আলাপন-প্রশ্নে একটি ধাপ এড়িয়ে গিয়েছিল কেন্দ্র আর ঠিক সেই পথেই ‘ক্লিন বোল্ড’ করলেন মমতা!

আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) কাজ করবেন কার এক্তিয়ারে? তা নিয়েই গত কয়েক দিনে কেন্দ্র রাজ্য সংঘাত চরমে উঠেছিল। কিন্তু সোমবার দেখা গেল কার্যত সুকৌশলী চালে এগিয়ে থাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই (CM Mamata Banerjee)।

আলাপন-প্রশ্নে একটি ধাপ এড়িয়ে গিয়েছিল কেন্দ্র আর ঠিক সেই পথেই 'ক্লিন বোল্ড' করলেন মমতা!
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 12:26 PM

কলকাতা: আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) কাজ করবেন কার এক্তিয়ারে? তা নিয়েই গত কয়েক দিনে কেন্দ্র রাজ্য সংঘাত চরমে উঠেছিল। কিন্তু সোমবার দেখা গেল কার্যত সুকৌশলী চালে এগিয়ে থাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই (CM Mamata Banerjee)। কিন্তু আলাপন ইস্যুতে ঠিক কোথায় গণ্ডগোলটা করে ফেলেছিল কেন্দ্র?

বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় শীর্ষস্তরের আমলাদের বদলির ক্ষেত্রে সাধারণত যে আইনি পদ্ধতি মেনে চলা হয়, আলাপনের ক্ষেত্রে তার একটি ধাপ এড়িয়ে গিয়েছিল কেন্দ্র। আইএএস ক্যাডার বিধি অনুযায়ী, কোনও আমলার বদলি নিয়ে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে ‘মতানৈক্য’ তৈরি হলে শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ইচ্ছাই কার্যকর হবে। তবে তার আগে কেন্দ্রকে রাজ্যের সঙ্গে আলোচনা করতে হবে। রাজ্যের কাছে ছাড়পত্রের কথা বলতে হবে। আর ঠিক এই ধাপটাই এড়িয়ে গিয়েছিল কেন্দ্র। সরাসরি আলাপন বন্দ্যোপাধ্যাকে দিল্লির নর্থ ব্লকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়ে চিঠি করে কেন্দ্র। আর এই বিষয়টিকে হাতিয়ার করেই প্রথম ধাপে ‘গোল’ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আলাপন ইস্যুতে দিল্লি যাতে আর এগোতে না পারে তার জন্য কৌশলী পদক্ষেপও করেন তিনি। সোমবার সকালটা ছিল টানটান উত্তেজনাপূর্ণ। সকাল ১০ টার মধ্যে দিল্লির নর্থ ব্লকে যাওয়ার জন্য বিমান ধরলেন না আলাপন। যথাসময়ে পৌঁছন নবান্নে। ঘূর্ণিঝড়, কোভিড পরিস্থিতি নিয়ে জেলাশাসক, পুলিশ সুপার, বিভাগীয় সচিবদের সঙ্গে বৈঠকে আগের মতোই মুখ্যমন্ত্রীর পাশের চেয়ারে দেখা যায় তাঁকে।

তার আগেই মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়ে দেন, আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়ছে না রাজ্য। কড়া ভাষাতেই লেখেন, কোনও আলোচনা ছাড়াই রাজ্যের মুখ্যসচিবকে বদলির নির্দেশ এক কথায় বেআইনি, বেনজির ও অসাংবিধানিক। কেন্দ্রীয় সরকার যাতে এই নির্দেশ ফিরিয়ে নেয়, তারও আর্জি করেন তিনি।

তবে ঝড় নিয়ে বৈঠকের পর নবান্নে আলাপন-ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় ছিল না চড়া সুর। ঘণ্টা খানেকের মধ্যেই বদলে গেল আমুল পরিস্থিতি। নবান্নে ফের কেন্দ্রের চিঠি। আলাপন বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে ফের ডেপুটেশনে দিল্লিতে যোগ দিতে বলল কেন্দ্র। ফের মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠক। এবার কার্যত হেলিকপ্টার-শট। রাজ্যের মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। যোগ দিলেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে।

আরও পড়ুন: নতুন ভূমিকায় আলাপন বন্দ্যোপাধ্যায়! মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে কত বেতন পাবেন তিনি? পাবেন আর কী কী সুবিধা?

বিশেষজ্ঞদের মতে, আলাপন বন্দ্যোপাধ্যায় যদি মুখ্যসচিব পদে থেকে যেতেন, তাহলে টানাপোড়েন বাড়ত। কেন্দ্র-রাজ্য আইনি লড়াইয়ের সম্ভাবনাও তৈরি হত। সেই সম্ভাবনার রাস্তা খোলা না রাখতেই আলাপনকে অবসরে ছাড়পত্র দিলেন মুখ্যমন্ত্রী। গোটা ইস্যুটা হয়ে উঠল মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক লড়াইয়ের হাতিয়ার। বললেন, “এত নির্দয়, নিষ্ঠুর প্রধানমন্ত্রী আমি দেখিনি।” কৌশলী পদক্ষেপে গোটা দেশের আমলাদের এক জোট হওয়ার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অবসরের পরও আলাপনের এই নয়া ভূমিকায় দিল্লির আপত্তি তোলার আইনি কোনও জায়গা নেই। ফলে সবমিলিয়ে মাস্টারস্ট্রোক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।