স্কুল না ছাড়লে ‘উৎসশ্রী’তে কোন পথে বদলি নেবেন শিক্ষকেরা? জানাল শিক্ষা দফতর

কোনও স্কুল কর্তৃপক্ষ যদি সংশ্লিষ্ট শিক্ষককে ছাড়তে না চায়, সেক্ষেত্রে স্বতঃপ্রণোদিত বদলির উদ্যোগ নেবে স্কুল শিক্ষা দফতর।

স্কুল না ছাড়লে 'উৎসশ্রী'তে কোন পথে বদলি নেবেন শিক্ষকেরা? জানাল শিক্ষা দফতর
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: ঋদ্ধীশ দত্ত

Jul 31, 2021 | 8:06 PM

কলকাতা: শিক্ষকদের বদলির আবেদন জানানোর জন্য ‘উৎসশ্রী’ নামের নতুন পোর্টাল পরিষেবার সূচনা করেছে রাজ্য সরকার। কোনও শিক্ষক বদলির আবেদন জানাতে চাইলে এই পোর্টালের মাধ্যমে সেই আবেদন জানাতে পারবেন। কিন্তু যদি কোনও স্কুল কর্তৃপক্ষ যদি সংশ্লিষ্ট শিক্ষককে ছাড়তে না চায়, সেক্ষেত্রে স্বতঃপ্রণোদিত বদলির উদ্যোগ নেবে স্কুল শিক্ষা দফতর। শনিবার এমনটাই জানানো হয়েছে স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে।

শনিবার স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে জানানো হয়, কোনও শিক্ষক বদলির আবেদন জানানোর পর যদি সেই স্কুল তাঁকে ছাড়তে রাজি না হয়, তবে ১৪ দিন অপেক্ষা করা হবে। তারপরই স্বতঃপ্রণোদিত উদ্যোগে বদলির ব্যবস্থা করবে দফতর। বহু ক্ষেত্রেই দেখা যায়, শিক্ষক বদলি চাইলেও স্কুল কাউকে ছাড়তে রাজি নয়। এই ধরনের সমস্যা তৈরি হলে তখন স্কুল শিক্ষা দফতর হস্তক্ষেপ করবে।

শনিবারই ‘উৎসশ্রী’ পোর্টালের উদ্বোধন করেন ব্রাত্য বসু। তিনি জানান, বদলির পুরো প্রক্রিয়ায় অনলাইনে করা হবে। কিন্তু এ ক্ষেত্রে প্রশ্ন উঠতে শুরু করে, অনেক ক্ষেত্রে যখন স্কুল কোনও শিক্ষককে ছাড়তে নিমরাজি হয়, তখন কী করা হবে? শিক্ষা দফতর সূত্রে খবর, স্কুল অনাপত্তি পত্র দিতে না চাইলে তা খতিয়ে দেখে স্বতঃপ্রণোদিতভাবে বদলির ব্যবস্থা করা হবে। বদলির গোটা বিষয়টি কড়া নজরদারি চালানোর জন্য শিক্ষা দফতরের ২০ আধিকারিকও বিশেষভাবে নিয়োগ করা হচ্ছে বলে খবর সূত্রের। আরও পড়ুন: বাবুল-প্রশ্নে তিতিবিরক্ত দিলীপের সাংবাদিক বৈঠক বন্ধ করার হুমকি, দূর থেকেই জল মাপছে ঘাসফুল

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla