রাজ্যের ২০ লক্ষ প্রবীণকে বিনামূল্যে ছানি অপারেশনের ঘোষণা মমতার

চোখ চিকিৎসার সুবিধা পাবে সমস্ত সরকারি স্কুলের পড়ুয়ারা। কোনও ছাত্রছাত্রীর যদি চশমা প্রয়োজন হয় তবে তাদেরকেও তা জোগান দেবে সরকার

রাজ্যের ২০ লক্ষ প্রবীণকে বিনামূল্যে ছানি অপারেশনের ঘোষণা মমতার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 04, 2021 | 6:44 PM

কলকাতা: একুশের নির্বাচনের আগে রাজ্যবাসীর জন্য আরও একটি ‘মানবিক’ প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন নবান্ন থেকে তিনি জানিয়েছেন, ‘চোখের আলো’ নামক একটি প্রকল্প সরকার আনতে চলেছে। যার মাধ্যমে মূলত প্রবীণ নাগরিকদের চোখের ছানি অপারেশনের কাজ বিনামূল্যে করা হবে। এবং আট থেকে আশি, সকলের চোখের চিকিৎসার মাধ্যমে অন্ধত্ব প্রতিরোধ করাই হবে এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী পাঁচ বছরে এই প্রকল্পের আওতায় প্রায় ২০ লক্ষ প্রবীণ নাগরিকদের ছানি বিনামূল্যে অপারেশন করা হবে। প্রয়োজন হলে তাঁদের চশমাও দেবে রাজ্য সরকার। মোট ৮ লক্ষ ২৫ হাজার চশমা বিনামূল্যে রাজ্যের তরফে দেওয়া হবে।

এ বাদেও চোখ চিকিৎসার সুবিধা পাবে সমস্ত সরকারি স্কুলের পড়ুয়ারা। কোনও ছাত্রছাত্রীর যদি চশমা প্রয়োজন হয় তবে তাদেরকেও তা জোগান দেবে সরকার। মোট ৪ লক্ষ পড়ুয়াদের চশমা দেওয়া হবে রাজ্যের তরফ থেকে। ডাক্তারদের কাছে চোখ পরীক্ষা করিয়ে নেওয়ার সুযোগ পাবে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যাওয়া শিশুরাও। এই গোটা প্রক্রিয়ায় অংশ নেবেন ৩০০ জন চক্ষু সার্জেন ও ৪০০ জন অপ্টোমেট্রি মেডিক্যাল বিশেষজ্ঞরা। এমনটাই জানিয়েছেন মমতা।

আরও পড়ুন: কেন্দ্রের কৃষক সম্মান নিধি প্রকল্প চালু করতে সম্মতি মমতার

চোখের আলো প্রকল্পটি আগামিকাল থেকেই শুরু হয়ে যাচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী। “প্রথম পর্যায়ে ১২০০টি গ্রাম পঞ্চায়েত ও শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্প চালু হবে। পরে সমস্ত গ্রাম পঞ্চায়েত ও শহরকে আনা হবে এর আওতায়”, বলেন মমতা। ২০২৫ সালের মধ্যে রাজ্যবাসীর স্বাস্থ্য নিরাপত্তা সুনিশ্চিত করতে স্বাস্থ্যসাথী, চোখের আলো বড় ভূমিকা নেবে বলেই আশাবাদী তিনি।

আরও পড়ুন: কেন মিছিলে এলেন না শোভন? ইঙ্গিত দিলেন দিলীপ