পাওয়া যেতে পারে। কারণ, স্বাস্থ্যকর্মী-সহ মোট সাড়ে পাঁচ লক্ষ ফ্রন্টলাইন ওয়ার্কারদের নাম রাজ্য নথিভুক্ত করেছে। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, “শুক্রবার টিকা এসে পৌঁছনোর একটা সম্ভাবনা তৈরি হয়েছে ঠিকই।‌ তবে টিকা আসছেই সে কথা এখন‌ই নিশ্চিত করে বলতে পারছি না। দেখা যাক কী হয়!”

একই দিনে দেশজুড়ে ভ্যাকসিনের দ্বিতীয় দফার ড্রাই রান শুরু হবে। কীভাবে এই ড্রাই রান চালানো হবে তার পরিকল্পনা করতে এদিন ৩৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। সূত্রের খবর, শহরের সবকটি মেডিক্যাল কলেজে আগামিকাল ড্রাই রান হবে। প্রত্যেক জেলার তিনটি করে সেন্টারে তা চলবে। শহরাঞ্চল, গ্রামীণ এবং জেলার বড় হাসপাতাল বা মেডিক্যাল কলেজে তিনটি সেন্টার ভাগ করে দেওয়া হবে।

আরও পড়ুন: ইঁদুরের মতো এক গর্ত দিয়ে ঢুকে অন্য গর্ত দিয়ে বেরিয়ে গেলেন! শুভেন্দুকে পাল্টা এক হাত ছত্রধরের

রাজ্যে ভ্যাকসিন এসে পৌঁছনোর পর তা বাগবাজারের মেডিক্যাল স্টোরে মজুত করা হবে। সেখান থেকে গাড়িতে করে জেলাস্তরের সেশন সাইটগুলিতে পাঠানো হবে তা। কলকাতা বিমানবন্দরেও ভ্যাকসিন রাখার পরিকাঠামো রয়েছে। সেখান থেকেও বণ্টন প্রক্রিয়া চালাতে পারে রাজ্য স্বাস্থ্য দফতর। তবে ভ্যাকসিন যেদিনই আসুক, বর্তমানে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে কোল্ড চেইন রক্ষা করার বিষয়ে। বিমানবন্দর থেকে কাছেপিঠের স্টোরেজ হোক বা প্রত্যন্ত গ্রাম, ভ্যাকসিন সরবরাহের প্রক্রিয়ার কোল্ড চেইন যাতে কোনও ভাবে ভেঙে না যায়, সেই ব্যবস্থা সুনিশ্চিত করতে চাইছেন স্বাস্থ্য দফতরের কর্তারা। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যে টিকাকরণ শুরু হতে পারে বলে আশাবাদী স্বাস্থ্য অধিকর্তা।

আরও পড়ুন: ‘ধর্মের চেয়ে বড় জীবনের অধিকার’, গঙ্গাসাগর মেলায় ‘ফুল স্টপ’ দিতে পারে হাইকোর্ট