Kolkata Metro: গঙ্গার নীচ দিয়ে মেট্রো চালু চলতি বছরেই, শুরু হবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো চলাচল

Howrah Maidan - Esplanade: ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যেই হাওড়া ময়দান ও এসপ্ল্যানেড স্টেশনের মধ্যে মেট্রো পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হল। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুন অরোরা শুক্রবার সেই কথাই জানালেন।

Kolkata Metro: গঙ্গার নীচ দিয়ে মেট্রো চালু চলতি বছরেই, শুরু হবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো চলাচল
কলকাতা মেট্রো
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 8:09 PM

কলকাতা: গঙ্গার তলা দিয়ে কবে মেট্রো (Kolkata Metro) চলবে, সেই অপেক্ষায় রয়েছেন শহরবাসী। এবার কলকাতাবাসীর জন্য সুখবর নিয়ে এল মেট্রো রেল। ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যেই হাওড়া ময়দান ও এসপ্ল্যানেড স্টেশনের মধ্যে মেট্রো পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হল। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুন অরোরা শুক্রবার সেই কথাই জানালেন। বউবাজারে মেট্রো বিপর্যয়ের জন্য ৮০০ মিটার কাজ থমকে রয়েছে। বিদেশ থেকে অভিজ্ঞ প্রযুক্তিবিদ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অভিজ্ঞ ইঞ্জিনিয়ার আনা হচ্ছে। তাঁরা এসে ওই ৮০০ মিটার কাজ কীভাবে করা যায়, তা দেখবেন। তাঁরা পরামর্শ দিলে সেই মত কাজ হবে ওই ৮০০ মিটার অংশে। সেখানে সমস্যা মিটে গেলে ২০২৪ মার্চ মাসের মধ্যে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ জুড়ে দেওয়া হবে।

কলকাতা মেট্রোর সম্প্রসারণের কাজ দীর্ঘদিন ধরেই চলছে। একাধিক দিকে সম্প্রসারণের কাজ চলছে। বেশ কিছু রুটে মেট্রো ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। নোয়াপাড়া-দক্ষিণেশ্বর, শিয়ালদহ-সেক্টর ফাইভ, জোকা-তারাতলা মেট্রো ইতিমধ্য়েই চালু হয়ে গিয়েছে। তবে বউবাজার এলাকায় প্রায় ৮০০ মিটার এলাকায় মেট্রোর কাজে বার বার বিঘ্ন দেখা দিয়েছে। বাড়িতে ফাটল সমস্যার জন্য বার বার থমকে গিয়েছে কাজ। শহরবাসী দীর্ঘদিন ধরে অপেক্ষা করে রয়েছে, গঙ্গার তলা দিয়ে মেট্রো চলার অপেক্ষায়। এবার তাঁদের জন্য সুখবর শোনালেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই হাওড়া ময়দান ও এসপ্ল্যানেড স্টেশনের মধ্যে মেট্রো চলাচল শুরু করবে বসে আশাবাদী তিনি। এর পাশাপাশি হাওড়া ময়দানের সঙ্গে সেক্টর ফাইভকেও আগামী বছরের মার্চ মাসের মধ্যে যুক্ত করে দেওয়া সম্ভব হবে বলে মনে করছেন তিনি।

প্রসঙ্গত, কলকাতা মেট্রো হল শহরের অন্যতম লাইফ লাইন। শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দ্রুত পৌঁছে যাওয়ার জন্য শহরবাসীর প্রথম পছন্দ মেট্রো পরিষেবাই। শুধু কলকাতাবাসীই নন, শহরতলির বহু মানুষ নিত্যদিনের যাতায়াতের জন্য নির্ভর করেন মেট্রো পরিষেবার উপর। হাওড়া ময়দানের সঙ্গে এসপ্ল্যানেডকে যুক্ত করার কাজ শেষ হলে শহরবাসীর জন্য আরও বেশি সুবিধা হবে বলেই মত ওয়াকিবহাল মহলের।