Justice Abhijit Gangopadhyay : ‘মনে হচ্ছে কাজ ভাল হচ্ছে’, টেটে কার্বন কপি নিয়ে সন্তোষ প্রকাশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: জয়দীপ দাস

Updated on: Dec 13, 2022 | 5:53 PM

Justice Abhijit Gangopadhyay : পরীক্ষার্থীদের দুর্ভোগ এড়াতে রবিবার চলেছিল বাড়তি লোকাল ট্রেন। চলেছিল বাড়তি মেট্রো। রাজ্যজুড়ে ১ হাজার ৪৬০টি কেন্দ্রে নেওয়া হয় পরীক্ষা।

Justice Abhijit Gangopadhyay : ‘মনে হচ্ছে কাজ ভাল হচ্ছে’, টেটে কার্বন কপি নিয়ে সন্তোষ প্রকাশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

কলকাতা : ২০১৭ সালে হয়েছিল শেষবার। তারপর ৫ বছর পর ফের রবিবার হয়ে গেল প্রাথমিক টেট পরীক্ষা (TET Exam 2022)।সুষ্ঠুভাবে টেট সম্পন্ন করতে কয়েক সপ্তাহ আগে থেকেই মাঠে নেমে পড়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (Primary Education Board)। কোনওরকম দুর্নীতির ছবি আর দেখতে পাওযা যাবে না। কথা দিয়েছিলেন পর্ষদ সভাপতি গৌতম পাল। অবশেষে পর্ষদের ভূমিকায় সন্তোষ প্রকাশ করতে দেখা গেল কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে (Justice Abhijit Gangopadhyay)। 

প্রসঙ্গত, ২০১৪ ও ২০১৭ সালের টেট প্রার্থীদের চলমান আন্দোলনে একাধিকবার আন্দোলনকারীদের দাবিকে মান্যতা দিয়ে নানা রায় দিতে দেখা গিয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে। এমনকী তাঁর নির্দেশেই নিয়োগ কেলেঙ্কারির তদন্তে নামে সিবিআই।  শ্রীঘরে ঠাঁই হয় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যানময় ভট্টাচার্যের। এবার তিনিই সদ্য শেষ হওয়া টেট পরীক্ষা নিয়ে সন্তোষ প্রকাশ করায় তা নিয়ে নতুন করে শুরু হয়েছে চর্চা। এদিকে বিতর্কের আবহে প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থীর টেট পরীক্ষা নেওয়া রীতিমতো চ্যালেঞ্জ ছিল পর্ষদের কাছে। তবে দিনভর কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া মোটের উপর টেট পরীক্ষা নির্বিঘ্নেই হয়। পরীক্ষা কেন্দ্রে গিয়ে নিরাপত্তা ব্যবস্থা ঠিক আছে কিনা তা নিজেই দেখেন পর্ষদ সভাপতি গৌতম পাল। 

এই খবরটিও পড়ুন

পরীক্ষার্থীদের দুর্ভোগ এড়াতে চলেছিল বাড়তি লোকাল ট্রেন। চলেছিল বাড়তি মেট্রো। রাজ্যজুড়ে ১ হাজার ৪৬০টি কেন্দ্রে নেওয়া হয় পরীক্ষা। পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে ছিল বায়োমেট্রিক সিস্টেম। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে দিনভর খোলা ছিল সেন্ট্রাল কন্ট্রোল রুম। সামগ্রিক ব্যবস্থাপনা দেখে খুশি বিচারপতি গঙ্গোপাধ্যায়। সূত্রের খবর, এদিন একটি মামলা চলাকালীন তিনি বলেন, ‘টেট হওয়ার পর কার্বন কপি দিয়ে দেওয়া হয়েছে। মনে হচ্ছে কাজ ভাল হচ্ছে।’ প্রসঙ্গত, এবারে টেট পরীক্ষায় নতুন নিয়ম চালু করা হয়েছিল পর্ষদের তরফে। মূল OMR শিটের নীচে একটি করে কার্বন কপিও দিয়ে দেওয়া হয়। যাতে মূল OMR-এ তাঁরা যে উত্তর দিচ্ছেন তা কার্বন কপিতেও উঠে যায়। যা নিয়ে তাঁরা বাড়ি যেতে পারেন। প্রশ্ন ও পরীক্ষার্থীদের দেওয়া উত্তরের মধ্যে স্বচ্ছতা রাখতেই এই উদ্যোগ বলে মত ওয়াকিবহাল মহলের মত। অন্যদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী এদিন আদালতে জানান নিয়ম অনুযায়ী নির্দিষ্ট সময় পর্যন্ত ২০২২ সালের টেট পরীক্ষার OMR শিট সংরক্ষণ করা থাকবে। সাড়ে ৫ লক্ষের বেশি ওএমআর শিট সংরক্ষণ করা হচ্ছে বলে তিনি জানান।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla