Dilip Ghosh: তৃণমূল দুর্গাপুজো শুরু করেছে, স্বাধীনতা নিয়ে এসেছে, হাওড়া ব্রিজও তৈরি করেছে: দিলীপ

Dilip Ghosh on Durga Puja UNESCO Heritage List: বাংলার দুর্গাপুজো উৎসব ইউনেস্কোর হেরিটেজ (Durga Puja UNESCO Heritage List) তালিকায় উঠেছে। সেই খবর প্রকাশ্যে আসার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে বিরোধী নেতা শুভেন্দু অধিকারী সবাই সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানান।

Dilip Ghosh: তৃণমূল দুর্গাপুজো শুরু করেছে, স্বাধীনতা নিয়ে এসেছে, হাওড়া ব্রিজও তৈরি করেছে: দিলীপ
দিলীপ ঘোষ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 9:53 AM

কলকাতা: বাংলার দুর্গাপুজো উৎসব ইউনেস্কোর হেরিটেজ (Durga Puja UNESCO Heritage List) তালিকায় উঠেছে। সেই খবর প্রকাশ্যে আসার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে বিরোধী নেতা শুভেন্দু অধিকারী সবাই সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানান। তবে এ নিয়ে বিজেপিকে টুইটে খোঁচাও দিয়েছে তৃণমূল। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের টুইট, ‘‘অমিত শাহ এবং বিজেপি, এদের জন্য আমার দু’মিনিটের নীরবতা’’। আর এসব নিয়ে বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের কটাক্ষ, “এমন ভাব করছে যেন তৃণমূল দুর্গাপুজো শুরু করেছে!”

বৃহস্পতিবার দিলীপ বলেন, “টিএমসি কি দুর্গাপুজো শুরু করেছে?এমন ভাব করছে, যেন ওরা এয়ারপোর্ট তৈরি করেছে… স্বাধীনতা নিয়ে এসছে, হাওড়া ব্রিজ তৈরি করেছে।” এখানে না থেমে তিনি আরও যোগ করেন, “যা ছিল সেটাকে নষ্ট করছে (তৃণমূল)। দুর্গাপূজা নিয়ে লোককে কেন পারমিশনের জন্য কোর্টে যেতে হয়? বিসর্জনের জন্য কেন কোর্টে যেতে হয়? কত দুর্ভাগ্যের বিষয়! বিশ্ব বিখ্যাত ঐতিহ্যকে ওরা রাজনৈতিক ও ভোটের স্বার্থে কলুষিত করছে।”

তবে ইউনেস্কোর মতো সংস্থার কলকাতার দুর্গাপুজোকে দেওয়া এমন স্বীকৃতিতে তিনিও খুশি বলে জানান দিলীপ। তাঁর কথায়, “আমাদের কাছেও গৌরবের। বিশ্ব থেকে স্বীকৃতি দেওয়া হয়েছে। সেই পুজোর গরিমা যেন বজায় থাকে সেটা দেখতে হবে”।

প্রসঙ্গত, একুশের বিধানসভা ভোটের প্রচারে এসে বাংলায় দুর্গাপুজো করতে দেওয়া হয় না, এমন একট অভিযোগ সামনে রেখেছিলেন ভোট বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। দলীয় ইশতাহারে সেই প্রসঙ্গের উল্লেখ ছিল। যদিও বিজেপির এই প্রচার সেভাবে সাড়া ফেলেনি ভোটারদের কাছে। অন্যদিকে ইউনেস্কোর তরফে বাংলার দুর্গাপুজোর হেরিটেজ তকমা মেলার খবর প্রকাশ্যে আসতেই অভিষেকের নিশানায় পড়েন মোদী-শাহরা। টুইটারে তিনি লেখেন,‘এঁদের জন্য আমার দু’মিনিটের নীরবতা রইল। কারণ, এঁরাই ২০২১ ভোটের আগে রাজনৈতিক ট্যুরে দাবি করে গিয়েছেন যে, বাংলায় দুর্গাপুজো উৎসব পালন করা হয় না’’। তিনি এও যোগ করেন, ‘‘আপনাদের ধর্মান্ধতা এবং অপপ্রচার আরও একবার পুরো ফাঁস হয়ে গেল”। আর এসব নিয়ে পাল্টা খোঁচা দিলীপ ঘোষের।

আরও পড়ুন: Suvendu Adhikari: আমার এমপি কোটা থেকেও ৭% করে কমিশন নিয়েছে তৃণমূল: শুভেন্দু