BJP Protest: ‘আগের বামফ্রন্ট সরকার তো মঞ্চ বাঁধতে দিয়েছিল, এরা তো…’, সিঙ্গুর নিয়ে তৃণমূলকে তোপ শমীকের

BJP: শমীকের দাবি, শিল্প সরিয়ে সিঙ্গুরের কৃষকদের জমি ফেরানো হলেও ফসল ফেরানো হয়নি।

BJP Protest: 'আগের বামফ্রন্ট সরকার তো মঞ্চ বাঁধতে দিয়েছিল, এরা তো...', সিঙ্গুর নিয়ে তৃণমূলকে তোপ শমীকের
সাংবাদিক সম্মেলনে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 6:27 PM

কলকাতা: কিছুদিন আগেও ‘কৃষক স্বার্থ’কে সামনে রেখে বিজেপিকে কোণঠাসা করতে মরিয়া ছিল তৃণমূল। একুশের বিধানসভা ভোটে কেন্দ্রের ঘোষিত তিন কৃষি আইনকে ইস্যু করেই প্রচারে ঝড় তুলেছে ঘাসফুল শিবির। এবার সেই কৃষকদের স্বার্থকেই হাতিয়ার করে ময়দানে নামছে বিজেপি। তাও আবার মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ন্যানো-ভূম’ সিঙ্গুরে। আগামী ১৪ ডিসেম্বর থেকে তিনদিনের জন্য সিঙ্গুরে কৃষক মোর্চাকে নিয়ে ধরনায় বসছে বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী থেকে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, সেই ধরনায় থাকার কথা সকলেরই। ওয়াকিবহাল মহল বলছে, আবারও সিঙ্গুরকে সামনে রেখে রাজনীতির নয়া আন্দোলনের সলতে পাকানো শুরু হচ্ছে। রবিবার সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য বার বার বুঝিয়ে দিলেন সে কথাই।

রবিবার ধরনামঞ্চ বাঁধতে গিয়ে পুলিশি বাধার মুখে পড়ার অভিযোগ তুলেছে বিজেপি। সিঙ্গুরের মাটিতে দাঁড়িয়েই তাদের রাজ্য নেতা সায়ন্তন বসু হুঁশিয়ারি দিয়েছেন, ধরনায় কোনওরকম বাধা দেওয়া হলে কুরুক্ষেত্র হবে। থানা ঘেরাও হবে, পথে নামবেন কৃষকরা। শমীক ভট্টাচার্যও সে সুরেই সুর মেলালেন।

এদিন শমীক ভট্টাচার্য বলেন, “ইতিমধ্যেই বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপির কৃষক শাখার সভাপতি মহাদেব সরকারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাজ্যপালের সঙ্গে দেখা করেছে। সাত দফা দাবি রাজ্যপালের কাছে পেশ করা হয়েছে। অতিবৃষ্টি ও বন্যার কারণে বাংলার কৃষকদের অসহনীয় অবস্থা, পানচাষী, আলুচাষী, তামাকচাষীরা আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য হচ্ছেন। তবু সরকারের কোনও সহযোগিতা তাঁরা পাচ্ছেন না। এমএসপি দিয়ে বাংলার কৃষকদের দালালদের হাতে ফেলে দেওয়া হচ্ছে। এখান থেকে কৃষকদের বের করতেই হবে। সে কারণে ১৪, ১৫, ১৬ আমরা ধরনায় বসব।”

শমীকের দাবি, শিল্প সরিয়ে সিঙ্গুরের কৃষকদের জমি ফেরানো হলেও ফসল ফেরানো হয়নি। শমীক ভট্টাচার্যের বক্তব্য, “সরকার যে কতটা স্বৈরাচারী তা আজও দেখলাম। কোনওভাবে ওরা মঞ্চ তৈরি করতে দেবে না। বিশাল পুলিশবাহিনী সিঙ্গুরে পৌঁছে গিয়েছে। বাংলায় বিভাজনের রাজনীতি করে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার আওতায় বাংলার কৃষকদের আনা যায়নি। এ রাজ্যের কৃষকরা এমএসপি পান না। প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধিও সমস্ত কৃষকরা পেতে পারেননি। এর কারণও রাজ্য সরকারের অসহযোগিতা। রাজ্য সরকার কিষাণ মাণ্ডি তৈরি করেছে। সেখানে পশু রাখা হয়েছে, কোথাও সাইকেল মজুত করেছে। অধিকাংশ কিষাণমাণ্ডি সমাজবিরোধীদের বিচরণক্ষেত্র। সেখানে কৃষকের কোনও যোগাযোগ নেই।”

একই সঙ্গে শমীক ভট্টাচার্যের কটাক্ষ, “সিঙ্গুরে আন্দোলন করার জন্য মুখ্যমন্ত্রীর অনুগামী বিধায়করা বিধানসভায় ভাঙচুর করেছিলেন। আগের বামফ্রন্ট সরকার অন্তত মঞ্চ বাঁধতে দিয়েছিল। এরা তো মঞ্চ বাঁধতেই দিচ্ছে না।”

আরও পড়ুন: BJP Protest: সিঙ্গুরে পুলিশ রুখলে কুরুক্ষেত্র হবে, ধরনামঞ্চ তৈরিতে ‘বাধা’ পেতেই হুঙ্কার বিজেপির

আরও পড়ুন: Kolkata Municipal Election 2021: ভোটপ্রচারে সৌজন্য! রবীনকে প্রণাম, সুজনের সঙ্গে হাত মেলালেন কুণাল