বুদ্ধ পূর্ণিমা-ব্লাড মুন-ভরা কোটাল সঙ্গে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ- ত্রহ্যস্পর্শে আজই ইয়াসের শক্তি প্রদর্শন

ঘূর্ণিঝড়, সঙ্গে বুদ্ধপূর্ণিমা-ব্লাড মুন, তার ওপর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ-ত্রহ্য স্পর্শে আজকে ঘূর্ণিঝড় ইয়াসের (Cyclone Yaas) শক্তি প্রদর্শনের দিন।

বুদ্ধ পূর্ণিমা-ব্লাড মুন-ভরা কোটাল সঙ্গে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ-  ত্রহ্যস্পর্শে আজই ইয়াসের শক্তি প্রদর্শন
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: May 26, 2021 | 8:05 AM

কলকাতা: ঘূর্ণিঝড়, সঙ্গে বুদ্ধপূর্ণিমা-ব্লাড মুন, তার ওপর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ-ত্রহ্য স্পর্শে আজকে ঘূর্ণিঝড় ইয়াসের (Cyclone Yaas) শক্তি প্রদর্শনের দিন। পৃথিবীর কাছাকাছি আজ লাল বড় চাঁদ। রাজ্য থেকে দেখা যাবে আংশিক। আর কয়েক ঘণ্টা। তার পরই ইয়াসের ল্যান্ডফল। আপাতত তারই ঝাপটায় তটস্থ উপকূল। ১৩০-১৪০ কিলোমিটার বেগে ছোবলের আশঙ্কা।

মৌসম ভবনের বুলেটিন বলছে, ঘূর্ণিঝড় ইয়াস উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ২০ ডিগ্রি ১ মিনিট উত্তর অক্ষাংশ এবং ৮৭ ডিগ্রি ৮ মিনিট পূর্ব দ্রাঘিমায় অবস্থান করছে। এই মুহূর্তে ওড়িশার দিঘা থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ইয়াস। পারাদ্বীপ থেকে দূরত্ব ৯০ কিমি। ধামরা থেকে ৬০ কিমি দূরে অবস্থান করছে ইয়াস।

ঘূর্ণিঝড়ের অভিমুখ উত্তর পশ্চিম দিকে। যদি উত্তর দিকে এগোতে, তাহলে সোজা পশ্চিমবঙ্গে আছড়ে পড়ল ইয়াস। ধামরা থেকে ৬০ কিলোমিটার দূরে ইয়াস। কিন্তু ধামরা উপকূলে একটি বাঁক রয়েছে। সেখান থেকে ঘূর্ণিঝড়ের অভিমুখ ঘুরে পৌঁছে যাচ্ছে ধামরা ও বালেশ্বরের মাঝামাঝি জায়গাতে।

আবহাওয়াবিদদের আশঙ্কা, ভরা কোটাল আর পূর্ণিমাতে বিপদ বাড়বে। জোয়ারের সময় এমনিতেও সমুদ্রে ঢেউয়ের উচ্চতা বেশি থাকে। ইয়াসের প্রভাবে তা আরও বাড়বে। ঢেউয়ের উচ্চতা হতে পারে ৫ মিটার পর্যন্ত। স্থলভাগে ঢোকার সময় ভরা কোটালের ধাক্কায় স্বাভাবিক উচ্চতার চেয়েও ৬-১২ ফুট উঁচুতে সমুদ্রে উঠতে পারে ঢেউ। সিঁদুরে মেঘ দেখছে বাংলাও। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনায় তুমুল দুর্যোগের আশঙ্কা। ভাসতে পারে কলকাতাও। আমফানের থেকে শিক্ষা নিয়ে প্রস্তুত প্রশাসনও।

আরও পড়ুন: দিঘা থেকে ইয়াসের দূরত্ব কমে ১০০ কিমি! ঠিক ক’টায় ল্যান্ডফল, ,স্পষ্ট করল মৌসম ভবন

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে ওড়িশার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপড়া, জগৎসিংহপুরের মতো উপকূলীয় জেলাগুলিতে অতি ভারী এবং ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিবঙ্গের দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

♦♦♦ ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬।