‘নোটিস ঝুলিয়েই ক্ষান্ত থাকবে না পুরসভা,’ শহরের বুকে বেআইনি নির্মাণ নিয়ে খড়গহস্ত ফিরহাদ

Firhad Hakim: কলকাতা পুলিশের আইপিএস লেভেলের অফিসারের নেতৃত্বে এবং কলকাতা পুরসভার ডিজি বিল্ডিংয়ে নেতৃত্বে তৈরি হবে সেই বিশেষ টিম। পুরসভা বা লোকাল থানাকে না জানিয়েই অভিযানে যাবে সেই দল, হুঁশিয়ারি ফিরদাদের।

'নোটিস ঝুলিয়েই ক্ষান্ত থাকবে না পুরসভা,' শহরের বুকে বেআইনি নির্মাণ নিয়ে খড়গহস্ত ফিরহাদ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 8:54 PM

কলকাতা: কলকাতা পুর এলাকায় বেআইনি নির্মাণ আটকাতে খড়গহস্ত হলেন রাজ্যের পরিবহণ ও আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim )। আগামী দিনে শহরের পুরসভার অনুমোদন ছাড়া বাড়ির কোনও অংশে নির্মাণ করলেই পুরো বাড়িটিকেই বেআইনি ঘোষণা করে ভাঙার পদক্ষেপ করবে পুরসভা। এত দিন পর্যন্ত জরিমানা দিয়ে বেআইনি নির্মাণকে আইন সিদ্ধ করার প্রথা চালু ছিল পুরসভায়। সেই সুযোগে জরিমানা দিয়ে বেআইনি নির্মাণ করেও পার পেয়ে যেতেন প্রোমোটাররা। কিন্তু সেই সুযোগও এ বার বন্ধ হয়ে যাচ্ছে।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে করে কলকাতারর বুকে বেআইনি বাড়ি নিয়ে কঠোর অবস্থান জানান ফিরহাদ। বেআইনি বাড়ি নিয়ে এবার কড়া পদক্ষেপ করবে কলকাতা পুরসভা, জানিয়ে দিলেন পুরপ্রশাসক ফিরহাদ। এবার থেকে এলাকায় বেআইনি বাড়ি তৈরি হলেই পুর ইঞ্জিনিয়ারদের শো-কজ করবে পুরসভা। পাশাপাশি, নোটিস ঝুলিয়েই ক্ষান্ত থাকবে না পুরসভা। সাফ জানালেন ফিরহাদ। তিনি বলেন, কলকাতা পুলিশ ও কলকাতা পুরসভার বিশেষ টিম তৈরি করা হবে এ নিয়ে। কলকাতা পুলিশের আইপিএস লেভেলের অফিসারের নেতৃত্বে এবং কলকাতা পুরসভার ডিজি বিল্ডিংয়ে নেতৃত্বে তৈরি হবে সেই বিশেষ টিম। পুরসভা বা লোকাল থানাকে না জানিয়েই অভিযানে যাবে সেই দল, হুঁশিয়ারি ফিরদাদের।

যদিও এই নতুন সিদ্ধান্তে অশনি সঙ্কেত দেখতে পাচ্ছেন পুর অর্থ বিভাগের আধিকারিকরা। কারণ, বেআইনি বাড়ি আইনি করে পুরসভা জরিমানা বাবদ বছরে কয়েকশো কোটি টাকা রোজগার করে। এই প্রক্রিয়া থমকে গেলে, পুরসভার ভাঁড়ারেও টান পড়বে। তা ছাড়া কলকাতার মতো ঘন বসতিপূর্ণ শহরে বেআইনি বাড়ি ভাঙতে গেলে, আইন-শৃঙ্খলা ভেঙে পড়তে পারে বলেও মত একাংশের।

এদিন শহরের খালগুলি সংস্কারে বিশেষ পরিকল্পনার কথা জানান ফিরহাদ। অগ্রাধিকারের ভিত্তিতে খালে সংস্কারের কাজ শুরু করতে সেচমন্ত্রীকে চিঠি দিয়েছেন বলে জানান তিনি। কোন খালের কাজ আগে হবে তা নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত হবে। পুরসভার ড্রেনেজ ডিপার্টমেন্টকে তড়িঘড়ি টেন্ডার ডাকতে নির্দেশ ফিরহাদের।

পাশাপাশি, তৃণমূলের এক পদ নীতি নিয়েও মন্তব্য করতে শোনা গিয়েছে মন্ত্রীকে। বলেন, “আমি সারা জীবন এখানে থাকব না। কাজ সবার জন্য। প্রয়োজন হলে উপদেশ দেওয়ার জন্য মাথার উপর তো মন্ত্রীরা রয়েছেন। আমরাই সারা জীবন থাকব, সেটা তো হয় না। পরবর্তী জেনারেশনকেও তো নিয়ে আসতে হবে। আমরা আর কতদিন বাঁচব? সুযোগ সবার পাওয়া উচিত।” আরও পড়ুন: পিএসসি-র নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা! স্যাটের নির্দেশ খারিজ হাইকোর্টের