Cyclone Sitrang: সিত্রাংয়ের দাপট হারাতে পারে আমফানকেও, সতর্ক করলেন মুখ্যমন্ত্রী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সায়নী জোয়ারদার

Updated on: Oct 20, 2022 | 9:47 PM

Weather: ইতিমধ্যেই উত্তর আন্দামান সাগর এবং দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ২২ তারিখ এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা।

Cyclone Sitrang: সিত্রাংয়ের দাপট হারাতে পারে আমফানকেও, সতর্ক করলেন মুখ্যমন্ত্রী
ফের ঘূর্ণিঝড়ের চোখরাঙানি।

কলকাতা: ফের ঘূর্ণিঝড়ের (Cyclone Sitrang) চোখরাঙানির বাংলার উপর। রাজ্যের উপকূলের জেলাগুলিকে ইতিমধ্যেই সতর্ক করেছে আবহাওয়া দফতর। সিত্রাং নামে এই ঘূর্ণিঝড় মোকাবিলায় এবার নবান্নে বৈঠক হতে চলেছে বলে সূত্রের খবর। শুক্রবার বেলা সাড়ে ১২টায় সিত্রাং নিয়ে বিভিন্ন দফতরের সঙ্গে বৈঠকে বসার কথা মুখ্যসচিবের। সেই বৈঠকে থাকবেন প্রধান সচিব (Principal Secretary)-সহ অন্য আধিকারিকরা। ঘূর্ণিঝড় নিয়ে আগাম প্রস্তুতি নিতেই এই বৈঠক বলে নবান্ন সূত্রে খবর। অন্যদিকে বৃহস্পতিবার কালীপুজোর উদ্বোধনে গিয়ে এই ঘূর্ণিঝড় নিয়ে সতর্কবার্তা দেন মুখ্যমন্ত্রী।

ইতিমধ্যেই উত্তর আন্দামান সাগর এবং দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ২২ তারিখ এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা। এরপর ২৩ তারিখ তা অতি গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। প্রথমে এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে। পরের দিকে এটি বাঁক নিয়ে উত্তর দিকে অগ্রসর হবে এবং ২৪ তারিখ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কথা।

বৃহস্পতিবার কালীপুজোর উদ্বোধনে গিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “একটা ঘূর্ণিঝড়ের কথা শোনা যাচ্ছে। বাইরে বেরোবেন না। আমাদের কাছে দিল্লি থেকে ফোন এসেছে ঘূর্ণিঝড়ের সতর্কীকরণ নিয়ে। আমরা উপকূল এলাকা থেকে মানুষজনকে সরিয়ে দিচ্ছি। প্রশাসনের কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। একটু সাবধানে থাকবেন। আমফান ১০-১৫ মিনিটের জন্য ১২০ কিলোমিটার বেগে ছুটেছিল। কিন্তু যেটা এবার আসছে, সেটা ২০০ কিলোমিটার বেগে আসছে বলে আমাদের কাছে খবর এসেছে। তাই খুব সতর্ক থাকতে হবে।”

যদি এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নেয়, তাহলে আগামী ২৫ অক্টোবর তা আরও বাঁক নিয়ে উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূলের কাছে আসবে। এরপর কোনদিকে মোড় হবে তা আন্দাজ করার সময় যদিও এখনই আসেনি বলেই আবহাওয়া দফতর সূত্রে খবর।

এই খবরটিও পড়ুন

তবে নতুন করে নিম্নচাপ তৈরি হওয়ার কারণে আগামী ৩-৪দিন ভারী বৃষ্টিতে ভাসতে পারে পশ্চিমবঙ্গ, ওড়িশা সহ একাধিক রাজ্য। বুধবারই ওড়িশা সরকার উপকূলবর্তী সাত জেলার জন্য সতর্কতা জারি করেছে। এবার প্রস্তুতি শুরু বাংলাতেও।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla