নতুন ভূমিকায় আলাপন বন্দ্যোপাধ্যায়! মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে কত বেতন পাবেন তিনি? পাবেন আর কী কী সুবিধা?

আজ, মঙ্গলবার থেকে রাজ্যে নতুন ভূমিকায় আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay )। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)  মুখ্য উপদেষ্টা হিসাবে যোগ দিতে পারেন বলে নবান্ন সূত্রে খবর।

নতুন ভূমিকায় আলাপন বন্দ্যোপাধ্যায়! মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে কত বেতন পাবেন তিনি? পাবেন আর কী কী সুবিধা?
ফাইল চিত্র।
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jun 01, 2021 | 8:38 AM

কলকাতা: আজ, মঙ্গলবার থেকে রাজ্যে নতুন ভূমিকায় আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay )। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)  মুখ্য উপদেষ্টা হিসাবে যোগ দিতে পারেন বলে নবান্ন সূত্রে খবর। আগামী তিন বছরের জন্য আলাপন বন্দ্যোপাধ্যায়কে এই পদে নিযুক্ত করেছেন মুখ্যমন্ত্রী। নীতি সংক্রান্ত নানা বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উপদেশ দেবেন আলাপন বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, তাঁর মাসিক বেতন হবে ২.৫ লক্ষ টাকা। বেতন ছাড়াও তাঁকে অনান্য ভাতা দেবে রাজ্য সরকার।

গত কয়েকদিন ধরেই রাজ্যের শীর্ষ আমলা আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে চরমে উঠেছে কেন্দ্র-রাজ্য সংঘাত। প্রধানমন্ত্রীকে কড়া তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে আলাপন বন্দ্যোপাধ্যায়কেও নিজের মুখ্য উপদেষ্টার পদে নিযুক্ত করেন তিনি। গোটা বিষয়টি নিয়ে দিল্লি যাতে আর এগোতে না পারে, তার জন্য কৌশলী পদক্ষেপ করেছেন তিনি।

বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় শীর্ষস্তরের আমলাদের বদলির ক্ষেত্রে সাধারণত যে আইনি পদ্ধতি মেনে চলা হয়, আলাপন-প্রশ্নে তার একটি ধাপ এড়িয়ে গিয়েছিল কেন্দ্র। আর সেটি হল রাজ্য সরকার কিংবা সংশ্লিষ্ট আমলার সঙ্গে কোনও রকম আলোচনা না করা। ঠিক এই বিষয়টিকে হাতিয়ার করেই প্রথম ধাপে ‘গোল’ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগেও রাজ্যের অফিসারদের বদলি করা নিয়ে কেন্দ্রের সঙ্গে সঙ্ঘাত হয়েছে। কিন্তু আলাপনের ক্ষেত্রে তা চরমে উঠেছিল। সোমবার ১০ টার মধ্যে নর্থ ব্লকে রিপোর্ট করার নির্দেশ দেওয়া হয়েছিল আলাপন বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু সকালে নির্দিষ্ট সময়ে পেরিয়ে যাওয়ার পরও দিল্লির কোনও বিমান ধরেননি আলাপন। জল্পনা তখন তুঙ্গে। শেষমেশ বাড়ি থেকে বেরিয়ে নবান্নেই যান তিনি। ঘূর্ণিঝড়, কোভিড পরিস্থিতি নিয়ে জেলাশাসক, পুলিশ সুপার, বিভাগীয় সচিবদের সঙ্গে বৈঠকে আগের মতোই মুখ্যমন্ত্রীর পাশের চেয়ারে দেখা গেল তাঁকে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ইয়াস বৈঠক বয়কট করার ইঙ্গিত আগেই তাঁকে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী, বিস্ফোরক টুইট রাজ্যপালের

আলাপন বন্দ্যোপাধ্যায়কে যে রাজ্য সরকার ছাড়ছে না, তা অবশ্য এই বৈঠকের কিছুক্ষণ আগেই প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। বেশ কড়া ভাষাতেই তিনি লেখেন, কোনও আলোচনা ছাড়া মুখ্যসচিবের বদলিতে এক তরফা নির্দেশ বেআইনি, নজিরবিহীন ও অসাংবিধানিক। প্রশাসনিক মহলের বড় অংশের বক্তব্য, কেন্দ্রের ওই ‘তাড়াহুড়ো’র ফলেই প্রথম রাউন্ডে এগিয়ে গেলেন মমতা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla