Governor letter to CM on Bagtui: যাঁর বিরুদ্ধে মামলা চলছে সেই অফিসারকেই সিটের দায়িত্ব? প্রশ্ন তুলে মমতাকে চিঠি রাজ্যপালের

Governor letter to CM on Bagtui: মঙ্গলবারই মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে চিঠি লিখেছিলেন। রাজ্যপালের কোনও মন্তব্য করা উচিত নয় বলে উল্লেখ করেছিলেন মুখ্যমন্ত্রী।

Governor letter to CM on Bagtui: যাঁর বিরুদ্ধে মামলা চলছে সেই অফিসারকেই সিটের দায়িত্ব? প্রশ্ন তুলে মমতাকে চিঠি রাজ্যপালের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 12:16 PM

রামপুরহাট-হত্যাকান্ড নিয়ে মমতা-রাজ্যপাল সংঘাত আরও একবার প্রকাশ্যে। সোমবারই রাজ্যপালকে এই ঘটনায় কোনও মন্তব্য না করার আর্জি জানিয়ে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই চিঠিরই কড়া জবাব দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বুধবার মমতাকে দেওয়া চিঠিতে সিটের তদন্ত নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর দাবি, যে জ্ঞানবন্ত সিং- এর বিরুদ্ধে এখনও মামলা বিচারাধীন, তা সত্ত্বেও কেন তাঁকেই তদন্তের ভার দেওয়া হল? সাংবিধানিক পদে থেকে এরকম একটি ঘটনার পর তিনি চুপ করে থাকতে পারেন না বলেও উল্লেখ করেছেন রাজ্যপাল।

জ্ঞানবন্ত সিং-এর বিরুদ্ধে মামলা নিয়ে আগেও সরব হয়েছেন রাজ্যপাল। রাজ্যের মুখ্যসচিব এবং রাজ্য পুলিশের ডিজি জ্ঞানবন্ত সিং-এর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেই প্রশ্ন তুলেছিলেন তিনি। উল্লেখ্য, ২০০৭ সালে রিজওয়ানুর মৃত্যুর মামলায় নাম জড়িয়ে গিয়েছিল জ্ঞানবন্ত সিংয়ের। সম্প্রতি কয়লা কেলেঙ্কারিতেও তলব করা হয় জ্ঞানবন্ত সিং-কে।

মমতাকে কী জবাব দিলেন রাজ্যপাল?

  1. সেই আপনি অভিযোগ তুলতে শুরু করলেন। চিঠির শুরুতেই মমতাকে এ কথা বলেছেন রাজ্যপাল। তিনি মনে করিয়ে দিয়েছেন বিরোধী নেত্রী থাকাকালীন যে সব মর্মান্তিক ঘটনা ঘটেছিল, সেরকমই একটি ঘটনা এবার মমতা আমলে ঘটেছে রামপুরহাটে।
  2. রাজ্যপালকে কোনও মন্তব্য না করার কথা বলেছিলেন মমতা। জবাবে রাজ্যপাল বলেছেন, ‘এরকম একটি ঘটনা দেখার পর আমি চুপ করে রাজ ভবনে বসে থাকতে পারি না। আমি নীরব দর্শকের ভূমিকা পালন করতে পারি না।’ তাতে সাংবিধানিক পদের অবমাননা করা হয় বলে মন্তব্য করেছেন তিনি।
  3. রামপুরহাটের ঘটনার নিন্দা করেছিলেন রাজ্যপাল। আর সেই মন্তব্যে রাজনীতির ছোঁয়া আছে বলে দাবি করেছিলেন মমতা। এবার রাজ্যপালের পাল্টা দাবি, এ ভাবে সব ইস্যুতে রাজ্যপালের বিরোধিতা করে আসলে মমতাই রাজনীতির সুর টেনে আনছেন।
  4. মমতার দাবি রাজ্যে শান্তি রয়েছে। মুখ্যমন্ত্রী সেই দাবির সরাসরি বিরোধিতা করে পাল্টা চিঠিতে ভোট পরবর্তী হিংসার কথা মনে করিয়ে দিয়েছেন রাজ্যপাল। তিনি উল্লেখ করেছেন মানবাধিকার কমিশনের অভিযোগের কথা জানিয়েছেন। রাজ্য আইনের শাসন নয়, শাসকের আইন চলছে বলেও উল্লেখ করেছেন তিনি।
  5. রামপুরহাটের ঘটনার তদন্তে সিট গঠন করেছে রাজ্য সরকার। যার মাথায় রয়েছেন জ্ঞানবন্ত সিং। রাজ্যপাল সেই আধিকারিককে নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর দাবি, যে অফিসারের বিরুদ্ধে বিচারাধীন মামলা রয়েছে, তাঁকে কী ভাবে এমন দায়িত্ব দেওয়া হল? রাজ্যপাল মনে করছেন, আসল ঘটনা চাপা দেওয়ার জন্যই সিট গঠন করা হয়েছে।
  6. মমতা প্রশ্ন করেছিলেন, ‘বিজেপি শাসিত রাজ্যগুলিতে এমন ঘটনা ঘটলে আপনি কেন চুপ করে থাকেন?’ সেই প্রশ্নেরও কড়া জবাব দিয়েছেন রাজ্যপাল। তিনি বলেছেন, ‘আপনার মত নয়, আমি শুধু পশ্চিমবঙ্গের মানুষের ভাল থাকার দায়িত্ব নিয়েছি। আমার কর্তব্য শুধু পশ্চিমবঙ্গের ওপর নজর রাখা।’