এগিয়ে এল ইয়াসের আছড়ে পড়ার সময়, সন্ধ্যা নয় বুধবার দুপুরেই চালাতে পারে তাণ্ডবলীলা

Cyclone Yaas Update: তার মধ্যে বুধবার আবার পূর্ণিমার ভরা কোটাল। জোড়া ফলা ভাবাচ্ছে আবহাওয়াবিদদের।

এগিয়ে এল ইয়াসের আছড়ে পড়ার সময়, সন্ধ্যা নয় বুধবার দুপুরেই চালাতে পারে তাণ্ডবলীলা
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: May 24, 2021 | 3:47 PM

কলকাতা: বুক দুরু দুরু শুরু বাংলার (Bengal)। সোমবার দুপুরের পর থেকেই কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে। পূর্ব মেদিনীপুরেও বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট শুরু। এরইমধ্যে নতুন ইঙ্গিত দিচ্ছেন আবহাওয়া বিজ্ঞানীরা। বলছেন, এগিয়ে এসেছে ইয়াসের আছড়ে পড়ার সময়।

প্রথমে কথা ছিল বুধবার বিকেলের পর বা সন্ধ্যায় পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলে আছড়ে পড়বে ‘ভেরি সিভিয়ার সাইক্লোন’ ইয়াস। কিন্তু এখন দেখা যাচ্ছে তার ল্যান্ডফলের সময় কিছুটা এগিয়ে এসেছে। বুধবার দুপুরেই হয়ত বিধ্বংসী লীলা দেখাতে পারে এই অতি প্রবল ঘূর্ণিঝড়।

একে এমন শক্তিশালী সাইক্লোন। তার মধ্যে বুধবার আবার পূর্ণিমার ভরা কোটাল। জোড়া ফলা ভাবাচ্ছে আবহাওয়াবিদদের। আর যে ভাবে ইয়াসের ল্যান্ডফলের সময় এগিয়ে আসছে তাতে আশঙ্কা বাড়ারই কথা। কারণ, বিকেল থেকে ইয়াসের আছড়ে পড়ার সময় যদি দুপুর হতে পারে, তা হলে গতি বাড়িয়ে দুপুর থেকে তা সকালেও আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন: ইয়াসের হাত থেকে টালাকে বাঁচাতে ‘আমফানের ট্রিকস’ কাজে লাগাচ্ছে পুরসভা

সে ক্ষেত্রে ভরা কোটালের সময়ের সঙ্গে যদি ইয়াসের ল্যান্ডফলের সময় মিলে যায় তা হলে বিপদের তল পাওয়া মুশকিল। ২০০৯ সালে এমনই ছবি দেখা গিয়েছিল আয়লায়। তবে সবটাই এখনও সম্ভাবনা। যেহেতু প্রাকৃতিক দুর্যোগ, তাই নির্দিষ্ট করে এখনই কোনও কিছু বলা সম্ভব নয়। তবে সবরকম ব্যবস্থা নিয়েই বিপর্যয় মোকাবিলার জন্য তৈরি হচ্ছে প্রশাসন।

*** ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬। একইসঙ্গে ঘূর্ণিঝড়ের মোকাবিলয়া দু’টি হেল্পলাইন নম্বর চালু করেছে রাজ্য বিদ্যুৎ দফতর, ৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪