Dilip Ghosh: আগুনছোঁয়া পেট্রোলের দাম, কীভাবে কমানো সম্ভব জ্বালানি-জ্বালা? বাতলে দিলেন দিলীপ ঘোষ

Dilip Ghosh: তবে তাঁর ধারণা পেট্রোপণ্যের দাম কমাতে হলে তাকে জিএসটির আওতায় আনতে হবে।

Dilip Ghosh: আগুনছোঁয়া পেট্রোলের দাম, কীভাবে কমানো সম্ভব জ্বালানি-জ্বালা? বাতলে দিলেন দিলীপ ঘোষ
পেট্রোল ডিজেলের দাম নিয়ে পথে বিজেপি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 10:11 AM

কলকাতা: রাজ্যে আগুনছোঁয়া পেট্রোল-ডিজেলের দাম। যুযুধান প্রতিপক্ষ ব্যস্ত রাজনৈতিক তরজায়। মাঝে পড়ে পিষছে আমজনতা। কেন বাড়ল জ্বালানির দাম? কীভাবে মুক্তি? উত্তর অধরা। তবে রাজ্যের শাসকলদলের অভিযোগ, কেন্দ্রীয় সরকারের নীতি এর জন্য দায়ী। তবে এই তত্ত্ব খারিজ করে বিজেপির সর্ব ভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ দিলেন অন্য যুক্তি। তিনি বললেন, “পেট্রোলের দাম কি আজকে বেড়েছে নাকি? মনমোহন সিংয়ের আমল থেকে বেড়েছে। তাঁর যে ১০ বছরের রাজত্বকাল, তখন ৪০ শতাংশ বেড়েছে। মোদির রাজত্বকালে ২৭ শতাংশ বেড়েছে। আজ তো নয় বেড়েই যাচ্ছে। নতুন কিছু না।”

কীভাবে জ্বালানি জ্বালা থেকে মুক্তি মিলবে? দিলীপ ঘোষ বলেন, “পেট্রোপণ্যের দাম কমাতে হলে তাকে জিএসটির আওতায় আনতে হবে। তবে পেট্রোল-ডিজেলের দাম কমার সম্ভাবনা থাকবে।” মঙ্গলবার নিউটাউনের ইকো পার্কে প্রাতঃভ্রমণের পর জ্বালানি যন্ত্রণা নিয়ে মুখ খুললেন দিলীপ ঘোষ।

মঙ্গলে ফের বেড়েছে জ্বালানির দাম। আরও ৩৪ পয়সা বেড়ে আজ পেট্রোলের দাম একশো দশ টাকা ঊনপঞ্চাশ পয়সা। ডিজেলের দাম আজ বাড়েনি। কলকাতায় লিটার প্রতি ডিজেলের দাম একশো এক টাকা ছাপান্ন পয়সা।

রাজ্যের একাধিক জেলায় ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে ডিজেল। নিত্যদিন জ্বালানির ঊর্ধ্বমুখী দামে হিমসিম খাচ্ছেন ক্রেতারা। প্রবল ভোগান্তিতে ব্যবসায়ীরা। পকেটে টান সাধারণ মানুষের।

দিওয়ালির আগে রেকর্ড গতিতে দৌড়চ্ছে জ্বালানির দাম। পুরুলিয়ার ঝালদায় ডিজেল ১০০ টাকা ১৪ পয়সা প্রতি লিটার। কলকাতা ও রাজ্যের অন্যত্র ১০০ টাকা ছুঁইছুঁই । দেশের অন্তত ১২টি রাজ্যে ডিজেল অতিক্রম করেছে ১০০ টাকা। পেট্রল ১০০ টাকা পেরিয়েছে দেশের সব রাজ্যের রাজধানীতেই। আন্তর্জাতিক বাজারে এক বছরে দ্বিগুণ হয়েছে ব্যারেল প্রতি জ্বালানির দাম। কেন দাম চড়ছে জ্বালানির? বিশেষজ্ঞদের মতে, বিশ্ব অর্থনীতি চাঙ্গা হওয়ার সঙ্গে সঙ্গে তেলের চাহিদা বাড়ছে। তার জেরেই বিশ্ববাজারে তেলের দাম লাগামহীন।

যে হারে জ্বালানি তেলের দাম বাড়ছে তাতে রোজই চাপের মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। ভারত বিশ্বের তৃতীয় সবচেয়ে বড় জ্বালানি তেল আমদানি করা দেশ। ভারতের তেলের চাহিদার ৮৫ শতাংশই আমদানি করা হয় মধ্য-পূর্বের তেল উৎপাদনকারী দেশগুলি থেকে। বর্তমানে বিশ্ববাজারে ক্রুড অয়েল অর্থাৎ অপরিশোধিত তেলের দাম বেড়ে চলেছে। ফলে তার প্রভাব পড়ছে ভারতের জ্বালানি তেলের মূল্যের উপরেও।

চলতি মাসে তিনদিন বাদ দিয়ে এখনও পর্যন্ত মোট ২০বার বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। তবে যে হারে দাম বাড়ছে তাতে আগামী দিনে আরও সমস্যায় পড়তে চলেছে সাধারণ মানুষ। প্রতিদিনই পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা করে বেড়ে চলেছে।

তবে পেট্রোপণ্যের দাম কমাতে কেন্দ্রীয় সরকারের তরফে পদক্ষেপ গ্রহণ করার কথা ভাবা হচ্ছে। পেট্রোলিয়াম মন্ত্রকের সচিবের তরফে জানানো হয়েছে, তারা একটি গ্রুপ তৈরি করতে চলেছেন, যেখানে সরকারের পাশাপাশি বেসরকারি রিফাইনারিগুলিকেও রাখা হচ্ছে। এই গ্রুপে ক্রুড অয়েলের আমদানির ব্যাপারে সব স্তরের দাম এবং চাহিদা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে আলোচনা করা হবে।

আরও পড়ুন: কমছে তাপমাত্রা, কালীপুজোর আগে কি এক পশলা বৃষ্টি নাকি সরাসরি পড়বে শীত?