Kolkata: তিলোত্তমাকে দূষণের হাত থেকে বাঁচাতে উদ্যোগ পরিবেশ দফতরের, মাঠে নামছে ওয়াটার স্প্রিংকলার

Kolkata: শুধুমাত্র ওয়াটার স্প্রিংকলার নয়, এর সঙ্গে সঙ্গে রাস্তা ভেজানোর জন্য স্মার্ট ভেইকেলের ব্যবহারও শুরু করতে চলেছে কলকাতা পুরনিগম।

Kolkata: তিলোত্তমাকে দূষণের হাত থেকে বাঁচাতে উদ্যোগ পরিবেশ দফতরের, মাঠে নামছে ওয়াটার স্প্রিংকলার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 5:49 PM

কলকাতা: শহর কলকাতার (Kolkata) মানুষজনকে দূষণের হাত থেকে বাঁচাতে এবার অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকারের পরিবেশ দফতরের (Department of Environment) অন্তর্গত রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (Pollution Control Board)। কলকাতা পুরনিগমের মাধ্যমে প্রচুর পরিমাণে ওয়াটার স্প্রিংকলারের ব্যবহার শুরু করতে চলেছে শহর কলকাতায়। এর মাধ্যমে জল স্প্রে করে বায়ুতে ভাসমান ধূলিকণা ও অন্যান্য ক্ষতিকারক কণাকে সারফেসে নামিয়ে দেওয়া সম্ভব হবে অনেকটাই, এমনটাই মত ওয়াকিবহাল মহলের। শহর কলকাতার টালা থেকে টালি, প্রতিদিন দিনে ন্যূনতম দুবার করে চলবে এই কাজ, খবর এমনটাই। এরফলে বায়ু দূষণের মাত্রা অনেকটাই কমে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এদিন কলকাতা পুরসভার পক্ষ থেকে এই অভিনব উদ্যোগের শুভ সূচনা করলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেয়র পারিষদ দেবাশিস কুমার, মেয়র পারিষদ বৈশান্বর চট্টোপাধ্যায়, কলকাতা পুরসভার পুরো কমিশনার বিনোদ কুমার সহ আধিকারিকগণ। সূত্রের খবর, শুধুমাত্র ওয়াটার স্প্রিংকলার নয়, এর সঙ্গে সঙ্গে রাস্তা ভেজানোর জন্য স্মার্ট ভেইকেলের ব্যবহারও শুরু করতে চলেছে কলকাতা পুরনিগম। প্রসঙ্গত, বিগত কয়েক বছরে দেশের অন্যান্য মেট্রো শহরগুলির সঙ্গে পাল্লা দিয়ে দূষণ বেড়েছে কলকাতাতেও। সদ্য প্রকাশিত এক সমীক্ষায় বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে দিল্লি। তারপরেই দেখা যাচ্ছে দেশের রাজধানীর ঘাড়ে নিশ্বাস ফেলছে কলকাতা। এ তথ্য সামনে আসতেই তা নিয়ে বিস্তর চর্চা শুরু হয় বাংলার নাগরিক মহলে। দূষণ নিয়ন্ত্রণে নতুন করে ভাবনা শুরু করে প্রশাসনের কর্তাব্যক্তিরা। এই সঙ্কটজনক পরিস্থিতিতে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই। 

কয়েকদিন আগে হাওড়ার ফরশোর রোড নিয়ে মুখ্যমন্ত্রীর তোপের মুখে পড়েতেই তড়িঘড়ি শুরু হয়ে গিয়েছিল রাস্তা ধোয়ার কাজ। সংশ্লিষ্ট রোডটির সংস্কার এবং পরিচ্ছন্নতা নিয়ে তৎপর হয়ে ওঠে প্রশাসন। রাস্তায় নামে স্প্রিংকলার গাড়ি। সম্প্রতি, রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের তরফে দূষণ নিয়ন্ত্রণের উদ্দেশে স্প্রিংকলার গাড়ি কেনার জন্য বিপুল অর্থ বরাদ্দ হয়েছিল। হাওড়ায় কিছুদিন আগে যে চার স্প্রিংকলার গাড়িকে রাস্তা ধোয়ার কাজে নামতে দেখা গিয়েছিল সেগুলির মোট দাম প্রায় ৮৮ লক্ষ টাকা।