Railway Projects: রাজ্যে জমি জটে থমকে রেলের ৪৪টি প্রকল্প, জানাল পূর্ব রেল

Eastern Railways: সব মিলিয়ে মোট ১০২৯ কিলোমিটার দৈর্ঘ্যের কাজ থমকে রয়েছে রেলের। রাজ্য সরকারের কাছ থেকে বারবার সাহায্য চাওয়া হয়েছে। চিঠিও দেওয়া হয়েছে। কিছু ক্ষেত্রে আশা মিলছে বটে, কিন্তু বাকি ক্ষেত্রে শুধুই হতাশা।

Railway Projects: রাজ্যে জমি জটে থমকে রেলের ৪৪টি প্রকল্প, জানাল পূর্ব রেল
পূর্ব রেলের সাংবাদিক বৈঠক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 8:41 PM

কলকাতা: রাজ্যে মোট ৪৪টি প্রকল্প আটকে রয়েছে রেলের (Indian Railways)। যেগুলি রাজ্য সরকারের অসহায়তা, জমি জটিলতার কারণে সম্পূর্ণ করতে পারছে না রেল। সব মিলিয়ে মোট ১০২৯ কিলোমিটার দৈর্ঘ্যের কাজ থমকে রয়েছে রেলের। রাজ্য সরকারের কাছ থেকে বারবার সাহায্য চাওয়া হয়েছে। চিঠিও দেওয়া হয়েছে। কিছু ক্ষেত্রে আশা মিলছে বটে, কিন্তু বাকি ক্ষেত্রে শুধুই হতাশা। শুক্রবার পূর্ব রেলের (Eastern Railway) এক সাংবাদিক বৈঠকে এমনই জানালেন জেনারেল ম্যানেজার অরুন অরোরা। উদাহরণ হিসেবে নবদ্বীপ ধাম থেকে নবদ্বীপ ঘাট পর্যন্ত রেলের কাজের কথাও তুলে ধরেন তিনি। সেখানে রেলের তরফে একটি ফুটওভার ব্রিজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সেখানে একটি জটিলতা তৈরি হয়েছে।

প্রায় ২.২৩ কিলোমিটার জমি পাচ্ছে না রেল। সেই কারণে ওই ফুটওভার ব্রিজের দুই পাশে ওঠা নামার জায়গা পাওয়া যাচ্ছে না। এদিন পূর্ব রেলের তরফে সাংবাদিক বৈঠকে জানানো হয়, এই সমস্যার বিষয়টি নিয়ে রেল বার বার রাজ্য সরকারকে জানিয়েছে। রেলের তরফে ইতিমধ্যেই প্রায় ১০০ কোটি টাকা ব্যয় করা হয়েছে এই ফুটওভার ব্রিজ তৈরির কাজে। পূর্ব রেলের তরফে জানানো হয়, রাজ্য সরকার এবং জমিদাতাদের তরফে বিষয়টি নিয়ে কোনওরকম সাহায্য না পাওয়ার কারণে সেই কাজ এখনও শেষ হয়নি। ফলে ইসকনে যাওয়া ভক্তরা চরম সমস্যায় পড়ছেন। এদিন পূর্ব রেলের সাংবাদিক বৈঠকে সেই সমস্যার কথা উঠে আসে।

প্রসঙ্গত,  এই বছর বাজেটে পূর্ব রেলের জন্য বরাদ্দ গত বছরের তুলনায় ৩৯ শতাংশ বাড়ানো হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে বরাদ্দ ছিল ২৯৪২.৪৯ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবর্ষে তা বাড়িয়ে ৪০৭৮.৮৮ কোটি টাকা করা হয়েছে। এই বিপুল পরিমাণ বাজেট বরাদ্দের ফলে এবার পূর্ব রেলের কাজে আরও গতি আসবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে,  হাওড়া, কলকাতা, ব্যান্ডেল, আসানসোল, ভাগলপুর, জসিদি স্টেশনকে বিশ্বমানের করে তোলা হচ্ছে।